adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোনালদোর রেকর্ড- বায়ার্নকে উড়িয়ে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

REALস্পাের্টস ডেস্ক : দীর্ঘ খরা কাটিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে জোড়া গোল করেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে তার গোল সংখ্যা বেড়ে হয়েছিল ৯৭টি। ঘরের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় ২-১ গোলে হেরেছিল বায়ার্ন। মঙ্গলবার রাতে দ্বিতীয় লেগের ম্যাচে প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ১০০ গোল করার রেকর্ড গড়তে চারবারের ‘ব্যালন ডি অর’জয়ী রোনালদোর দরকার ছিল একটি হ্যাটট্রিকের। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে পর্তুগালের ফরোয়ার্ড পূরণ করলেন হ্যাটট্রিকই! তাতে দুইবার পিছিয়ে পড়েও অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে দশজনের বায়ার্নের বিপক্ষে ৪-২ গোলের জয় তুলে নিয়েছে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলের জয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়নরা।
দুই জায়ান্টের লড়াইয়ে ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। প্রথমার্ধে লিড নেয়ার সেরা সুযোগটা পেয়েছিল রিয়াল। কিন্তু স্পেনের মিডফিল্ডার ইস্কোর শট গোললাইন থেকে ফেরান বায়ার্নের ডিফেন্ডার জেরোম বোয়াটেং।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫২ মিনিটে পেনাল্টি পায় বায়ার্ন। আরিয়েন রোবেনকে ডি বক্সের মধ্যে ফেলে দেন কাসেমিরো। রেফারি সিদ্ধান্ত দেন স্পটকিকের। রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসকে সহজেই পরাস্ত করেন স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি। লিড নেয় বায়ার্ন।
রিয়ালকে সমতায় ফেরান রোনালদো। ম্যাচের ৭৬ মিনিটে। কাসেমিরোর ক্রস থেকে নিচু হেডে ম্যানুয়েল নয়ারকে বোকা বানিয়ে লক্ষ্যভেদ করেন পর্তুগিজ তারকা। এক মিনিট পরেই রিয়াল অধিনায়ক সার্জিও র‍্যামোসের আত্মঘাতী গোলে আবারো এগিয়ে যায় পাঁচবারের চ্যাম্পিয়ন বায়ার্ন।

ম্যাচের ৮৪ মিনিটে মার্কো আসেনসিওকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আর্তুরো ভিদাল। তাতে বায়ার্ন পরিণত হয় দশজনের দলে। ম্যাচের নির্ধারিত সময় শেষে ২-১ গোলে এগিয়ে থাকে বায়ার্ন। দুই লেগ মিলিয়ে ব্যবধান তখন ৩-৩। দুই দলের অ্যাওয়ে গোলও সমান দুইটি। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।


ম্যাচের ১০৪ মিনিটে কাঙ্ক্ষিত সমতাসূচক গোল পেয়ে যায় রিয়াল। রামোসের বাড়ানো বল নীচু হাফ-ভলিতে জালে পাঠান রোনালদো। তবে টিভি রিপ্লেতে দেখা যায়, অফসাইডে ছিলেন রোনালদো। যদিও রেফারি কান দেননি বায়ার্নের খেলোয়াড়দের অফসাইডের আবেদনে। পাঁচ মিনিট পরেই হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো। গড়ে ফেলেন চ্যাম্পিয়ন্স লিগে প্রথম খেলোয়াড় হিসেবে ১০০ গোল করার কীর্তি। আর ইউরোপিয়ান সব প্রতিযোগিতা মিলিয়ে এটি তার ১০৩তম গোল।

তিন মিনিট পর ব্যবধান ৪-২ করে রিয়ালের জয় নিশ্চিত করেন আসেনসিও। ডি-বক্সের মধ্যে থেকে নীচু শটে লক্ষ্যভেদ করেন স্পেনের এই মিডফিল্ডার। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া