adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমার নাগরিকদের বিনামূল্যের ভিসা দিবে ভারত

INDIAআন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের নাগরিকদের জন্য বিনামূল্যের ভ্রমণ ভিসা সুবিধা দেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৬ সেপ্টেম্বর বুধবার মিয়ানমারের রাজধানী নেইপিদোতে দেশটির নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির সঙ্গে এ বৈঠকে এ ঘোষণা দেন মোদি।

বিনামূল্যের এই ভিসা কূটনীতিক, কর্মকর্তা ও জাতিসংঘের কর্মকর্তা যারা ভারত সরকারের আমন্ত্রণে সেদেশে সফরে যান তাদের দেয়া হয়।

সু চির সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী রাখাইনের সাম্প্রতিক সহিংসতার ঘটনায় মিয়ানমারের পাশে থাকবেন বলে জানান। একই সঙ্গে রাখাইন সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

গত ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর অভিযানের পর আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে মিয়ানমার সরকার। এর মাঝেই মিয়ানমার সফরে গিয়ে দেশটির পাশে থাকার ঘোষণা এল মোদির কাছ থেকে।

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মোদি বলেন, রাখাইন রাজ্যের সহিংসতা ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলার ঘটনায় আমরা মিয়ানমারের সঙ্গে উদ্বেগ প্রকাশ করছি। রাষ্ট্রনেতা পর্যায়ের বৈঠকের পর সংবাদ সম্মেলনে করেন তারা।

‘আমরা আশা করি সব পক্ষই একসঙ্গে একটি উপায় খুঁজে বের করতে পারবেন; যার ফলে মিয়ানমারের ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতার মর্যাদা ক্ষুণ্ন হবে না। একই সময়ে, আমাদের শান্তি, ন্যায় বিচার, মর্যাদা ও গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রাখতে হবে।’

রোহিঙ্গা মুসলিমদের মানবিক অধিকার লঙ্ঘনের ঘটনায় আন্তর্জাতিক ব্যাপক চাপের মুখে রয়েছেন অং সান সু চি। গত কয়েকদিনে মিয়ানমারের রাখািইন থেকে অন্তত দেড় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে বলে জাতিসংঘের শরণার্থীবিষয় সংস্থা ইউএনএইচসিআর’র মুখপাত্র জানিয়েছেন।

সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া