adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের প্রধানমন্ত্রী মোদি আসছেন স্বাধীনতা দিবসে

narendra-modis-oath-taking-ceremony-6000-men-air-defence-to-secure-rashtrapati-bhavan-monday1ডেস্ক রিপোর্ট : এবারের স্বাধীনতা দিবসের বিশেষ অতিথি হয়ে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির এই সফরকে ঘিরে বাংলাদেশ ও ভারত দু’দেশের মধ্যেই ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। ধারণা করা হচ্ছে, এই সফরে বাংলাদেশের বহু আকাঙ্খার তিস্তা চুক্তিটি চূড়ান্ত করবেন মোদি।
তিস্তার বাইরেও মোদি ভারতের চলতি অধিবেশনে বাংলাদেশ-ভারত স্থল সীমা চুক্তির চূড়ান্ত অনুমোদনের সুখবর নিয়ে বাংলাদেশে আসবেন। দুই দেশের কূটনৈতিক সূত্রে জানা গেছে, মোদিও বাংলাদেশ সফরকে অর্থবহ করতে চান। সেকারণেই গত ১৬ ডিসেম্বরে আসার একটা সম্ভাবনা থাকলেও তিনি সেই সফর বাতিল করেন। গতমাসে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভারত সফরে গেলে মোদি বলেছেন, পরবর্তী অধিবেশনে স্থলসীমান্ত চুক্তিটির অনুমোদন করে বাংলাদেশে যেতে চাই। আমি বাংলাদেশে যাওয়ার জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।
কূটনীতিকরা মনে করছেন, গত দুমাস ধরে দেশে চলছে রাজনৈতিক অ¯ি’রতার মধ্যে মোদির এই সফর সমাধানের ক্ষেত্রে কিছুটা সহযোগিতা করবে।
এদিকে গত সোমবার ভারতের বিদেশ সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর ঢাকায় এসে নরেন্দ্র মোদির আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন৷ চিঠিতে হাসিনাকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন নরেন্দ্র মোদি। বলেছেন আমি ঢাকা আসার জন্য সাদর আগ্রহে অপেক্ষা করছি।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, এই চিঠিটি হলো একটি আনুষ্ঠানিকতা। অনেক দিন থেকেই মোদির ঢাকা সফরের কথা ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবে। বড় ধরণের কোনা সংকট না হলে মোদি স্বাধীনতা দিবসেই আসবেন। সেভাবেই প্রস্তুতি নিচ্ছে সরকার। কয়েকদিনের মধ্যে এ নিয়ে চূড়ান্ত দিনক্ষণ জানানো হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া