adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপের ফাইনাল রোববার, কে জিতবে শিরোপা? আর্জেন্টিনা নাকি ফ্রান্স

স্পোর্টস ডেস্ক: এবার বিশ্বকাপের শিরোপা জিতবে কোন দল? গত ২০ নভেম্বর কাতারে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপের ২২তম আসর শুরু হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে এই প্রশ্নটাই ফুটবল প্রেমীদের মধ্যে ঘুরপাক খাচ্ছে। সব আলোচনা সমালোচনার জবাব দিয়ে ফাইনালের টিকিট কাটলো বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স আর দুইবারের সাবেক চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

রোববার কাতারের লুসাইল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে মাসব্যাপী বিশ্বকাপ ফুটবলের পর্দা নামবে। এদিন কিলিয়ান এমবাপ্পেদের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসিরা। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা কাতার বিশ্বকাপসহ ছয়বার (১৯৩০, ১৯৭৮, ১৯৮৬, ১৯৯০, ২০১৪ ও ২০২২) ফাইনালে জায়গা করে নিয়েছে। এর মধ্যে দুবার বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরেছিল লে আলবিসেলেস্তেরা। সর্বপ্রথম ১৯৭৮ সালে ঘরের মাটিতে বিশ্বকাপের শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। এরপর ১৯৮৬ সালে দিয়াগো ম্যারাডোনার একক নৈপুণ্যে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিলো আর্জেন্টিনা। এরপর ৩৬ বছর পেরিয়ে গেলেও শিরোপা স্বাদ পাওয়া হয়নি তারা।

অন্যদিকে ইউরোপের দেশ ফ্রান্স এবারেরসহ চারবার (১৯৯৮, ২০০৬, ২০১৮ ও ২০২২) বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয়। যেখানে তারা ১৯৯৮ সালের বিশ্বকাপে বর্তমানে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের অধিনায়কত্বে প্রথমবার শিরোপা জেতে। এরপর ২০০৬ সালের ফাইনালে ইতালির কাছে টাইব্রেকারে পরাজিত হয় তারা। এরপর গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে পরাজিত করে শিরোপা জেতে। ফলে ইতালি ও ব্রাজিলের পর টানা দুইবার বিশ্বকাপ জয়ের হাতছানি কিলিয়ান এমবাপ্পেদের সামনে।
বিশ্বমঞ্চে আর্জেন্টিনা ও ফ্রান্স প্রথমবার মুখোমুখি হয় ১৯৩০ সালের বিশ্বকাপে। সেবার ১-০ গোলে জয় পায় ফরাসিরা। বিভিন্ন আন্তর্জাতিক আসরে দল দুটির ১২ বার দেখা হয়েছে। এর মধ্যে ছয়বার আর্জেন্টিনা, তিনবার ফ্রান্স জিতেছে। আর ড্র হয়েছে তিন ম্যাচ।

আর্জেন্টিনার সঙ্গে ফ্রান্সের সর্বশেষ দেখা হয়েছিল রাশিয়া বিশ্বকাপে। সেবার লে আলবিসেলেস্তেদের ৪-৩ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে জায়গা করে লা ব্লুজরা। ফ্রান্স বিশ্বকাপে বর্তমান চ্যাম্পিয়ন। এবার শিরোপা কি ইউরোপেই থাকবে নাকি ল্যাতিন আমেরিকায় পাড়ি জমাবে? এই প্রশ্নের উত্তর পেতে অপেক্ষার প্রহর গুনছে ফুটবল বিশ্ব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া