adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের ভেটোতে আইওআরএ সদস্যপদ পেলাে না মিয়ানমার

নিজস্ব প্রতিবেদক : ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্য হতে চেয়ে মিয়ানমারের আবেদন বাংলাদেশের অসম্মতির কারণে বাতিল করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত ২১তম আইওআরএ কাউন্সিল অব সিনিয়র অফিসার্স (সিএসও) সভায় এই আবেদন বাতিল হয়। ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত সম্মেলনে আইওআরএর ২২ সদস্যরাষ্ট্রের প্রতিনিধি এবং ৯ সংলাপ অংশীদার অংশ নেয়।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইওআরএর সদস্যপদের জন্য মিয়ানমারের আবেদনের প্রতি বেশ কিছুু দেশ সমর্থন জানিয়েছিল। কিন্তু বাংলাদেশ সিএসও সভায় মিয়ানমারের আবেদনের বিরোধিতা করে বলেছে, দেশটির অসহযোগিতা এবং রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতি পালনের ঘাটতি রয়েছে।

বাংলাদেশ আরও বলেছে, মিয়ানমার একটি দায়িত্বশীল রাষ্ট্র হওয়ার বিষয়ে তার ইচ্ছা প্রদর্শন করতে ব্যর্থ হয়েছে। দেশটির আন্তর্জাতিক মানদণ্ড এবং বিধিগুলোর প্রতি শ্রদ্ধার অভাব রয়েছে।

যেহেতু, আইওআরএ সনদের মৌলিক নীতিমালার অধীনে অনুচ্ছেদ ২(গ) অনুযায়ী সব স্তরের সব বিষয় ও ইস্যুতে সিদ্ধান্ত ঐকমত্যের ভিত্তিতে নেয়া হয়, তাই বাংলাদেশের বিরোধিতার কারণে মিয়ানমারের সদস্যপদের আবেদন বাতিল ও মুলতবি করা হয়।

এ সভায় ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত ভাইস চেয়ারম্যান পদটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। ২০২১ সালের ২০ অক্টোবর থেকে দুই বছরের মেয়াদে বাংলাদেশ চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করবে। সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে ২০১৯ অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবর মেয়াদে চেয়ারের দায়িত্বভার গ্রহণ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ তৃতীয় আইওআরএ ব্লু ইকোনমি মন্ত্রিসভা সম্মেলন সম্পর্কে প্রতিবেদনটিও উপস্থাপন করেছিল যা ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত হয়।

ব্লু অর্থনীতি বিষয়ক সম্মেলনের সফল আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানানো হয় সভায়। একই সঙ্গে ভারত মহাসাগর অঞ্চলে ব্লু অর্থনীতি বিকাশের কেন্দ্রে ঢাকা ঘোষণাপত্র রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া