adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার বিশ্বসেরা বোলার যারা কখনোই টেস্ট ম্যাচে ১০ উইকেট নিতে পারেননি

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটের কঠিনতম ফরম্যাটে ব্যাটসম্যানদের পারফর্ম করাটা যতটা গুরুত্বপূর্ণ, বোলারদেরও জন্য ততটাই গুরুত্বপূর্ণ। এই ফরম্যাটে সেঞ্চুরি করা ব্যাটসম্যানকে দুর্দান্ত খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়, একইভাবে একটি টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট পাওয়া একটি বিশাল অর্জন হিসেবে বিবেচিত হয়।এই ক্ষেত্রে সর্বাগ্রে এগিয়ে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরন। যিনি ১৩৩ টেস্টে ২২ বার এই কৃতিত্ব অর্জন করেছেন। একটি টেস্ট ম্যাচে ১০ উইকেট পেতে হলে বোলারকে দুই ইনিংসেই ভালো বল করতে হবে তবেই ১০ উইকেট নেওয়া সম্ভব। যদিও অনেক জনপ্রিয় বোলার ছিলেন যারা কখনোই একটি টেস্ট ম্যাচে ১০ উইকেট নিতে পারেননি। এই প্রতিবেদনে তেমনি ৪ জন বোলারের কথা বলা হয়েছে:

৪) জেসন গিলেস্পি: অস্ট্রেলিয়ার প্রাক্তন ফাস্ট বোলার জেসন গিলেস্পি তার সমসাময়িক বিখ্যাত বোলারদের পাশাপাশি নিজেও ছাপ রেখে গেছেন। এই লম্বা পেসার তার বাউন্স ডেলিভারি দিয়ে বিশ্বের ব্যাটসম্যানদের জন্য সমস্যা তৈরি করতে পারদর্শী ছিলেন। যদিও গিলেস্পি টেস্ট ও ওডিআই উভয় ক্ষেত্রেই ভালো বোলার ছিলেন তবে পরিসংখ্যানের দিক থেকে তিনি টেস্ট ফরম্যাটেই বেশি সফল হয়েছেন। জেসন গিলেস্পি ৭১ টেস্টে ২৫৯ উইকেট নিয়েছেন এবং তার একটি ম্যাচের সেরা বোলিং পারফরম্যান্স ছিল ৯/৮০।

৩) ড্যারেন গফ: জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের মতো বোলারদের আগে ইংল্যান্ডের ফাস্ট বোলিংয়ের দায়িত্বে ছিলেন ড্যারেন গফ। তিনি ছিলেন অসাধারন ফাস্ট বোলার এবং ইংল্যান্ডের হয়ে খেলার সময় টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটে সাফল্য অর্জন করেন। ড্যারেন গফ তার ক্যারিয়ারে ৫৮ টেস্টে ২২৯টি উইকেট নিয়েছিলেন। ৯ ইনিংসে পাঁচটি উইকেট নিলেও একবারও একটি ম্যাচে ১০ উইকেট নিতে পারেনি। টেস্টে গফের সেরা বোলিং পারফরম্যান্স হল ৯/৯২।

২) মর্নে মরকেল: মর্নে মরকেল দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ম্যাচের দুরন্ত খেলোয়াড় ছিলেন। ডেল স্টেইন এবং ভার্নান ফিনল্যান্ডের মতো বোলারদের সাথে এই লম্বা পেসার বেশ কয়েকটি ব্যাটিং আক্রমণকে বিধ্বস্ত করতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। মরকেলের অতিরিক্ত বাউন্স ক্ষমতা ছাড়াও ধারাবাহিক গতিতে বল করার ক্ষমতা ছিল। তিনি তার টেস্ট ক্যারিয়ারে ৮৬ ম্যাচে ৩০৯টি উইকেট নিয়েছেন এবং এই সময়ে তার সেরা বোলিং পারফরম্যান্স ছিল ৯/১১০। এভাবে মরকেল তার ক্যারিয়ারে কখনোই টেস্টে ১০ উইকেট নিতে পারেননি।

১) ব্রেট লি: অস্ট্রেলিয়ার প্রাক্তন ফাস্ট বোলার ব্রেট লি অবশ্য সর্বকালের দ্রুততম পেসারদের মধ্যে একজন এবং তার একটি খুবই সফল আন্তর্জাতিক ক্যারিয়ার ছিল। লি তার টেস্ট ক্যারিয়ার দুরন্ত শুরু করেছিলেন এবং প্রথম ইনিংসেই পাঁচটি উইকেট নিয়েছিলেন। তিনি ১৯৯৯ থেকে ২০০৮ সালের মধ্যে ৭৬ টেস্টে ৩১০ উইকেট নিয়েছেন, যার মধ্যে ১০ ইনিংসে পাঁচটি উইকেট নিয়েছিলেন। কিন্তু কখনোই টেস্ট ম্যাচে ১০ উইকেট পাননি। ব্রেট লির সেরা বোলিং পারফরম্যান্স হল ৯/১৭১। চীফনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া