adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে জরুরি ব্যবহারের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুক্রবার (১৩ মার্চ) এই অনুমোদন দেয় জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত সংস্থাটি। খবর আনাদোলু এজেন্সি ও ইউএস নিউজের।

এ নিয়ে মোট চারটি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিলো হু।

জনসনের এক ডোজের টিকার অনুমোদন দেওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেরিবাইসাস বলেন, ‘করোনাভাইরাসের প্রত্যেকটি কার্যকর টিকা কিংবা অন্যান্য উপকরণ করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের আরো একধাপ এগিয়ে দেয়। তবে এটা যতোক্ষণ পর্যন্ত না সমভাবে বন্টন হচ্ছে এবং পৃথিবীর সবাই পাচ্ছে, ততোক্ষণ পর্যন্ত করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা সাফল্য পাবো না। সুতরাং আমি বিভিন্ন দেশের সরকার ও প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানাবো এ সমস্ত টিকা ও অন্যান্য উপকরণকে পাবলিক পণ্য হিসেবে রাখতে এবং এ বিষয়ে তারা যে প্রতিশ্রুতি দিয়েছে সেটা যাতে বাস্তবায়ন করে। আর সেটা করলেই সকলের জন্য সহজলভ্য হবে এগুলো এবং বৈশ্বিক স্বাস্থ্য সংকট মোকাবিলা করা সম্ভব হবে।’

জনসনের এক ডোজের টিকা করোনার বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর। বিশেষ করে করোনা আক্রান্ত গুরুতর রোগীদের ক্ষেত্রে। বাজারে আসার আগে ৪৩ হাজার মানুষের ওপর এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল দেওয়া হয়।

জনসন অ্যান্ড জনসনের এই টিকার সবচেয়ে সুবিধাজনক দিক হলো এটা ৩৬ থেকে ৪৬ ডিগ্রি তাপমাত্রায় সাধারণ ফ্রিজেই সংরক্ষণ করা যাবে।

কোভ্যাক্সের মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জনসনের ৫০০ মিলিয়ন ডোজ টিকা সমভাবে বিশ্বব্যাপী বন্টন করবে। ইতোমধ্যে হু কোভ্যাক্সের মাধ্যমে বিশ্বের ৩৮টি দেশে ৩০ মিলিয়ন করোনার টিকা সরবরাহ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া