adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুল্ক নীতি ও বিদেশি মালিকানা বিনিয়োগে বাংলাদেশ এখনো সম্পূর্ণভাবে উপযোগী নয়: ইইউ রাষ্ট্রদূত

ডেস্ক রিপাের্ট : বাংলাদেশে শ্রমিক অধিকার ও কর্ম পরিবেশ নিশ্চিতে আরও কাজ করার সুযোগ আছে বলে মনে করে ইউরোপিয়ান ইউনিয়ন। এ বিষয়ে ইইউয়ের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলছেন, কর ছাড়, শুল্ক নীতি, সংরক্ষণবাদ ও বিদেশি মালিকানা বিনিয়োগের জন্য বাংলাদেশ এখনও পুরোপুরি উপযোগী নয়। সম্প্রতি মিয়ানমারের উস্কানিমূলক আচরণেও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

চার্লস হোয়াইটলি বলেন, এখনো বাংলাদেশের কয়েকটি খাত ঝুঁকিপূর্ণ। বাণিজ্যসহ কয়েকটি খাতে আমরা বিনিয়োগ বাড়াতে চাই। অনেক কিছুই এখন বিদেশি বাণিজ্যের ওপর নির্ভর করে। কিন্তু বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ বাস্তবায়নের ক্ষেত্রে অনেক প্রতিবন্ধকতা আছে। কর ছাড়, শুল্ক নীতি, সংরক্ষণবাদ ও বিদেশি মালিকানা বিনিয়োগের জন্য বাংলাদেশ এখনও পুরোপুরি উপযোগী নয়। তবে এ পরিস্থিতির পরিবর্তন হবে বলে মনে করেন এ রাষ্ট্রদূত। বলেন, বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে হলে এসব প্রতিবন্ধকতাগুলো নিরসন করতে হবে।

বাংলাদেশের বড় বাণিজ্যিক সহযোগী ইউরোপিয়ান ইউনিয়ন। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উত্তরণ ঘটলে শর্তসাপেক্ষে বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা দেবে জোটটি। এ নিয়েও কথা বলেন চার্লস হোয়াইটলি। তিনি বলেন, জিপিএস সুবিধা পেতে ইউরোপীয় ইউনিয়নের ৩২টি কনভেনশন আছে। জলবায়ু নিয়ে প্যারিস চুক্তি, দুর্নীতি নিয়ে জাতিসংঘের কনভেনশন ও রাজনৈতিক বিষয়গুলো বাংলাদেশ যত দ্রুত বাস্তবায়ন করতে পারবে, জিপিএস সুবিধাও ততো সহজ হবে। ফলে ২০২৯ সালের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের বাজারে বাংলাদেশের ব্যবসায়ীরা শুল্ক ছাড় পাবেন।

বিনিয়োগ, কর্মপরিবেশ ও শ্রম অধিকার নিশ্চিতে বাংলাদেশের চ্যালেঞ্জ আছে বলেও উল্লেখ করেছেন চার্লস হোয়াইটলি। যেগুলো নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন তিনি। রোহিঙ্গাদের প্রত্যাবসন না হওয়া ও সম্প্রতি মিয়ানমারের উস্কানিমূলক আচরণ উদ্বেগজনক বলে মনে করেন চার্সল হোয়াইটলি। বিষয়গুলো নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করবেন বলে জানান তিনি। এছাড়া নিরাপদ ও বৈধ অভিবাসন নিশ্চিত, জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও সহযোগিতামূলক সম্পর্ক উন্নয়নসহ নানা বিষয়ে ঢাকার সাথে কাজ করবে ইইউ এমন আশ্বাস দেন এ কূটনীতিক। – যমুনাটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া