adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরান খান বললেন- আন্তর্জাতিক গোষ্ঠীর নীরবতা কাশ্মীরে জাতিগত নিধন ঘটাতে পারে

আন্তর্জাতিক ডেস্ক : ভারত শাসিত জম্মু-কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মহলের নীরবতার ফলে অঞ্চলটি মুসলিম জাতি নিধন ঘটতে পারে বলে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

দ্য ডন জানায়, বৃহস্পতিবার এক টুইটার বার্তায় এ সতর্ক বার্তা দেন ইমরান খান।

গত ১২ দিন ধরে ভারত শাসিত কাশ্মীরে কঠোর সামরিক নিরাপত্তা জারি এবং অঞ্চলটিকে পুরো পৃথিবী থেকে যোগাযোগ বিচ্ছিন্ন করার ঘটনায় আন্তর্জাতিক মহলের নীরবতাকে কঠোর সমালোচনা করেন তিনি।

ইমরান খান বলেন, “ভারত অধিকৃত কাশ্মীরে ১২ দিন ধরে কারফিউ, অতিরিক্ত সেনা উপস্থিতি ইতিমধ্যে অঞ্চলটিকে কড়া সামরিক পরিস্থিতি সৃষ্টি করেছে। সেখানে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) গুন্ডাবাহিনী পাঠানো হয়েছে সেখানে, বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের যোগাযোগ। মোদির নেতৃত্বে গুজরাটে মুসলিম নিধনের মতো প্রাথমিক লক্ষণ দেখা যাচ্ছে এতে।”

বৃহস্পতিবার ইমরান খান তার টুইটারের প্রোফাইল পিকচারে কালো ছবি দেন। এদিন ভারতে স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। তাই কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে এই দিনে টুইটারে এমন প্রতিবাদ জানাচ্ছেন পাকিস্তানিরা।

আন্তর্জাতিক মহলের সমালোচনা করে ইমরান খান বলেন, “জম্মু-কাশ্মীরে বসনিয়ার স্রেভ্রেনিকার মতো আরেকটি গণহত্যা ও এবং জাতিগত নিধনের নীরব প্রত্যক্ষদর্শী হতে চায় তারা? আমি আন্তর্জাতিক গোষ্ঠীকে সতর্ক করে দিতে চাই, এমনটা যদি ঘটে থাকে তাহলে মুসলিম বিশ্ব কঠোর প্রতিক্রিয়া দেখাবে।”

এদিকে ভারতীয় জনতা পার্টি-বিজেপি ভারত শাসিত কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসন ও রাজ্যের মর্যাদা কেড়ে নিলে এবারের স্বাধীনতা দিবস কাশ্মীরিদের প্রতি সহমর্মিতা জানিয়ে পালন করার ঘোষণা দেয় পাকিস্তান।

বুধবার স্বাধীনতা দিবসে পাক শাসিত আজাদ কাশ্মীরে যান ইমরান খান। সেখানকার আইন পরিষদে এক ভাষণে পাক প্রধানমন্ত্রী বলেন, “জম্মু-কাশ্মীর ইস্যু থেকে মনোযোগ সরাতে ভারত যদি আজাদ কাশ্মীরে কোনো ধরনের হামলা চালায়, তা হবে হিমালয় অঞ্চলে বড় ধরনের মানবাধিকার লঙ্ঘন।”

এদিন তিনি জার্মানির শাসক অ্যাডলফ হিটলারের নাজি বাহিনীর সঙ্গে তুলনা করেন ভারতের শাসক দল বিজেপি এবং তার মূল প্রতিষ্ঠান আরএসএসকে।

তিনি মোদির প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “কাশ্মীরিরা লড়াকু জাতি। তারা মৃত্যুকেও ভয় করে না, অতএব মোদির উচিত হবে না কোনো ধরনের ছলচাতুরীর আশ্রয় নেওয়া।”

ইমরান খান বলেন, “আপনি সাহসী কাশ্মীরিদের ওপর দাসত্ব জারি রাখতে পারবেন না।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2019
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া