adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থানা হাজতে খুব আরামে আছেন ডিআইজি মিজান

ডেস্ক রিপাের্ট : আয়েশে থাকতে ঢাকায় একাধিক ফ্ল্যাট করেছেন। যেদিন যেখানে খুশি থেকেছেন। তবে আপাতত সব আরাম-আয়েশ শিকেয় উঠেছে। হাইকোর্টের নির্দেশে থানা হাজতে চার দেয়ালের মাঝে বন্দি সমালোচিত এই পুলিশ কর্মকর্তা। তবে থানায় অন্য বন্দিদের মতো হাতে হাজতে থাকতে হচ্ছে না। ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে একটু ‘সম্মান পাচ্ছেন’ তিনি।

অস্ত্রের মুখে তুলে নিয়ে নারীকে বিয়ে করা, ক্ষমতার অপব্যবহার করে তাকে গ্রেপ্তার করা, নারী উপস্থাপিকা ও তার স্বামীকে হত্যার হুমকি দেওয়া, দুর্নীতি করে বিপুল সম্পদ অর্জন ছাড়াও নানা অভিযোগ ডিআইজির বিরুদ্ধে।

এর মধ্যে বরখাস্ত হয়েছেন। দুর্নীতির মামলার আসামি হয়েছেন। আর এই মামলায় আগাম জামিন নিতে গিয়ে হাইকোর্টের নির্দেশে আটক হয়েছেন।

বিকালে হাইকোর্ট থেকে শাহবাগ থানায় নিয়ে আসা হয় ডিআইজি মিজানকে। তবে কাউকে আটক করার পর হাজত খানায় রাখা হলেও তাকে রাখা হয় ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে।

এমনিতে থানায় কাউকে বন্দি করা হলে তাকে সাধারণ হাজতিদের (পুরুষ) কক্ষে রাখা হয়। তোষক-জাজিমের ব্যবস্থা না থাকলেও ফ্লোরে থাকে কম্বল বা কাঁথা। যেটা পেরেই ঘুমাতে হয়।

কিন্তু মিজানের ক্ষেত্রে তেমনটি চোখে পড়েনি। তাকে ওসির রুমে গল্প করে সময় কাটাতে দেখা গেছে। শাহবাগ থানা পুলিশের একজন কর্মকর্তা বলেন, ‘রাতে তাকে (মিজান) সাধারণ হাজতিদের কক্ষে রাখা হচ্ছে না। রাত বাড়লে তাকে অন্য একটি রুমে রাখা হবে। অপরাধী হলেও তিনি পুলিশের একজন ঊর্ধ্বর্তন কর্মকর্তা। তাই সবাই একটু সম্মান করেই রাখা হবে।’

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের উপ কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, ‘আমরা আদালত থেকে তাকে থানা হেফাজতে নিয়েছি। দিনের সময় শেষ হয়ে যাওয়ায় আজ তাকে নিন্ম আদালতে হাজির করা যায়নি। তিনি রাতে থানা হাজতেই থাকবেন। মঙ্গলবার সকালে তাকে আদালতে নেওয়া হবে।’

ডিআইজি মিজান এদিন হাইকোর্টে আগাম জামিন চাইতে গিয়েছিলেন। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এস কুদ্দুস জামানের বেঞ্চ তার জামিন আবেদন খারিজ করে তাকে পুলিশের কাছে তুলে দেওয়ার নির্দেশ দেন।

আদালতের এ নির্দেশের পর ডিআইজি মিজান হাইকোর্টেই ছিলেন। সেখানে শাহবাগ থানা পুলিশের ওসিসহ পুলিশের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে হাইকোর্টে ডিআইজি মিজানের আইনজীবী মমতাজ উদ্দিন মেহেদী জামিন চেয়ে বলেন, ‘জঙ্গি দমনে ডিআইজি মিজানের অনেক ভূমিকা রয়েছে। এই বিবেচনায় আসামি জামিন পেতে পারে।’

এরপর হাইকোর্ট বলেন, ‘ডিআইজি মিজান দুদক সম্পর্কে প্রকাশ্যে যে কথাবার্তা বলেছেন তা পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। ঘুষ দেওয়ার বিষয়ে তিনি ডেসপারেট বক্তব্য দিয়েছেন। …তার জামিন হবে না। আমরা তাকে পুলিশে দেব।’ এই বলে ডিআইজি মিজানের জামিন আবেদন নাকচ করেন হাইকোর্ট।

গত ২৫ জুন রাতে ডিআইজি মিজানকে বরখাস্ত করে পুলিশ অধিদপ্তরে সংযুক্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আদেশ জারি করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া