adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে চীনের হুঁশিয়ারি- আমাদের নিয়ে আমেরিকাও দুইবার ভাবে

chinaআন্তর্জাতিক ডেস্ক : ভারতকে আরও একবার হুঁশিয়ার করে দিল চীন। এবার সরাসরি ভারতকে সতর্ক করল চীনের সরকারি সংবাদমাধ্যমগুলো।

শুধু সতর্ক করাই নয়, রীতিমত ভারতকে হেয় করতে বিভিন্ন ধরণের মন্তব্যও করেছেন তারা। আর তাদের এরূপ ব্যবহার নিয়ে বেশ ক্ষুব্ধ ভারত। খবর কলকাতা টোয়েন্টিফোর সেভেন এর।
চীনের সংবাদমাধ্যম 'গ্লোবাল টাইমস' এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হওয়ার বড়াই করে বেড়ায়। কিন্তু তারা অবাধ্য শিশুর মতো আচরণ করে। ভারতের মহান দেশ হয়ে ওঠার সমূহ সম্ভাবনা রয়েছে। কিন্তু ভারতের দর্শন খুবই অদূরদর্শী।  

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পকে তাইওয়ান প্রসঙ্গে কীভাবে চীন মোকাবিলা করেছে, তা দেখে শিক্ষা নেওয়া উচিত ভারতের।  তাইওয়ান নিয়ে ‘ওয়ান চায়না’ নীতিকে চ্যালেঞ্জ করে বসেছিলেন ট্রাম্প। চিনের ধৈর্য্যের পরখ করতে এসে যা জবাব পেয়েছেন ট্রাম্প, তাতে তিনি নিঃসন্দেহে বুঝে গিয়েছেন যে, চীনের সার্বভৌম একতা ও জাতীয় সংহতি অলঙ্ঘণীয়।

মার্কিন নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতায় বসার আগে চীনের এমন ঘটনাকে চীনের শক্তি প্রদর্শন বলে মনে করা হচ্ছে। সম্প্রতি দক্ষিণ চিন সমুদ্রে মার্কিন সমীক্ষা জাহাজ পরিচালিত একটি ড্রোন বাজেয়াপ্ত করে চীনের নৌবাহিনী। পরে অবশ্য আমেরিকার প্রতিবাদের মুখে ওই ড্রোন ফিরিয়ে দেয় বেইজিং। গ্লোবাল টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে, এ ধরনের স্পর্শকাতর সমস্যার ব্যাপারে চিনের সঙ্গে ঝামেলায় জড়ানোর আগে আমেরিকাও দুইবার ভাবে। সেই সঙ্গে কড়া ভাষায় নিয়ে ভারতকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।    
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া