adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের রাজধানী কিয়েভ রাশিয়ার অংশ, একে মুক্ত করতে হবে: দোনেৎস্ক

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের স্বশাসিত অঞ্চল দোনেৎস্কের প্রেসিডেন্ট দেনিস ভ্লাদিমিরভিচ পুশিলিন বলেছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভ রাশিয়ার অংশ এবং এগুলোকে মুক্ত করে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে হবে। তিনি বুধবার নিজের টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক পোস্টে লিখেছেন, কিয়েভ, খারকিভ ও ওদেসার মতো ‘রুশ শহরগুলো’ মুক্ত করার সময় এসেছে।

রাশিয়ার নিরাপত্তা উদ্বেগের প্রশ্নগুলোতে পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিনের নির্লিপ্ততার সমালোচনা করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। এর তিনদিন পর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করার নির্দেশ দেন পুতিন। গত পাঁচ মাস ধরে চলা এ অভিযানে এ পর্যন্ত রাশিয়া ইউক্রেনের বেশ কিছু অঞ্চল দখল করেছে।

দোনেৎস্কের প্রেসিডেন্ট আরো লিখেছেন, “রাশিয়ার জনগণের হাতে নির্মিত শহরগুলোকে মুক্ত করে রাশিয়ায় ফেরত আনার সময় এসেছে; কিয়েভ, চেরনিহাভ, পুলতাওয়া, দেনপ্রোপেত্রোফেস্ক, খারকিভ, ওদেসা, জাপোরোঝিয়া এবং লুতেস্ককে অবশ্যই মুক্ত করতে হবে। তিনি এমন সময় এরকম কঠোর বক্তব্য দিলেন যখন রুশ কর্মকর্তাদের মুখেও এরকম কড়া বক্তব্য শোনা যায়নি।

অবশ্য এর আগে রাশিয়া বহুবার দেশটির সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর আগ্রাসনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। মস্কো মনে করে, পশ্চিমা দেশগুলোর রুশবিদ্বেষী নীতির কারণে ইউক্রেনের বর্তমান সংকট চলছে।পার্সটুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া