adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হৃদস্পন্দন থেমে যাওয়া লড়াইয়ে ব্রাজিল শেষ আটে

ছবি: সংগৃহীতব্রাজিল ১(৩) চিলি ১ (২) 

স্পোর্টস ডেস্ক : খেলার মাঠ কিংবা টিভির পর্দায় নিজ চোখে না দেখলে ম্যাচের মেজাজ কোনোভাবেই বোঝানো সম্ভব নয়। ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠেছে। এর পেছনে কার অবদান সবচেয়ে বেশি? নিশ্চয়ই বলবেন গোলরক্ষক জুলিও সেজার বীরত্বে ব্রাজিল টাইব্রেকারে হারিয়েছে চিলিকে। 
ফুটবলে নির্ধারিত সময়ে গোল না হলে টাইব্রেকার হচ্ছে এক অনিশ্চয়তার অধ্যায়। কার ভাগ্যে কী আছে কেউ বলতে পারে না। দলের জয় নির্ভর করে সম্পূর্ণ গোলরক্ষকের কারিশমার উপর। সেজার সেই কারিশমা দিয়েই টাইব্রেকারে ৩-২ গোলে হারালো চিলিকে। 
শ্বাসরুদ্ধকর এই ম্যাচ জিতে ব্রাজিল টিকিয়ে রাখলো ষষ্ঠ শিরোপা জয়ের স্বপ্ন। গোলরক্ষক জুলিও সেজারের অসামান্য বীরত্বে চিলিকে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে উঠেছে স্বাগতিকরা।
১-১ গোলে সমতায় থাকা ম্যাচ টাইব্রেকারে গড়ানোর পর মুরিসিও পিনিইয়া ও আলেক্সিস সানচেসের প্রথম দুটি শট ঠেকিয়ে দেন সেজার। গনসালো হারার শেষ শট বারে লেগে ফিরলে শেষ আট নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের।
পাঁচবারের চ্যাম্পিয়নদের পক্ষে লক্ষ্যভেদ করেন দাভিদ লুইস, মার্সেলো ও নেইমার। বাইরে মারেন উইলিয়ান। আর হাল্কের শট ঠেকিয়ে খেলায় নখ কামড়ানো উত্তেজনা এনে দেন চিলির ক্লদিও ব্রাভো।
এর আগে দাভিদ লুইসের গোলে ১৮তম মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। ৩২তম মিনিটে সানচেসের গোলে সমতা ফেরায় চিলি। এরপর অতিরিক্ত সময়সহ আরো প্রায় নব্বই মিনিট গোলের দেখা পায়নি কোনো দল। অবশ্য অতিরিক্ত সময়েরও শেষ দিকে চিলির পিনিইয়ার শট ক্রসবারে লাগায় বেচে যায় ব্রাজিল।
শুরু থেকেই ব্রাজিলের সঙ্গে সমান তালে পাল্লা দেয় চিলি। তবে সুযোগ বেশি তৈরি করে ব্রাজিলই। অবশ্য রক্ষণভাগে গিয়ে সব এলোমেলো হয়ে যাচ্ছিল নেইমার, হাল্কদের। ৬৪তম মিনিটে অনুজ্জ্বল ফ্রেদকে তুলে নেন লুইস ফেলিপে স্কলারি। তার বদলি নেমে তেমন কিছু করতে পারেননি জো।
সানচেসদের সামাল দিতে বেশ বেগ পেতে হয়েছে চিয়াগো সিলভা, দাভিদ লুইসদের। নির্ধারিত নব্বই মিনিটের শেষ দিকে ব্রাজিলের রক্ষণভাগের ওপর প্রচণ্ড চাপ তৈরি করেছিল হোর্হে সামপাওলির শিষ্যরা। কিন্তু চিয়াগো সিলভা, দাভিদ লুইসদের রক্ষণ ভাঙতে পারেনি তারা।
শনিবার বেলো হরিজন্তের স্তাদিও মিনেইরাও প্রথম পনের মিনিট পরিস্কার কোনো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।
১৮তম মিনিটে নেইমারের কর্নার থেকে এগিয়ে যায় ব্রাজিল। ঁবঁদিক থেকে বার্সেলোনা তারকার কর্নার থেকে চিয়াগো সিলভার হেড সিলভার হেড খুঁজে পেয়েছিল দাভিদ লুইসকে। তার হাঁটুতে লেগে জালে জড়ালে উল্লাসে ফেটে পড়ে পুরো মিনেইরাওয়ের গ্যালারি।
৩২তম মিনিটে আলেক্সিস সানচেসের গোলে সমতা ফেরায় চিলি। নিজেদের রক্ষণ সীমায় মার্সেলো থ্রো দিয়েছিলেন হাল্ককে। তিনি বল ফিরিয়ে দিতে চেয়েছিলেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডারকে। শটে জোর না থাকায় দৌড়ে এসে বল পেয়ে যান এদুয়ার্দো বার্গাস। অরক্ষিত সানচেসকে খুঁজে পান তিনি। ডি বক্সের ভেতর থেকে জুলিও সেজারকে পরাস্ত করতে কোনো সমস্যা হয়নি বার্সেলোনা স্ট্রাইকারের।
৩৬তম মিনিটেই আবার এগিয়ে যেতে পারতো ব্রাজিল। অস্কারের ক্রসে নেইমারের হেড চিলির ফ্রান্সিসকো সিলভার মাথায় লেগে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।
৪২তম মিনিটে আলভেসের দূরপাল্লার শট এক হাতে ফিস্ট করে চিলির ত্রাতা ক্লদিও ব্রাভো।
দ্বিতীয়ার্ধের ৫৪ তম মিনিটে হ্যান্ড বলের জন্য বাতিল হয়ে যায় হাল্কের গোল। ডি বক্সে মার্সেলোর ক্রস বুক দিয়ে নামিয়ে বা পায়ের শটে জালে জড়ান হাল্ক। গোল উদযাপন করতে থাকা হাল্ক দেখেন হলুদ কার্ড। রিপ্লেতে দেখা গেছে হ্যান্ড বল ছিল না, বুক দিয়ে বল নামিয়েছিলেন তিনি। দশ মিনিট পর গোলরক্ষকের দক্ষতায় বেঁচে যায় ব্রাজিল। মাওরেসিও ইসলার পাস থেকে খুব কাছ থেকে আরানগেসের শট ফিরিয়ে দেন সেজার।
নির্ধিারিত সময়ে ভাগ্য নির্ধারণ না হলে অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। এই সময়ের মধ্যেও কোনো দল গোল করতে পারেনি। ফলে ভাগ্য নির্ধারণ হয় টাইব্রেকারে। উভয় দলের দুটি করে গোল হাতছাড়া হলে খেলার ফলাফল দাঁড়ায় ২-২ গোল। ব্রাজিলের পক্ষে শেষ শটটি নেন নেইমার। দারুণ শটে গোল করেন তিনি। চিলির পক্ষে শেষ শটটি সাইড পোস্টে লেগে ফিরে আসলে জয়ের আনন্দে মেতে উঠে ব্রাজিল শিবির।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া