adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানকে উড়িয়ে দিলো ভারত

নিজস্ব প্রতিবেদক : ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের পর দুই দলের প্রথম স্বাক্ষাত। খর্বশক্তির ভারত ও দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তানের মধ্যে কে এগিয়ে থাকবে, সে আলোচনা চলছিল এশিয়া কাপ শুরুর অনেক আগ থেকে। দর্শক সমর্থনেও ভারত কিন্তু এগিয়ে ছিলো, সেটা শেষ অবদি মাঠেও প্রমাণ করলো তারা। ব্যাটিং, বোলিংয়ের মারপ্যাচে পাকিস্তানকে কুপোকাত করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে উঠে গেলো। তবে বাদ পড়েনি পাকিস্তান।

চির প্রতিদ্বন্দ্বীর কাছে ৮ উইকেটে হার মানলেও গ্রুপে রানার্সআপ হয়ে সুপার ফোরে উঠে গেছে। আগামীকাল শুক্রবার গ্রুপ চ্যাম্পিয়ন ভারতের বিরুদ্ধে মোকাবিলা করবে ‘বি’ গ্রুপে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার পরাজিত দল। একই দিনে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল লড়বে পাকিস্তানের বিরুদ্ধে।

বুধবার পাকিস্তানের গড়া ১৬২ রানের মামুলি ইনিংসের মোকাবিলা করতে মোটেও বেগ পেতে হয়নি রোহিতবাহিনীর। তারা ২৯ ওভার ব্যাট করে মাত্র ২ উইকেট হারিয়ে ১৬৪ রান সংগ্রহ করে। ওপেনিং জুটিতে রোহিত শর্মা (৫২) ও শেখর ধাওয়ানই (৪৬) মূলত জয়ের ভিত গড়ে দিয়েছেন। দুই ওপেনার বিদায় নেয়ার পর রাইদু (৩১*) আর কার্তিক (৩১*) ধীরস্থির ব্যাটিং করে জয়ের বন্দরে নিয়ে যান ভারতকে।
এদিন টসে জিতে ব্যাটিং বেছে নিয়ে ১৬২ রানে অলআউট পাকিস্তান। ইনিংসের ৪১ বল ব্যবহার করা হয়নি তাদের। পাকিস্তানের উদ্বোধনী জুটির ওপর নজর ছিল ভারতীয় বোলারদের। ইমাম-উল-হক ও ফখর জামানের এই জুটিটা গত কিছুদিনে অবিশ্বাস্য খেলছে। আর ভারতের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ফখরের সে সেঞ্চুরি তো এখনো মনে রেখেছেন অনেকে। কিন্তু ওসব আলোচনা মিইয়ে গেল প্রথম পাঁচ ওভারেই। ভুবনেশ্বর কুমারের পরপর দুই ওভারে হাস্যকরভাবে আউট দুজন। মাত্র তিন রানে ২ উইকেট হারানো পাকিস্তান তখন মহা বিপাকে। প্রথম ৫ ওভারে মাত্র ৪ রান তুলেছিল তারা।

এক কথায় এশিয়া কাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে পাকিস্তানের ব্যাটিং দারুণভাবে হতাশ করেছে সমর্থকদের। ভারতের বোলাররা এতোটাই বেরসিক ছিলো যে, পাকিস্তানকে ৫০ ওভার ব্যাট করার সুযোগ পর্যন্ত দেয়নি। ফলে ১৬২ রানের গুটিয়ে যায় সরফরাজবাহিনীর ইনিংস। এদিন ভুবনেশ্বরকে আক্রমণ করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরমুখী হন ইমাম উল হক (২)। এরপর ফাখর জামানও ভুল করে বসেন। ভারতীয় পেসারকে তুলে মারতে গিয়ে ইয়ুজবেন্দ্র চাহালের ক্যাচ হন তিনি, রানের খাতা না খুলেই।

তৃতীয় উইকেটে বিপদ কিছুটা সামলে উঠেছিলেন বাবর আজম আর শোয়েব মালিক। তাদের ৮২ রানের জুটিটি ভাঙার পর আবার যেন তাসের ঘর পাকিস্তান। বাবর ৪৭ রান করে কুলদ্বীপ যাদবের বলে বোল্ড। এরপর ছক্কা মারতে গিয়ে বাউন্ডারিতে মনিশ পান্ডের দুর্দান্ত ক্যাচ হয়েছেন অধিনায়ক সরফরাজ আহমেদ (৬)। পাকিস্তানের অবস্থা আরও খারাপ হয় শোয়েব মালিক ৪৩ রানে রানআউটের ফাঁদে পড়লে। কিছুক্ষণ পরই আউট হয়ে যান এক বল আগেই বড় ছক্কা হাঁকানো আসিফ আলি (৯)।

শেষদিকে ফাহিম আশরাফ আর মোহাম্মদ আমির দলকে লড়াইয়ের পুঁজি এনে দেয়ার যথাসাধ্য চেষ্টা করেছেন। আশরাফ ২১ রান করে আউট হন। আমির অপরাজিত ছিলেন ১৮ রান নিয়ে। ভারতের পক্ষে ৩টি করে উইকেট নেন কেদর যাদব আর ভুবনেশ্বর কুমার। জাসপ্রিত বুমরাহর শিকার ২টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া