adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইইউ রাষ্ট্রদূত বললেন-নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে আলোচনা হবে

b1-dt-4_243524ডেস্ক রিপাের্ট : ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন বলেছেন,নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে ইইউ-বাংলাদেশ যৌথ কমিশনের আলোচনা হবে। আগামী ডিসেম্বরে ব্রাসেলসে কমিশনের উপ-কমিটির সভায় এ আলোচনা হবে।

এ ছাড়া শুধুমাত্র কূটনৈতিক জোনের নিরাপত্তা নিয়ে না ভেবে সারা দেশের নিরাপত্তা নিয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেন তিনি। নিরাপত্তা নিয়ে বর্তমানে তারা সন্ত্রস্ত্র না হলেও সতর্ক রয়েছেন বলে জানান তিনি।

১৭ অক্টােবর সোমবার স্থানীয় একটি হোটেলে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ‘ডিপ্লোম্যাটিক করসপনডেন্ট অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ’ আয়োজিত ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিক্যাব সভাপতি আঙুর নাহার মন্টির সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক পান্থ রহমান।

স্বাগত বক্তব্যে পিয়েরে মায়াদুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনে বক্তব্যে যে দু’টি প্রধান চ্যালেঞ্জের কথা বলেছেন ইউরোপিয় ইউনিয়নও সে দু’টি চ্যালেঞ্জ কে মুখ্য হিসেবে বিবেচনা করে ই বাংলাদেশের সঙ্গে ধারাবাহিক সহযোগিতা অব্যাহত রেখেছে। ওই দু’টি চ্যালেঞ্জ হচ্ছে সন্ত্রাসবাদ দমন এবং জলবায়ু পরিবর্তন।

তিনি বলেন, ইউরোপিয় ইউনিয়েনর সঙ্গে বাংলাদেশের কাজের সম্পর্ক নিবিড় এবং সহযোগিতার ক্ষেত্র ক্রমশ সম্প্রসারিত হচ্ছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন,চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সদ্য সমাপ্ত ঢাকা সফর অত্যন্ত উৎসাহব্যাঞ্জক এবং ইউরোপিয় ইউনিয়ন বাংলাদেশের সঙ্গে যেমন সুনির্দিষ্ট ক্ষেত্রে অংশীদারিত্বের ভিত্তিকে কাজ করে তেমনি চীনের সঙ্গেও কাজ করে। তবে চীনের সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্বে ক্ষেত্র আর ইইউর এর কাজের ক্ষেত্র এক নয়। ইইউ বাংলাদেশের সঙ্গে কাজ করে শিক্ষা,মানবাধিকার,মানবসম্পদ উন্নয়ন,জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলার মত বিষয়গুলো নিয়ে। আর চীন বাংলাদেশের সঙ্গে কাজ করে মূরত ভৌত অবকাঠামো উন্নয়ন,বাণিজ্য,বিদ্যুৎ-জ্বালানী সহ অর্থনৈতিক ও বানিজ্যিক  বিষয় রয়েছে এমন খাতগুলো নিয়ে। ফলে দুই ক্ষেত্রে সম্পর্কের ধরন এবং কাজের ক্ষেত্রও আলাদা।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন,বর্তমানে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে তারা সন্ত্রস্ত নয়, কিন্তু সতর্ক রয়েছেন। তিনি বলেন,গুলশানে হলি আর্টিজানে হামলার পর কূটনৈতিক জোনে সরকার যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে তা সন্তোষজনক। ইংল্যান্ড ক্রিকেট দল এসেছে, চীনের প্রেসিডেন্ট এসেছেন, এসব ঘটনা অবশ্যই নিরাপত্তা পরিস্থিতির উন্নয়নকেই তুলে ধরে। কিন্তু শুধুমাত্র কূটনীতি জোনের নিরাপত্তাই শেষ  কথা নয়। পুরো দেশের নিরাপত্তার বিষয়টি ভাবতে হবে। মানুষের নির্ভয়ে বাধাহীন চলাচল এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করাও নিরাপত্তা রক্ষার একটি গুরুত্বপূর্ণ শর্ত হিসেবেই বিবেচনা করে ইইউ। বিশেষ করে সরকার সর্বশেষ বিদেশী সহায়তা সংক্রান্ত যে বিল পাশ করেছে তা মত প্রকাশের স্বাধীনতাকে বাধাপগ্রস্ত করতে পারে, এমন আশংকা রয়েছে। এক্ষেত্রে ইইউ এর আগে যেসব সুপারিশ দিয়েছিল,তা বিলটি চূড়ান্তভাবে গ্রহনের সময় বাদ দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ইইউ উদ্বিগ্ন।

আর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানে আরও প্রায় দু’বছরের বেশী সময় বাকী রয়েছে। আবার এটাকে খুব বেশী দহৃরও বলা যাবে না। এই বিষয়টি বিবেচনায় রেখেই নির্বাচন কমিশন পুর্নগঠন নিয়ে ইইউ-বালাদেশ কমিশনের আলোচনা হবে। নির্বাচন ও নির্বাচন কমিশন পুনর্গঠন বিষয়ে আগামী ডিসেম্বরে ব্রাসেলসে কমিশনের উপ-কমিটির সভায় আলোচনা হবে।

অন্যান্য প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত মায়াদুন আরও বলেন, গণভোটের মাধ্যমে ইংল্যান্ড ইইউ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিলেও এখন পর্যন্ত ইংল্যান্ড ইইউ এর সঙ্গেই আছে। আগামী কিছুদিন পর ব্রেক্সিট কার্যকর হলে ব্রিটিশ সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের বিভিন্ন ক্ষেত্রে নতুন করে সম্পর্ক তৈরি করতে হবে। তবে ইইউ এর সঙ্গে বাংলাদেশের সম্পর্কে এ বিষয়টি প্রভাব ফেলবে না।

সার্ক,বিমসটেকের মত আঞ্চলিক সহযোগিতার জোটগুলোকে ইইউ সব সময় ইতিবাচক মনে করে এবং উৎসাহ দেয় বলেও মন্তব্য করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া