adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয় দিয়েই কােপা শুরু করতে চায় নেইমারবিহীন ব্রাজিল

স্পাের্টস ডেস্ক : ক্রিকেট বিশ্বকাপের উন্মাদনা অনেকটাই ম্লান করে দিয়েছে বৃষ্টি। বৃষ্টির প্রবল ধারায় ভেসে যাচ্ছে একের পর এক ম্যাচ। এই অবস্থাতেই বেজে গেল বিশ্ব ফুটবলের তৃতীয় বৃহত্তম টুর্নামেন্ট কোপা আমেরিকার দামামা। রাত পোহালেই পর্দা উঠছে কোপা আমেরিকার ৪৬তম আসরের। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল ও বলিভিয়া। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় আগামীকাল শনিবার ভোর সাড়ে ৬টায়।

কোপা আমেরিকা দক্ষিণ আমেরিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর। তবে বিশ্ব ফুটবলপ্রেমীদের কাছে সবচেয়ে প্রাচীন এই টুর্নামেন্টের কদর অন্যরকম। বিশেষ করে বাংলাদেশিদের কাছে যেন নিজেদেরই টুর্নামেন্ট! বিশ্ব ফুটবলে বাংলাদেশিদের প্রিয় দুই দল ব্রাজিল এবং আর্জেন্টিনাই যে কোপার হর্তা-কর্তা!

পরিসংখ্যানের ভিত্তিতে অবশ্য এই দাবি খাটে না। ব্রাজিল-আর্জেন্টিনাকে টেক্কা দিয়ে মহাদেশীয় এই টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫ বারের শিরোপাজয়ী দলের নাম উরুগুয়ে। আর্জেন্টিনা চ্যাম্পিয়ন দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বার! ব্রাজিল মোটে ৮ বার!

তবে ফুটবলপ্রেমীরা শিরোপা সংখ্যা দিয়ে ব্রাজিল-আর্জেন্টিনাকে মাপতে রাজি নয়। তাদের চোখে কোপা মানেই ফুটবলের বিশ্ব আসর মানেই ব্রাজিল ও আর্জেন্টিনা টপ ফেভারিট। কোপায় আরও বেশি। এই দুটি দলই শিরোপার প্রধান দুই দাবিদার। এবারও তাই। কাগজে-কলমে ব্রাজিল এবং আর্জেন্টিনাই টপ ফেভারিট।

তো এই দুই ফেভারিটের প্রথম দল, মানে ব্রাজিল মাঠে নামছে প্রথম দিনেই। আর্জেন্টিনার টুর্নামেন্ট শুরু হচ্ছে পরের দিন ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে। শুধু দলীয় শক্তিমত্তার ভিত্তিতেই নয়, ব্রাজিলকে টপ ফেভারিট বানাচ্ছে স্বাগতিক বিষয়টিও।

এর আগে মোট ৪ বার কোপা আমেরিকার আয়োজন করেছে ব্রাজিল। ১৯১৯, ১৯২২, ১৯৪৯ ও ১৯৮৯ সালে। ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে সেই ৪ বারই শিরোপা জিতেছে ব্রাজিল। স্বাগতিক-সাফল্যের এই পতাকা এবারও উড়াতে চাইছে তিতের দল। কিন্তু শঙ্কা হলো, এবার নিজেদের ঘরের মাটির এই টুর্নামেন্টে ব্রাজিলকে খেলতে হচ্ছে দলের সবচেয়ে বড় তারকা নেইমারকে ছাড়া।

কোচ তিতে নেইমারকে কেন্দ্র করেই গড়ে তুলেছিলেন দল। নেইমারই ছিলেন তার রণ-পরিকল্পনার কেন্দ্রে। ব্রাজিলিয়ানরাও নেইমারকে কেন্দ্র করেই গেথেছিল স্বপ্নের মালা। কিন্তু বিধি বাম! ঠিক টুর্নামেন্ট শুরুর আগে আগে সেই নেইমারকে কেড়ে নিয়েছে চোট।

চোটের কারণে ক্লাব পিএসজির হয়ে দীর্ঘ দুই মাসেরও বেশি সময় মাঠের বাইরে কাটিয়েছেন নেইমার। খেলতে পারেননি মৌসুমের সবচেয়ে গুরুত্ব সময়টাতে। তবে সেই চোট কাটিয়ে ফিরলেও গত ৬ জুন কাতারের বিপক্ষে কোপার প্রস্তুতি ম্যাচে সেই পায়েই আবার চোট পেয়েছেন নেইমার। যে চোট তাকে বানিয়ে দিয়েছে ঘরের মাঠের কোপার দর্শক!

দলের সেরা তারকার চোট অবশ্যই ব্রাজিলের জন্য অনেক বড় এক ধাক্কা। তবে নেইমারকে ছাড়াও শিরোপার স্বপ্নেই বিভোর ব্রাজিল। নেইমারের জন্যই জিততে চায় শিরোপা। আর সেই স্বপ্নের পথের শুরুটা করতে চায় জয় দিয়ে।

ব্রাজিল কোচ তিতে স্পষ্ট করেই বলেছেন, ‘নেইমারের মতো খেলোয়াড়কে না পাওয়াটা অবশ্যই বড় আঘাত। তবে আমাদের কিছু করার নেই। এটা আমাদের মেনে নিতেই হবে। তাকে ছাড়াই আমাদের পথ চলতে হবে। হ্যাঁ, সে থাকলে কাজটা অনেক সহজ হতো। তবে তাকে ছাড়াও এই দলটি যথেষ্ট শক্তিশালী, আত্মবিশ্বাসীও। আমাদের লক্ষ্য শুরুটা ভালো করা। আশা করি, জয় দিয়েই শুরু করতে পারব।’

ব্রাজিল কোচকে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী করে তুলছে পরিসংখানও। সব ধরনের টুর্নামেন্ট মিলিয়ে বলিভিয়ার বিপক্ষে এ পর্যন্ত নিজেদের ঘরের মাটিতে ১১টি ম্যাচ খেলেছে ব্রাজিল। সেই ১১ ম্যাচেই অপরাজিত ব্রাজিল। মানে নিজেদের মাঠে ব্রাজিল কখনো বলিভিয়ার কাছে হারেনি। ১১ ম্যাচে নিজেরা ৪৬ গোল করার বিপরীতে হজম করেছে মাত্র ৪টি।

শুধু কোচ তিতে কেন, এই উজ্জীবিত পরিসংখ্যান গ্যাব্রিয়েল জেসুস, ফিলিপে কুতিনহো, রবার্তো ফিরমিনো, এভারটন, রিচার্লিশনদের চোখও নিশ্চয় চকচকে করে তুলছে। বলিভিয়ার বিপক্ষে ঘরের মাঠে ম্যাচ মানেই যে ব্রাজিলিয়ানদের গোল-উৎসব!
কাল উদ্বোধনী ম্যাচেও কি তেমনটাই হবে?

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া