adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপি থেকে আরও সিনিয়র নেতাদের পদত্যাগের গুঞ্জন

bnpমোশাররফ বাবলু ও শাহানুজ্জামান টিটু : বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরীর দল থেকে পদত্যাগ করা নিয়ে দলের মধ্যে মিশ্রপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেন হঠাত করে রাজনীতি থেকে ‘অবসর’ নেওয়ার ঘোষণা দিলেন। এ প্রশ্নে দলের আরও কয়েকজনের পদত্যাগের গুঞ্জন শোনা যাচ্ছে বলে বিভিন্ন সূত্র দাবি করছে। বুধবার রাতে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিঠি দিয়েছেন। 

বৃহস্পতিবার শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, শারীরিক কারণে আমি রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছি। আমি নিজে ভারপ্রাপ্ত মহাসচিবের বাসায় গিয়ে চিঠিটি দিয়ে এসেছি। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছে লেখা চিঠিতে এ অবসর নেওয়ার পাশাপাশি বিএনপির সব পদ থেকেও পদত্যাগের ঘোষণা দেন। বর্তমানে খালেদা জিয়া দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছে লন্ডনে আছেন। পদত্যাগপত্র গ্রহণ হবে কি হবে না সে ব্যাপারে খালেদা জিয়ার সিদ্ধান্তের অপোয় রয়েছে। খালেদা জিয়ার কাছে লন্ডনে পদত্যাগপত্র পাঠাতে হবে। অন্যথায় খালেদা জিয়া দেশে ফেরার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। পর্যায়ক্রমে বিএনপি থেকে আরও বেশ কয়েকজন নেতা পদত্যাগ করতে পারেন বলে দলের মধ্যেই গুঞ্জন উঠেছে। শোনা যাচ্ছে দলের স্থায়ী কমিটির তিন সদস্য, ভাইস চেয়ারম্যান দুজন, যুগ্ম মহাসচিব তিনজন, চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে রয়েছেন একজন। বিশেষ করে দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম দীর্ঘদিন থেকে অসুস্থ। 

তার গুলশান কার্যালয়ের সঙ্গে যোগাযোগ নেই বললেই চলে। দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য বর্তমানে আমেরিকায় রয়েছেন। যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, অ্যাডভোকেট রুহুল কবির রিজভী দীর্ঘদিন থেকে জেলে রয়েছেন। যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ বর্তমানে ভারতের শিলংয়ে রয়েছেন। 

এরা রাজনৈতিক অবস্থার প্রেক্ষিতে দূরে থাকলেও তাদের পরিবারের সঙ্গে দলের প থেকে কোনো যোগাযোগ রাখা হচ্ছে না বলে পরিবারের অভিযোগ রয়েছে। গত বছরের ডিসেম্বরে সিনিয়র নেতাদের সঙ্গে খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল জানুয়ারি থেকে সারাদেশে হরতালের মতো কর্মসূচি দেওয়া হবে। কিন্তু গত ৫ জানুয়ারি হঠাৎ করে অবরোধের ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসন। অবরোধের সঙ্গে টানা হরতাল দেওয়া হয়। সিনিয়র নেতাদের সিদ্ধান্তের বাইরে টানা তিন মাস অবরোধ কর্মসূচি দিয়ে সরকারবিরোধী আন্দোলন সফল হয়নি। সূত্র জানায়, সিনিয়র নেতারা যে কারণে পদত্যাগ করতে পারেন সেই বিষয় সম্পর্কে বিএনপি হাইকমান্ড গুরুত্ব দিচ্ছে না। গুলশান কার্যালয়ের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে দলের সাংগঠনিক বিষয় নিয়ে চেয়ারপারসনের কাছে সিনিয়র নেতারা বিভিন্ন সময় অভিযোগ করেও গুরুত্ব পাননি। সরকারবিরোধী আন্দোলন সম্পর্কেও সিনিয়র নেতাদের অভিমতকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। 

বিভিন্ন ক্ষেত্রে বিএনপি চেয়ারপারসন গুলশানের কার্যালয়ের কর্মকর্তাদের ওপর বেশি নির্ভরশীল। এ সুযোগ নিচ্ছেন গুলশান কার্যালয়ের কর্মকর্তারা। যার কারণে সরকারবিরোধী আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হলেও সফলভাবে পালন করতে পারছে না তৃণমূল নেতাকর্মীরা। ফলে দিনে দিনে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ছে বিএনপি। বারবার অভিযোগ ও সিদ্ধান্ত দেওয়ার পরও বিষয়টির ওপর গুরুত্ব না দেওয়ায় দলের সিনিয়র নেতাদের অনেকেই অভিমান করছেন। আর এই অভিমান থেকেই নেতারা পদত্যাগের দিকে যাচ্ছেন বলে দলের অনেকে মনে করছেন। স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম দলের চেয়ারপারসনের কাছে বিভিন্ন অভিযোগ করেও কোনো ফল হয়নি। অভিযোগের পর তিনিই দলের মধ্যে কোণঠাসা হয়ে পড়ছেন। তাছাড়া দীর্ঘদিন থেকে তিনি অসুস্থ। তার শারীরিক অবস্থার বিষয়ও দলের প থেকে কোনো খোঁজখবর নিচ্ছেন না। যার কারণে তিনিও অভিমান করেছেন বলে জানা যায়। 

