adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের রাজধানী কিয়েভকে ঘিরে ফেলছে রাশিয়ার সেনারা, তীব্র গোলাবর্ষণ

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধ বন্ধে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর নিষ্ফল আলোচনার পর ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভকে ঘিরে ট্যাংক-কামানের গোলাবর্ষণ করতে করতে এগিয়ে আসছে রুশ বাহিনী।

রুশ অভিযানে সর্বশেষ চিত্র নিয়ে শনিবার সিএনএন, বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, রাশিয়ার ৪০ মাইল দীর্ঘ যে সেনাবহরটি কিয়েভ থেকে ১৫ মাইল দূরে থেমে ছিল তা আরও এগিয়ে এসে কয়েকটি ভাগে বিভক্ত হয়ে কিয়েভকে প্রায় ঘিরে রেখেছে।

যুক্তরাষ্ট্রের স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সার টেকনোলজিস নতুন কিছু ছবি বিশ্লেষণ করে জানিয়েছে, কিয়েভের উত্তর-পশ্চিমে মোসচুনে বাড়িঘর জ্বলতে দেখা গেছে। ছবিতে রাজধানীর উত্তর-পশ্চিমে শহর জুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র ধরা পড়েছে।

সাঁজোয়া যান, ট্যাংক ও কামান নিয়ে কিয়েভের পশ্চিম ও দক্ষিণ দিকে রুশ সেনাদের দেখা গেছে। কিয়েভের উত্তরে রুবিয়াঙ্কা শহরের কাছে রুশ সেনাদের দেখা গেছে। উত্তর–পূর্ব দিক থেকে রুশ সেনাদের একটি বহর রাজধানীর দিকে এগিয়ে আসতে দেখা গেছে।

শুক্রবার শান্তি আলোচনা স্থগিতের পর ইউক্রেনের রাজধানী কিয়েভের তিন পশ্চিমাঞ্চলীয় শহরে প্রথমবারের তীব্র গোলা বর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী। এত দিন পূর্বাঞ্চলীয় শহরগুলোতে হামলা হলেও পশ্চিমের শহরে হামলার ঘটনা এটিই প্রথম।

শুক্রবার ভোরে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর লুতৎস্ক ও ইভানো ফ্রাঙ্কিভস্ক এবং উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর দিনিপ্রোতে হামলা শুরু করে রুশ বাহিনী। শনিবারও এ হামলা অব্যাহত ছিল। গত এক দিনে রুশ সেনারা আরও এগিয়ে এসেছে।

 

সিএনএন বলছে, রাজধানী এবং তার পশ্চিমে জাইটোমিরে বিমান হামলার সাইরেন বাজতে শোনা গেছে। বাসিন্দাদের বাঙ্কারে আশ্রয় নিতে সতর্ক করা হয়েছে। কিয়েভের আশেপাশে প্রচণ্ড গোলাগুলি ও বোমা বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। কিয়েভে সাংবাদিকরা ভারী গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন।

ইউক্রেনের রাজধানীর আশেপাশে লড়াই অব্যাহত আছে। শহরের প্রশাসন বলেছে বুচা, ইরপিন এবং হোস্টোমেলের পাশাপাশি কিয়েভের আরও উত্তরে ভিশোরোদ জেলাসহ উত্তরের অঞ্চলগুলো সবচেয়ে বিপজ্জনক অবস্থায় আছে। শহরের পূর্বে, ডিনিপার নদীর ওপারে ব্রোভারিতেও লড়াই চলছে।

মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রুশ সেনারা কিয়েভকে চার দিক থেকে ঘিরে ফেলার চেষ্টা করছেন।

সর্বশেষ ইউক্রেনের পূর্বাঞ্চলে আজভ সাগরের তীরবর্তী অবরুদ্ধ বন্দর শহর মারিউপোলের উত্তরের শহর ভলনোভাখার নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া-সমর্থিত বিদ্রোহীরা। শুক্রবার রুশ বার্তা সংস্থা আরআইএর বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরআইএকে বলেছে, রুশপন্থীরা শহরটির দখল নিয়েছে। শহরটি মারিউপোলের উত্তরাঞ্চলীয় প্রবেশপথ হওয়ায় কৌশলগতভাবে এর গুরুত্ব রয়েছে।

‘কোনো শহর নিরাপদ নেই’

ইউক্রেনের পার্লামেন্ট সদস্য ইন্না সোভসুন গতকাল টুইটে লিখেছেন, ইউক্রেনে আর কোনো নিরাপদ শহর নেই। তিনি বিবিসিকে বলেন, ‘দুই সপ্তাহ ধরে আমরা শুধু দিনের বেলায় বড়জোর তিন ঘণ্টা ঘুমাই। সন্তানদের জীবন নিয়ে আমরা আতঙ্কিত। আমরা আত্মসমর্পণ করতে পারি না। আমরা তাদের হাতে দেশ তুলে দিতে পারি না। আমাদের আসলে লড়াই করা ছাড়া উপায় নেই।’

রুশ হামলা জোরদার হওয়ার বিষয়টি ইউক্রেন কর্তৃপক্ষও স্বীকার করেছে। দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক গতকাল এক টুইটে বলেছেন, বড় শহরগুলো আবারও ধ্বংসাত্মক হামলার মুখে পড়েছে।

রুশ বাহিনীকে প্রতিরোধে ইউক্রেনের সেনারাও চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন। কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, রাজধানীর বাসিন্দাদের একটি বড় অংশ চলে গেছে। রুশ সেনাদের প্রতিরোধে এখন প্রতিটি বাড়ি একেকটি দুর্গে পরিণত হয়েছে।

নিজের নিরাপত্তা ইস্যুতে ইউক্রেনকে অসামরিকরণ করতে গত ২৪ ফেব্রুয়ারি অভিযান শুরু করে রুশ বাহিনী। রুশ হামলার কারণে ইতোমধ্যে ১৫ লাখ মানুষ দেশ ছেড়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ইউক্রেনে অভিযান চলবে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া