adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে যুদ্ধের জন্য ন্যাটো দায়ী করলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পর ইউক্রেনে টানা ২৪ দিন ধরে রুশ সেনাদের অভিযান চলছে। তবে এই যুদ্ধের জন্য পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে দায়ী করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা।

বৃহস্পতিবার (১৭ মার্চ) পার্লামেন্টে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেন, এই আগ্রাসনে সংকটের কারণগুলো বোঝা গুরুত্বপূর্ণ। তবে এর অর্থ এই নয় যে রাশিয়ার আগ্রাসনের সঙ্গে দক্ষিণ আফ্রিকা একমত। আমরা আন্তর্জাতিক আইনের লঙ্ঘনকে প্রশ্রয় দিতে পারি না।

রামফোসা বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধে চাইলে মধ্যস্থতা করতে পারে দক্ষিণ আফ্রিকা। পুতিন ব্যক্তিগতভাবে আমাকে আশ্বস্ত করেছেন আলোচনার অগ্রগতি হচ্ছে।

এদিকে এর আগেও রাশিয়ার একাধিক মিত্র দেশ চলমান পরিস্থিতির জন্য ন্যাটো এবং পশ্চিমাদের দায়ী করেছেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩১ লাখের বেশি মানুষ।

এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৪ হাজার ২০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৭২৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫২ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র: আল জাজিরা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া