এ অবস্থা চলতে থাকলে তিনিও দলে বেশিদিন নাও থাকতে পারেন বলে দলের মধ্যেই গুঞ্জন উঠেছে। দলের একাধিক নেতা জানান, বিএনপির অবস্থা দিনে দিনে শোচনীয় হয়ে পড়ছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে আরও বিপদ হবে। যেভাবে দলীয় নেতাদের নামে মামলা দেওয়া হচ্ছে। এ অবস্থায় শুধু সিনিয়র নয়, তৃণমূল নেতারাও হতাশ হয়ে পড়ছেন। খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গেলেও সঠিক সময় দেখা করা যায় না। 

দলের দায়িত্বশীল এক নেতা বলেন, শমসের মবিন চৌধুরী একজন মুক্তিযোদ্ধা, কূটনীতিক ও ব্যক্তিত্বসম্পন্ন লোক। তিনি অসুস্থ হওয়ার পর দল থেকে কোনো ধরনের খোঁজ-খবর নেওয়া হয়নি। গ্রেফতারের পর জামিনে মুক্তি পাওয়ার পর তাকে চেয়ারপারসনের প থেকে কিংবা দলের দায়িত্বশীল কেউ দেখতে যাননি। হঠাৎ করেই কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ করার ব্যাপারে তাকে বাদ দিয়ে দলের অন্য কাউকে দেওয়া হয়েছে। অথচ ওয়ান ইলেভেনের পর থেকে শমসের মবিন চৌধুরী কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রা করে আসছেন। কিভাবে বিএনপিকে আবার জনগণের কাছে নেওয়া যায়, সে ব্যাপারে চেষ্টা করেছেন শমসের মবিন চৌধুরী। কিন্তু দল কোনো ভূমিকা নেয়নি। 

এ নিয়ে তিনি কিছুটা মনক্ষুন্ন ছিলেন। এই অভিমান থেকে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। শুধু পদত্যাগ নয়, রাজনীতি থেকেও অবসরের ঘোষণা দিলেন। এ নিয়ে দলের মধ্যে ব্যাপকভাবে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেক নেতার প্রশ্নÑ কেন সিনিয়ররা দলের মধ্যে গুরুত্ব পাচ্ছেন না। এ অবস্থা দীর্ঘসময় হলে আরও অনেকে পদত্যাগ করতে পারেন বলে সূত্র জানায়। পদত্যাগের চিঠিতে যা আছে : খালেদা জিয়ার কাছে পাঠানো চিঠিতে শমসের বলেন, অসুস্থতার কারণে তিনি আর রাজনীতিতে থাকছেন না। যেহেতু তিনি রাজনীতি থেকে অবসর নিচ্ছেন, তাই বিএনপির সব পদ থেকে পদত্যাগ করছেন। 

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উদ্দেশে লেখা চিঠিতে শমসের বলেন, আপনি নিশ্চয় অবগত আছেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে আমি গুরুতরভাবে আহত হয়েছিলাম। সে কারণে আমাকে বিভিন্ন সময় দেশে-বিদেশে নানাবিধ চিকিৎসা নিতে হয়েছে। বর্তমানে আমার শারীরিক অবস্থার আরও অবনতি ঘটেছে। আমার বর্তমান স্বাস্থ্যগত অবস্থার কারণে আমি অনতিবিলম্বে রাজনীতি থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অবসর গ্রহণের প্রেেিত আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সকল পদ থেকে পদত্যাগ করলাম। সংপ্তি ওই চিঠিতে তিনি লেখেন, একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমার স্বাস্থ্যগত সীমাবদ্ধতার মধ্যে থেকে মুক্তিযুদ্ধের মূল্যবোধকে সামনে রেখে দেশ ও জাতির কল্যাণে কাজ করার প্রয়াস আমার চিরকাল থাকবে। 

শমসের মবিন চৌধুরীর কর্মময় জীবন : শমসের মবিন চৌধুরী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা। সেনাবাহিনী থেকে তিনি পররাষ্ট্র দফতরে নিয়োগ পান। দ্বিতীয় মেয়াদে বিএনপি মতায় থাকার সময় তিনি পররাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে দায়িত্ব পালন করেন তিনি। দুবছর দায়িত্ব পালন শেষে তিনি ২০০৭ সালে অবসরে যান। ২০০৮ সালে বিএনপির চেয়ারপারসনের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা হন। এরপর থেকে তিনি বিএনপি চেয়ারপারসনের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা হিসাবেও দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে বিএনপির কাউন্সিলে তিনি দলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। সামরিক কর্মকর্তা থেকে আমলা ও পরে রাজনীতিবিদ হয়ে ওঠা শমসের মবিন বিএনপির রাজনীতিতে প্রভাবশালী নেতা ছিলেন। বিএনপির আন্তর্জাতিক সম্পর্কের বিষয়টি দেখভাল করা নেতাদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। চলতি বছরের শুরুতে বিএনপি লাগাতার অবরোধ কর্মসূচি ঘোষণা করলে ৮ জানুয়ারি বনানীর বাসা থেকে শমসের মবিন চৌধুরীকে গ্রেফতার করা হয়। গত ২২ মে তিনি জামিনে মুক্তি পান। মুক্তি পাওয়ার পর থেকে তিনি ছিলেন একেবারে চুপচাপ। কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে তাকে দেখা যায়নি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠকেও অনুপস্থিত ছিলেন শমসের মবিন চৌধুরী। আমাদেরসময়.কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া