adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: কোন দিকে যাবে চীন, কতো বড় চ্যালেঞ্জের মুখে বেইজিং?

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমে কয়েকটি সম্পর্কের দিকে তাকানো যাক।

১. রাশিয়ার সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের এবং সেই সম্পর্ক রাজনৈতিক ও বাণিজ্যিক দিক থেকেও বেশ গভীর। ২. চীন ও রাশিয়া উভয়েই যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী রাষ্ট্র। ৩. যুক্তরাষ্ট্র ইউক্রেনকে নেটোতে নিতে আগ্রহী। ৪. আর ইউক্রেনের সঙ্গে তো রাশিয়ার যুদ্ধই চলছে। ৫. এই ইউক্রেনের সঙ্গেও চীনের বাণিজ্যিক সম্পর্ক উল্লেখযোগ্য।

কি, বেশ জটিল আর গোলমেলে মনে হচ্ছে?

ঠিক এরকমই এক কঠিন ধাঁধায় পড়েছে চীন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের বিষয়ে চীনের অবস্থান কী হবে সেটা বেইজিং-এর জন্য অনেক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জ রাজনৈতিক, বাণিজ্যিক, কূটনৈতিক এবং সর্বোপরি অর্থনৈতিক।চীন সরকার ইউরোপে আরো একটি যুদ্ধ দেখতে চায় না। কিন্তু একই সাথে তারা রাশিয়ার সঙ্গে সামরিক ও কৌশলগত সম্পর্ক আরো জোরালো করতে আগ্রহী।

মনে রাখতে হবে ইউক্রেনের এক নম্বর বাণিজ্যিক অংশীদার চীন। তাদের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের মতো অবকাঠামো প্রকল্পের রেলওয়ে এবং বন্দর নির্মাণে বেইজিং ও কিয়েভ একসাথে কাজ করছে।

এই দুটো দেশের সামরিক সম্পর্কও গভীর। যুদ্ধ জাহাজের গ্যাস টার্বাইন, বিমানের ইঞ্জিন, এমনকি চীনের প্রথম বিমানবাহী জাহাজ লিয়াওনিং কেনা হয়েছিল ইউক্রেনের কাছ থেকে।

এসব কারণে বেইজিং কিয়েভের সাথেও ভালো সম্পর্ক বজায় রাখতে আগ্রহী। কিন্তু এই চীনেরই ঘনিষ্ঠ রাশিয়া যখন ইউক্রেনে বিধ্বংসী সব হামলা চালাচ্ছে, তখন কিয়েভের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক উষ্ণ রাখা তো অবশ্যই কঠিন এক চ্যালেঞ্জ।

চীনের অবস্থান কী –
চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সম্প্রতি জার্মানির মিউনিখে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনে বলেছেন, চীন পৃথিবীর সব রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং স্বাধীনতাকে জোরালোভাবে স্বীকৃতি দেয় ও সমর্থন করে এবং ইউক্রেনও সেসব দেশের একটি।

এই বক্তব্যের জের ধরে কুয়ালালামপুরে মালয় বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব চায়নার অধ্যাপক ও সমর বিশেষজ্ঞ ড. সৈয়দ মাহমুদ আলী বলেন, “ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি চীনের সমর্থন সুদৃঢ়। চীন মনে করে একটি দেশের নিরাপত্তা অন্য কোনো দেশের নিরাপত্তা বিঘ্নিত করে সুনিশ্চিত করা যায় না। কাজেই যেসব দেশের মধ্যে নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে সেগুলো আলাপ আলোচনার মাধ্যমে নিরসন করতে হবে।”

ইউক্রেনের সীমান্তে এক লাখেরও বেশি রুশ সৈন্য মোতায়েন শুরু হওয়ার সময় থেকেই যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা চীনকে অনুরোধ করেছিলেন তারা যেন রাশিয়াকে ইউক্রেনের সামরিক অভিযান না চালানোর পরামর্শ দেন।

