adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে হাসারাঙ্গা পরাস্ত, বাংলাদেশের জয়ের হাসি

স্পাের্টস ডেস্ক : মেহেদী হাসান মিরাজের বোলিং ঘূর্ণিতে সহজ জয়ের পথে এগিয়ে চলা বাংলাদেশকে এক রকম কাঁপিয়ে দিয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। আট নম্বরে ব্যাট করতে নেমে খেললেন ৭৪ রানের অসাধারণ এক ইনিংস। তবে দলকে জয় উপহার দিতে পারেননি তিনি। সময়মতো তাকে ফেরাতে পেরেছিলেন সাইফউদ্দিন। সুবাদে বাংলাদেশ হেসেছে জয়ের হাসি।

রবিবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে শ্রীলঙ্কাকে ৩৩ রানে হারায় বাংলাদেশ। ২৫৮ রানের লক্ষ্যে খেলতে নেমে সফরকারীদের ইনিংস থামে ২২৪ রানে।

সব ফরম্যাট মিলে ১০ ম্যাচ পর জিতল বাংলাদেশ। জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর থেকে জয় শূন্য ছিল টাইগাররা। এই সময়ে ক্যারিবীয়দের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। নিউজিল্যান্ডে গিয়ে হারে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচে। এরপর শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্ট ড্র করলেও হারে দ্বিতীয়টিতে।

এদিকে আইসিসি সুপার লিগে নিজেদের সপ্তম ম্যাচে এটি চতুর্থ জয় বাংলাদেশের। ৪০ পয়েন্ট নিয়ে এখন টেবিলের চারে তামিম ইকবালের দল। ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার পরই বাংলাদেশের অবস্থান।

লক্ষ্য তাড়া করতে নেমে মিরাজের ঘূর্ণিতে ১০২ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়ে শ্রীলঙ্কা। থিতু হয়েও ফেরেন দানুসকা গুনাথিলাকা (২১), কুশল মেন্ডিস (২৪) ও কুশল পেরেরা (৩০)। পাথুম নিশানকা (৮), ধনঞ্জয়া ডি সিলভা (৯) ও আশেন বান্দারা (৩) অবশ্য থিতু হওয়ার আগেই ফেরেন।

লঙ্কানদের শুরুর ৬ উইকেটের চারটিই তুলে নেন মিরাজ। তবে এরপরই হাসারাঙ্গার প্রতিরোধ। প্রথমে দাসুন সানাকাকে নিয়ে সপ্তম উইকেটে যোগ করেন ৪৭ রান। অষ্টম উইকেটে ইসুরু উদানাকে নিয়ে যোগ করেন ৬২ রান। তাতে বাংলাদেশ শিবিরে বেশ ভয় সঞ্চার করতে সক্ষম হন তিনি। তবে স্নায়ুর চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ টাইগাররা।

৪৪তম ওভারে হাসারাঙ্গার গুরুত্বপূর্ণ উইকেটটি নেন সাইফউদ্দিন। পুল করতে গিয়ে হাসারাঙ্গা ধরা পড়েন আফিফ হোসেনের হাতে। ফেরার আগে ৬০ বলে ৩ চার ও ৫ ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। পরে ইসুরু উদানা (২১) ও দুষ্মন্ত চামিরাকে (৫) ফিরিয়ে লঙ্কান ইনিংসের ইতি টেনে দেন মোস্তাফিজ।

ম্যাচে মোট ৩ উইকেট তার। মাঝে চোট নিয়ে মাঠ ছাড়ার আগে পেয়েছিলেন ১ উইকেট। সাইফউদ্দিন ২টি ও সাকিব আল হাসান ১ উইকেট নেন। সবচেয়ে সফল মিরাজ ১০ ওভার বল করে ৩০ রান খরচায় নেন ৪ উইকেট।

এর আগে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের ফিফটিতে লড়াই করার মতো পুঁজি গড়ে বাংলাদেশ। টপ অর্ডারে লিটন দাস (০) ও সাকিব আল হাসান (১৫) ব্যর্থ হলেও অধিনায়ক তামিম দলকে ভালো ভিত এনে দেন।

বাঁহাতি ওপেনার তৃতীয় উইকেট জুটিতে মুশফিকুর রহিমের সঙ্গে যোগ করেন ৫৬ রান। তামিমকে ফিরিয়ে ধনঞ্জয়া ডি সিলভা সেই জুটি ভাঙেন। ৭০ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫২ রান করেন তামিম। পরের বলেই ফিরে যান মোহাম্মদ মিঠুন (০)। তাতে ৯৯ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

সেখান থেকে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ১০৯ রানের জুটি গড়েন মুশফিকুর রহিম। ৮৭ বলে ৪ চার ও ১ ছক্কায় ৮৪ রান করেন মুশফিক। মাহমুদউল্লাহ ৭৬ বলে ২ চার ও ১ ছক্কায় ৫৪ ইনিংস খেলেন। পরে আফিফ হোসেনের অপরাজিত ২৭ ও সাইফউদ্দিনের অপরাজিত ১৩ রানে আড়াই শ পেরোয় বাংলাদেশ। লঙ্কানদের পক্ষে ধনঞ্জয়া ডি সিলভা সর্বাধিক ৩ উইকেট নেন।

দারুণ ইনিংসে ম্যাচসেরা হয়েছেন মুশফিকুর রহিম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া