adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিলামে উঠছে প্রায় ৮ কোটি বছর আগের ডায়নোসরের জীবাশ্ম, কিনতে পারেন যেকেউ

আন্তর্জাতিক ডেস্ক : নিলামে তোলা হচ্ছে ৭ কোটি ৭০ লাখ বছর আগের একটি ডায়নোসরের জীবাশ্ম। ২০১৮ সালে সন্ধান পাওয়া এই জীবাশ্মটি বিক্রির ঘোষণা দিয়েছে নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সথেবি। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হচ্ছে, ২২ ফুট দীর্ঘ এই জীবাশ্মটি বিক্রি হবে ৫০ থেকে ৮০ লাখ মার্কিন ডলারে। যেকেউ চাইলেই কিনে রাখতে পারবেন ব্যক্তিগত সংগ্রহশালায়। খবর ইউএসএ টুডের।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক বিজ্ঞান এবং সংস্কৃতি বিষয়ক প্রধান ক্যাসাদ্রা হ্যাট্টোন বলেন, ১৯৯৭ সাল থেকে আমরা ডায়নোসরের বিভিন্ন ফসিল বিক্রি করে আসছি। তবে আগের তুলনায় সম্প্রতি এমন শখের জিনিসের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। আশা করছি এটির ভালো দাম পাবো। কারণ এতো বড় এবং দুর্লভ নমুনা সম্ভবত কারও সংগ্রহে নেই।

উদ্যোক্তারা বলছেন, ব্যক্তিগত সংগ্রহের জন্য এ ধরনের জীবাশ্ম যুক্তরাষ্ট্রের থেকেও প্রতিবেশী দেশ কানাডায় বেশি পাওয়া যায়। তবে কানাডা সরকারের কড়াকড়ির কারণে অন্য দেশে সেগুলো বিক্রির সুযোগ নেই। তাই যুক্তরাষ্ট্রের সংগ্রাহকদের জন্য এই জীবাশ্মটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সথেবি।

ক্যাসাদ্রা হ্যাট্টোনের মতে, ব্যক্তিগতভাবে অনেকেই আগ্রহ দেখাবে। এছাড়াও অনেক জাদুঘর কর্তৃপক্ষও চাইবে তাদের সংগ্রহ বাড়াতে। তবে ব্যক্তি পর্যায়ের কেউ কিনলেও হয়তো জাদুঘরেই রাখবে। কারণ, এটি রাখার আলাদা জায়গার দরকার এবং রক্ষাণাবেক্ষণের জন্যও জনবল প্রয়োজন।

এই নিলাম নিয়ে প্রচারণা শুরু হয়েছে আগে ভাগেই। তবে চূড়ান্তভাবে ডায়নোসরের জীবাশ্ম নিলামে উঠবে আগামী ২৮ জুলাই। সেখানেই নির্ধারিত হবে কার সংগ্রহে যাচ্ছে কোটি কোটি বছর আগের এই ডায়নোসরের জীবাশ্ম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া