adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে তালেবানের হাত থেকে জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন নারী সাংবাদিক: দ্য গার্ডিয়ান

প্রতীকী ছবি

আন্তর্জাতকি ডস্কে : মার্কিন বাহিনী চলে যাওয়ার পর থেকেই চরম অস্থীতিশীল হয়ে পড়েছে আফগানিস্তান। দেশটিতে বর্তমানে তীব্র লড়াই চলছে আফগান সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী তালেবানের মধ্যে। এরই মধ্যে দেশটির ৩৪টি প্রদেশের ৯টিই তালেবানের নিয়ন্ত্রণে চলে গেছে। সর্বশেষ গজনি শহরে প্রবেশ করেছে তারা। সেখানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তীব্র লড়াই চলছে।

বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, প্রতিদিনই কোনও না কোনও প্রদেশের নিয়ন্ত্রণ নিয়ে নিচ্ছে তালেবান। এতে দেশটিতে আতঙ্কে আছে ভিন্নমতধারী নাগরিকরা।

এবার ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ানে’ উঠে এসেছে তালেবানদের হাত থেকে জীবন বাঁচাতে পালিয়ে বেড়ানো এক তরুণ নারী সাংবাদিকের কথা।
নাম প্রকাশ না করার শর্তে ওই নারী সাংবাদিক জানান, তালেবান যোদ্ধারা গত সপ্তাহে তাকে তার বাড়িতে খুঁজতে যান। বিষয়টি বুঝতে পেরে বোরকা পরে পালিয়ে যান ওই তরুণী। তালেবানদের ভয়ে নিজের নাম, এমনকি নিজের শহরের নামও জানায়নি ওই সাংবাদিক।

ওই নারী সাংবাদিক আরও জানান, আমার পালিয়ে যাওয়ার কোনও পরিকল্পনা ছিল না। কিন্তু আমাদের পুরো প্রদেশ তালেবান দখল করে নেয়। শুধু বিমানবন্দর সরকারি বাহিনীর দখলে আছে। যেহেতু আমার বয়স ২২ বছর আর তালেবান তরুণীদের জোর করে তাদের যোদ্ধাদের সাথে বিয়ে দিচ্ছে তাই আমি এমনিতেও সেখানে নিরাপদ ছিলাম না। তাছাড়া আমি একজন নবীন সাংবাদিক। তালেবান আমার সব সহকর্মীদেরও খুঁজে বেড়াচ্ছে। তাই আমি পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই।

প্রথমে তিনি তার মামার সাথে তাদের গ্রামে পালিয়ে যান। কিন্তু ওই সাংবাদিক গোপন খবরে জানতে পারেন, তালেবান তার ওই গ্রামে পালানোর খবর টের পেয়ে গেছে এবং সেখানে এসে তাদের প্রত্যেকের শিরোচ্ছেদ করার পরিকল্পনা করা হয়েছে। এরপর ওই সাংবাদিক আর তার মামা আবার সেখান থেকে আরও দূরে পালিয়ে যান।

টেলিফোনের লাইনগুলো সব ক্ষতিগ্রস্ত হওয়ায় পালিয়ে যাওয়ার পর থেকে ওই তরুণীর সাথে তার বাবা-মার কোনও যোগাযোগ নেই বলে জানিয়েছেন তিনি।

গার্ডিয়ানকে ওই সাংবাদিক বলেন, আমি ভীষণ আতঙ্কিত। জানি না আমার সামনে কী অপেক্ষা করছে। আমি কী আর বাড়ি ফিরতে পারব? আমি কী আমার বাবা-মাকে আবার দেখতে পারব? আমি কোথায় যাব? কীভাবে বাঁচব?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া