adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ দায় কার?

electrycityমনজুর-এ আজিজ : বার অ্যাসোসিয়েশন ভবনে বিদ্যুত বিল বকেয়া পড়েছে পৌনে ২ কোটি টাকা। বার অ্যাসোসিয়েশন জানিয়ে দিয়েছে, তাদের পে এই বিল পরিশোধ করা সম্ভব নয়। সুপ্রিমকোর্টকে এই বিল দিতে হবে। তবে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার সাফ জানিয়ে দিয়েছেন, এই দায় কিছুতেই কোর্ট বহন করবে না। যেহেতু আইনজীবী সমিতি এই বিদ্যুত ব্যবহার করেছে তাই তাদেরকেই এই বিল পরিশোধ করতে হবে। দুপই বিল দিতে অনিহা প্রকাশ করায় এখন এ দায় কার!
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বিএনপি নেতা এ এম মাহবুব উদ্দিন খোকন জানান, রেজিস্ট্রার যাই বলুন না কেন, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন ভবন প্রতিষ্ঠার পর থেকে এর রণা বেণ ও বিদ্যুত বিল পরিশোধ করে আসছে সুপ্রিম কোর্ট। কাজেই এ বিল সুপ্রিম কোর্টকেই পরিশোধ করতে হবে। আর এ কথাটি উল্লেখ করেই তিনি আইনমন্ত্রীকে চিঠি দিয়েছেন।
বার সাম্পাদক তার চিঠিতে উল্লেখ করেন, ২০০৪ সাল পর্যন্ত বার ভবনের বিদ্যুৎ বিল সুপ্রিম কোর্ট খাত থেকে দেওয়া হয়েছে। অতএব সমুদয় বকেয়া বিল সুপ্রিম কোর্টকে দিতে হবে।
অন্যদিকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার অফিস থেকে বলা হয়েছে, বার ভবন বে-সরকারি ভবন। সুপ্রিম কোর্টের পে এই বিল পরিশোধ করা সম্ভব নয়।
রেজিস্ট্রারের এই সিদ্ধান্তকে হঠকারী উল্লেখ করে বার সম্পাদক বলেন, আদালতের ঐতিহ্য সম্পর্কে ওয়াকিফহাল না থাকায় বার অ্যাসোসিয়েশনকে বে-সরকারি ভবন আখ্যায়িত করা হয়েছে।
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল আলম জানান, আগে বিদ্যুৎবিল দেওয়া হয়েছে, এটা সুপ্রিম কোর্টের বদান্যতা। যখন জেনেছে বার ভবন বে-সরকারি, তখন মিটার আলাদা করে দিয়েছে।  কাজেই সুপ্রিম কোর্ট এই বিল পরিশোধ করবে না।
আইন মন্ত্রণালয়ে আবেদন প্রসঙ্গে তিনি বলেন,  মন্ত্রণালয় দিলে দিতে পারে। এ বিষয়ে আমার কোনো মন্তব্য নেই। তবে সুপ্রিম কোর্ট এই দায় বহন করবে না। সমিতিকেই এই বিল দিতে হবে।
এদিকে বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)  দ্রুত বিদ্যুত বিল পরিশোধ করার জন্য আইনজীবী সমিতিকে নোটিশ দিয়েছে।
ডিপিডিসি সূত্র জানিয়েছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (গ্রাহক নম্বর ২৬৫০৮৬৮৮) ১ কোটি ৮০ লাখ ৭৬ হাজার ৮৯৫ টাকা বিল বকেয়া রয়েছে। বারবার বলার পরও বিল পরিশোধ করছে না। এ অব¯’ায় বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করা ছাড়া কোন উপায় দেখছে না ডিপিডিসি। ডিপিডিসির নোটিশ পাওয়ার পর ১৫ মে আইনমন্ত্রী বরাবর  চিঠি দিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন।
এ বিষয়ে ডিপিডিসির চেয়ারম্যান অতিরিক্ত সচিব তাপস কুমার রায় বলেন, আমরা বকেয়া বিল পরিশোধের জন্য চিঠি দিয়েছি। আমাদের প্রয়োজন বিল। কে দেবে তা বড় বিষয় নয়। বিল পাওয়া না গেলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে সংযোগ বিচ্ছিন্ন করার আগে আলাপ আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা করা উচিত বলে মনে করেন তিনি। বিপুল পরিমাণ বকেয়ার কারণে বিতরণ কোম্পানিগুলো সংকটে রয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রী বকেয়া বিল আদায়ের তাগিদ দিয়েছেন বলেও জানান তাপস কুমার রায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া