চীনা কর্মকর্তারা সেসময় এব্যাপারে ইতিবাচক কোনো সাড়া দেননি। কিন্তু যুদ্ধ শুরু হওয়ার পর পরিস্থিতি বদলে যায়। প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোন করে প্রেসিডেন্ট পুতিনকে বলেন আলাপ আলোচনার মাধ্যমে এই সঙ্কট সমাধান করা সম্ভব বলে চীন মনে করে।

জবাবে প্রেসিডেন্ট পুতিন চীনা প্রেসিডেন্টকে বলেন যে রাশিয়া ইউক্রেনের সঙ্গে বৈঠকে বসতে প্রস্তুত। এর জের ধরেই রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি দলের মধ্যে বেলারুস সীমান্তে শান্তি আলোচনা শুরু হয়।
সৈয়দ মাহমুদ আলী বলেন, রাশিয়া ও ইউক্রেন এই দুটো দেশকেই চীন সমর্থন করে এবং একারণে তারা এই যুদ্ধের ব্যাপারে খুব সূক্ষ্ম ও জটিল কূটনৈতিক অবস্থান গ্রহণ করেছে।

“চীন শুরুতে যুক্তরাষ্ট্রের কথা মেনে নেয়নি। তারা মনে করে রাশিয়া তাদের নিরাপত্তা সংক্রান্ত যেসব হুমকির কথা বলছে তার মধ্যে কিছুটা সত্যতা রয়েছে। একারণে রাশিয়ার প্রতি তাদের কিছুটা সহানুভূতিও রয়েছে।,” বলেন তিনি।

তারা এও বলছে যে ইউক্রেন-রাশিয়ার এই সঙ্কট যেখানে এসে দাঁড়িয়েছে তার জন্য যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা প্রতিরক্ষা জোট নেটোই দায়ী। এজন্য তারা রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানায়নি এবং রাশিয়ার এই অভিযানকে তারা “সামরিক আগ্রাসন” বলতেও রাজি হয়নি।

যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিশ্লেষক এবং পাবলিক ইউনিভার্সিটি সিস্টেমের স্কুল অব সিকিউরিটি এন্ড গ্লোবাল স্টাডিজের অধ্যাপক সাঈদ ইফতেখার আহমেদ মনে করেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চীনকে আন্তর্জাতিক রাজনীতির চেয়ে অনেক বেশি অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে ছুঁড়ে দিয়েছে।

“রাশিয়ার উপর আরোপিত ব্যাপক নিষেধাজ্ঞার কী ধরনের প্রভাব চীনের অর্থনীতির উপর পড়তে পারে তা নিয়ে চীন খুব চিন্তিত। এর কারণ হচ্ছে অনেক রুশ প্রতিষ্ঠানের সঙ্গে চীনের বিভিন্ন প্রতিষ্ঠান নানাভাবে যুক্ত। এছাড়াও ইউক্রেনের অবকাঠামো উন্নয়ন খাতে চীনের বিপুল বিনিয়োগ রয়েছে। এই সমস্ত বিনিয়োগের ভবিষ্যৎ নিয়েও চীন উদ্বিগ্ন। ফলে যুদ্ধের কারণে চীনের অর্থনৈতিক ক্ষতি কী হবে সেটা তাদেরকে চিন্তিত করে তুলেছে,” বলেন তিনি।

তিনি বলেন, এ কারণে চীন রাশিয়ার যুদ্ধকে সমর্থন না দিয়ে কূটনৈতিক পন্থায় সমস্যা সমাধানের উপর জোর দিয়েছে এবং রাশিয়ার ব্যাপারে তারা অত্যন্ত সতর্ক অবস্থান নিয়েছে। যে কারণে চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে।

“আন্তর্জাতিক বিশ্বে চীনা কমিউনিস্ট পার্টির অ্যাম্বিশন রাজনৈতিক নয়, অর্থনৈতিক। তারা চায় সারা বিশ্বের অর্থনীতিতে প্রাধান্য বিস্তার করতে। তারা চায় না তাদের সেই আকাঙ্ক্ষা ক্ষতিগ্রস্ত হোক,” বলেন মি. আহমেদ। – বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া