adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবিশ্বাস্য – ৩ ঘণ্টায় দোতলা বাড়ি

bariডেস্ক রিপোর্ট : মাত্র তিন ঘণ্টায় দোতলা বাড়ি! ভাবা যায়! হ্যা পাঠক আপনাদের কাছে এটি অসম্ভব মনে হলেও এটিই এখন বাস্তব। আর এই অসম্ভবকেই সম্ভব করেছে চীন। একেবারে নতুন প্রযুক্তির এই বাড়ি নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়েছে।
মাত্র ৩ ঘণ্টারও কম সময়ে এই দোতলা বাড়িটিই করা হয়নি দেয়া হয়েছে পানি-বিদ্যুত সংযোগও। টয়লেট, ইন্টেরিয়র ডেকোরেশন সবই করা হয়েছে এই সময়ের মধ্যে।
বাড়িগুলোকে বলা হচ্ছে থ্রি-ডি প্রিন্ডেড বাড়ি। চীনের শানঝি প্রদেশের ঝিয়াং শহরে এ বাড়ি তৈরি করে ফের প্রযুক্তি দুনিয়াকে তাক লাগিয়ে দিলো চীন।
বাড়িটি তৈরি সব উপকরণ তৈরি হয়েছে বাড়ি তৈরির কারখানায়।
কারখানা থেকে প্রস্তুত করা লিভিংরুম, ড্রয়িং রুম, কিচেন, টয়লেট এনে তৈরি করা হয় কয়েকটি ক্রেনের সাহায্যে। এছাড়া বিদ্যুৎ সংযোগ, ওয়ারিং, পয়ঃনিষ্কাশন লাইন সবই করা হয়েছে। কিন্তু সময় লেগেছে তিন ঘণ্টারও কিছু কম।
বাড়ির প্রকৌশলী বলেন, প্রচলিত নিয়মে বাড়িটি তৈরি করতে সময় লাগতো প্রায় ছয় মাস। আর বাড়িটি তৈরি করতে প্রতি স্কয়ার মিটারে খরচ হয়েছে ৪০০-৪৮০ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০ হাজার। প্রতি স্কয়ার মিটারের ওজন ১০ কেজি।
মালামাল পরিবহন, শ্রমিক, মেশিনারিসহ অন্যান্য উপকরণে সাশ্রয় হওয়ায় এত কম খরচে বাড়িটি তৈরি করা সম্ভব হয়েছে বলেও জানাত তিনি।
আগুন ও পানিরোধক এ বাড়িটি ৯ মাত্রার ভূমিকম্প সহনীয় বলে জানিয়েছে নির্মাণ সংস্থা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া