adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোলে বেলজিয়াম, আক্রমণে জার্মানি ও পাসে স্পেন সেরা

স্পোর্টস ডেস্ক : বৃহস্পতিবার শেষ হল রাশিয়ার বিশ্বকাপের গ্রুপপর্ব। এবার পালা শেষ ষোলর। নক আউট এই পর্বে উঠতে দারুণ প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে প্রতিটি দলকে। চলতি আসরে এ পর্যন্ত গোল হয়েছে ১২২টি। আর সবচেয়ে বেশি গোল করা দল বেলজিয়াম। অন্যদিকে উরুগুয়ে টুর্নামেন্টের একমাত্র দল যারা এখন পর্যন্ত কোন গোল খায়নি। শেষ ষোলর পর্ব শুরুর আগে জেনে নেওয়া যাক গ্রুপপর্বের ৪৮ ম্যাচে কী কী ঘটেছে

বেশি গোল : বেলজিয়াম –

ফুটবল মানেই গোলের খেলা। এবারের আসরে প্রথম পর্বে মোট গোল হয়েছে ১২২টি। অর্থাৎ ম্যাচপ্রতি গোল হয়েছে ২.৫টি। তবে গোল করায় এগিয়ে আছে বেলজিয়াম। তিন ম্যাচে তারা গোল করেছে ৯টি। প্রথম ম্যাচে পানামার বিপক্ষে ৩টি, দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে ৫টি ও শেষ ম্যাচে ইংল্যান্ডে বিপক্ষে করেছে ১টি গোল। সবচেয়ে কম গোল দেওয়া দল পানামা। প্রতিপক্ষের জালে তারা কেবল একবারই বল জড়াতে পেরেছিল। আর সবচেয়ে বেশি গোল দিয়ে এখন পর্যন্ত গোল্ডেন বুটের দৌড়ে সবার আগে আছেন ইংলিশ অধিনায়ক হারি কেন। ২ ম্যাচে তিনি গোল করেছেন ৫টি। আর ৪টি গোল নিয়ে তার পরেই আছেন রোমেলু লুকাকু ও ক্রিস্তিয়ানো রোনালদো।

বেশি আক্রমণ : জার্মানি –

রাশিয়ার বিশ্বকাপে সবচেয়ে বড় আপসেট গ্রুপপর্ব থেকে চ্যাম্পিয়ন জার্মানির বিদায়। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হারের ধাক্কা শেষ পর্যন্ত সামলাতে পারেনি জোয়ামিক লো’র শিষ্যরা। দ্বিতীয় ম্যাচে সুইডেনের কাছে জিতলেও শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বসে দলটি। তবে বিশ্বকাপ থেকে বিদায় নিলেও নিজেদের আক্রমণাত্মক খেলা ঠিকই দেখিয়েছে তারা। প্রথম পর্বে সবচেয়ে বেশিবার আক্রমণে গেছে জার্মানরাই। ৩ ম্যাচে ২৫২ বার আক্রমণে গেছে তারা।

বেশি পাস : স্পেন –

ইউরোপের দেশ হরেও লাতিন ঘরানার ফুটবল খেলে স্পেন। ছোট ছোট পাসে সাজানো আক্রমণে প্রতিপক্ষের দিকে এগিয়ে যায় তারা। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। প্রথম পর্বে সবচেয়ে বেশি পাস খেলেছে স্প্যানিয়ার্ডরাই। ৩ ম্যাচে তাদের সফল পাসের সংখ্যা ২০৮৯টি। আর টুর্নামেন্টে এ পর্যন্ত সর্বমোট সফল পাসের সংখ্যা ৩৬৩৪৯টি। ম্যাচ প্রতি পাসের গড় ৭৫৭.৩টি। আর সবচেয়ে বেশি পাস হয়েছে পর্তুগাল বনাম স্পেনের ম্যাচে। ওই ম্যাচে সফল পাস হয়েছিল ৯৯৭টি।

বেশি সেভ : ইরান –

এবার সবচেয়ে শক্তিশালী রক্ষণ নিয়ে রাশিয়া গিয়েছে এশিয়ার দল ইরান। দ্বিতীয় রাউন্ডে উঠতে না পারলেও নিজেদের রক্ষণভাগের সামর্থ্য ঠিকই প্রমাণ করেছে দলটি। বল ক্লিয়ার, ট্যাকেল ও সেভ মিলিয়ে ১৯৪টি আক্রমণ সফলভাবে প্রতিহত করেছে ইরানের ডিফেন্স।

এক ম্যাচে সবচেয়ে বেশি ৭টি গোল হয়েছে বেলজিয়াম তিউনিসিয়ার ম্যাচে। ওই ম্যাচে বেলজিয়াম ৫টি ও তিউনিসিয়া ২টি গোল দিয়েছিল। এই ম্যাচেই সবচেয়ে বেশি গোলের অ্যাটেম্পট (৩১ বার) নিয়েছে দুই দল মিলে।

কার্ড : ১৬১ –

রাশিয়ার বিশ্বকাপে এ পর্যন্ত কার্ড দেখানো হয়েছে ১৬১টি। এর মধ্যে হলুদ কার্ড ১৫৮টি, ম্যাচপ্রতি যার গড় ৩.৪টি। আর লাল কার্ড ৩টি, ম্যাচপ্রতি গড় ০.০৬টি। এক ম্যাচে সবচেয়ে বেশি কার্ড দেখেছে পানামা ও বেলজিয়ামের ম্যাচটিতে। দুই দল মিলে মোট ৮টি কার্ড দেখেছে ওই ম্যাচে।
এদিকে সবচেয়ে বেশি গোলের অ্যাটেম্পট নিয়েছেন ব্রাজিলের সুপারস্টার নেইমার। তিন ম্যাচে ১৭টি গোলের অ্যাটেম্পট নিয়েছেন তিনি। যদিও গোল পেয়েছেন ১টি। আর মাঠে সবচেয়ে বেশি দৌড়েছেন ডেনমার্কের ক্রিশ্চিয়ান এরিকসন। ৩ ম্যাচে তিনি মোট দৌড়েছেন ৩৬ কিলোমিটার। আর সবচেয়ে বেশি সফল পাস দিয়েছেন জার্মানির টনি ক্রুসÑ৩১০টি। এদিকে গোলকিপার হিসেবে সাফল্য দেখিয়েছেন মেক্সিকোর গুইলের্মো ওচোয়া। সর্বমোট ১৭টি সেভ করেছেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া