adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৪ বছর আগের অপরাধে ১ বছরের জেল ভারতীয় ক্রিকেট কিংবদন্তি নভোজিৎ সিধুর

স্পোর্টস ডেস্ক : নভোজিৎ সিং সিধু, একাধারে ভারতের সাবেক ক্রিকেটার, রাজনীতিবিদ এবং টেলিভিশনের নিয়মিত মুখও। ভারতীয় এই ক্রিকেট কিংবদন্তি ৩৪ বছর আগের এক অপরাধের জন্য শাস্তি পেলেন। যেখানে এক বছর জেল দেওয়া হয়েছে সিধুকে।

১৯৮৮ সালে ক্রিকেট ক্যারিয়ারের পিক টাইমে পাতিয়ালাতে এক লোকের সঙ্গে রাস্তায় বাদানুবাদে জড়িয়ে পড়েন সিধু এবং তার বন্ধু রুপিন্দার সিং। বাদানুবাদের এক পর্যায়ে পাতিয়ালার বাসিন্দা গুরনাম সিংকে গাড়ি থেকে নামিয়ে মারেন সিধু এবং তার বন্ধু। পরবর্তীতে এই মারের আঘাতে মৃত্যুবরণ করেন গুরনাম নামের সেই ব্যক্তি।

সেই সময়ে গুরনামের পরিবার মামলা করলে মাত্র ১ হাজার রুপি জরিমানা দিয়ে বেঁচে যান নভোজিৎ সিং সিধু। কিন্তু মামলাটি পুরোপুরি নিষ্পত্তি হয়নি। ২০১৮ সালে পুনরায় মামলাটি আবার রিভিউ করে দেশটির সুপ্রীম কোর্ট। সেই মামলায় এবার এক বছরের জেলে থাকার শাস্তি পেলেন সিধু। দেশটির আইনের ৩২৩ সেকশনে সেই মামলার জন্য এটিই ছিল এই মুহূর্তে সর্বোচ্চ শাস্তি।

নভোজিৎ সিং সিধু ভারতীয় ক্রিকেটে সফল একজন খেলোয়াড়। দলটিকে অনেক ম্যাচ জিতিয়েছিলেন ওপেনিংয়ে ব্যাটিং করতে নামা এই ক্রিকেটার। ১৬ বছরের ক্যারিয়ারে ৫১ টেস্ট এবং ১৩৬ ওয়ানডে খেলেছিলেন সিধু। যেখানে ৫১ টেস্টে ৯টি শতক ও ১৫টি অর্ধশতকে ৩ হাজার ২০২ রান করেছেন তিনি। এরমধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১ রান ছিল সর্বোচ্চ। এছাড়াও ১৩৪ ওয়ানডেতে ৬টি শতক ও ৩৩টি অর্ধশতকে ৪ হাজার ৪১৩ রান করেন সিধু। ক্রিকেট ক্যারিয়ারের পর রাজনীতি ও টিভিতে বিভিন্ন অনুষ্ঠানের নিয়মিত মুখ হিসেবে কাজ করতে থাকেন সিধু। সম্পাদনা : এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া