adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইউক্রেনে ব্রিটিশ সাহায্য ভুলে যাবে না রাশিয়া’

বিবিসি : গেল কয়েক দিন ধরেই ইউক্রেনে সংঘাত চলছে। এরই মধ্যে মস্কোর ওপর একেরে পর এক কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা বিশ্ব। ইউক্রেনকে সমর্থন জানানোর জন্য যুক্তরাজ্যের প্রতি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি প্রকাশ করেছে।

রাশিয়ার সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, কিয়েভের সরকার কিংবা ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদী শক্তির সঙ্গে ব্রিটিশ সহযোগিতার কথাটি রাশিয়া ভুলে যাবে না।

তিনি বলেন, নিষেধাজ্ঞা নিয়ে যে উন্মাদনা তাতে লন্ডনের সরকার মূল ভূমিকা না হলেও নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছে।

তিনি আরও বলেন, এর বিরুদ্ধে সমান ও কঠোর পাল্টা ব্যবস্থা নেওয়া ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই।

এর ফল হিসেবে রাশিয়ায় ব্রিটিশ স্বার্থ ‘ক্ষুণ্ন হবে’ বলে রুশ মুখপাত্র উল্লেখ করেন।

রাশিয়ার সরকারি ভাষ্য, ইউক্রেনে বেসামরিক মানুষের প্রতি যে হুমকি সেটা রাশিয়ার সৈন্যদের কাছ থেকে নয়, ইউক্রেনিয়ান জাতীয়তাবাদীদের কাছ থেকে। ব্রিটিশ সরকার এই আগ্রাসনের পর ইউক্রেনে অস্ত্র এবং অর্থ সাহায্য পাঠিয়েছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন আক্রমণের পর পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা দিয়েছে তা যুদ্ধ ঘোষণার শামিল।

শনিবার মস্কোর কাছে একটি অ্যারোফ্লট প্রশিক্ষণ কেন্দ্রে একদল মহিলা ফ্লাইট অ্যাটেনডেন্টের সঙ্গে কথা বলার সময় পুতিন বলেন, ইউক্রেনের ওপর নো-ফ্লাই জোন সৃষ্টির যেকোনো প্রচেষ্টাকে সশস্ত্র সংঘাতে অংশগ্রহণ হিসাবে দেখা হবে।

অন্যদিকে পশ্চিমা দেশগুলো অর্থনৈতিক ডাকাতি শুরু করেছে বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, ক্রেমলিনের মুখপাত্র পেসকভ বলেন, রুশ সরকার তাদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে। তবে কী সেই পদক্ষেপ হতে পারে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি তিনি। তবে রাশিয়ার স্বার্থ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

গেল ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রাশিয়া সেনাদের প্রতিহত করতে লড়ে যাচ্ছে ইউক্রেন। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই এখনো চলমান।

ইউক্রেনের অভিযোগ, বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালাচ্ছে রাশিয়া। কৃষ্ণসাগর উপকূলীয় ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহরগুলোতেও চলছে তীব্র লড়াই। এ ছাড়া দেশটির উত্তর ও পূর্ব দিক থেকেও আক্রমণ চালাচ্ছে রুশ সেনারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া