adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ‘মেড ইন বাংলাদেশ’ ফোন আনছে সিম্ফনি

SYMPHONIডেস্ক রিপাের্ট : ওয়ালটনের পর এবার ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগ যুক্ত ফোন আনছে দেশের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান সিম্ফনি। শিগগিরই দেশে নির্মিত সিম্ফনি ফোন বাজারে আসবে। এসব ফোনের দাম হবে হাতের নাগালে।

সিম্ফনি দেশীয় হ্যান্ডসেট ব্র্যান্ড হলেও সিম্ফনির সকল ফোনে মেড ইন চায়না লেখা থাকে। প্রতিষ্ঠানটি চীনের ভেন্ডরের কাছ থেকে এতদিন সিম্ফনি নামে ফোন তৈরি করে বাংলাদেশে বাজারজাত করে আসছে। এ

ইতোমধ্যে সিম্ফনি রাজধানীর অদূরে আশুলিয়ার হ্যান্ডসেট তৈরির কারখানা স্থাপন করেছে। বিদেশি প্রযুক্তি সহায়তায় শুরুতে এই কারখানায় ফিচার ফোন তৈরি হবে। তবে এবছরের মধ্যেই সিম্ফনির ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন বাজারে আসবে।

এ বিষয়ে জানতে চাইলে সিম্ফনির মূল প্রতিষ্ঠান এডিসন গ্রুপের বিপণন বিভাগের ব্যবস্থাপক এস. এম. শাহরিয়ার হুদা বলেন, ‘সিম্ফনি আশুলিয়াতে মোবাইল ফোন কারখানা স্থাপন করেছে। ৫৭ হাজার স্কোয়ার ফিটের একটা জায়গা জুড়ে কারখানায় ফোন তৈরির উপযুক্ত করে অবকাঠামো নির্মিত হচ্ছে। এখন যন্ত্রপাতি সংস্থাপনের কাজ চলছে। আশা করছি ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকের মধ্যেই এই কারখানায় ফোন উৎপাদন শুরু হবে।

এস. এম. শাহরিয়ার হুদা আরও বলেন, ‘সিম্ফনির মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত ফোনের দাম কিছুটা কম হবে। আপাতত এই কারখানায় ফিচার ফোন ও বেসিক ফোন উৎপাদন হবে। প্রতি মাসে এই কারখানা থেকে পাঁচ থেকে ছয় লাখ ফোন উৎপাদন হবে।’


সিম্ফনি মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত স্মার্টফোন কবে বাজারে আনছে? এমন প্রশ্নের জবাবে এস. এম. শাহরিয়ার হুদা বলেন,‘আশুলিয়ার এই কারখানাতেই আমরা স্মার্টফোনও তৈরি করবো। তবে এজন্য কিছুটা সময় লাগবে। যেহেতু স্মার্টফোনের কম্পোনেটগুলো জটিল তাই কারখানায় শুরু থেকেই স্মার্টফোন তৈরি হচ্ছে না। তবে এটা বলতে পারি খুব শিগগিরই আমরা আমাদের কারখানায় স্মার্টফোন তৈরির কাজ শুরু করবো। এজন্য বিদেশি প্রযুক্তি বিশেষজ্ঞদের সহায়তায় আমাদের ওয়ার্ক ফোর্সকে আমরা প্রশিক্ষিত করবো। আমরা আশা করছি ২০১৮ সালের মধ্যেই ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন বাজারে আনতে পারবো’।

এস. এম. শাহরিয়ার হুদার কাছে জানতে চাওয়া হয়েছিল বাংলাদেশে সিম্ফনির কারখানা স্থাপনের মূল উদ্দেশ্য কি? জবাবে তিনি বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য কম দামে দেশীয় প্রযুক্তিতে তৈরি ফোন বাংলাদেশের মানুষের হাতে তুলে দেয়া।’

সিম্ফনির এই কর্তা জানিয়েছেন, আশুলিয়ার অ্যাসেম্বলিং কারখানা কারখানায় হ্যান্ডসেট উৎপাদনের জন্য বিদেশি কারিগরি সহায়তা নেয়া হচ্ছে। এজন্য চীনের একটি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ দল কাজ করছে। ফোন তৈরির সম্পূর্ণ কাঁচামাল বিদেশ থেকে আমদানি করা হবে। এরপর এগুলো জোড়া দিয়ে সম্পূর্ণ একটা ফোন তৈরি করে তা বিক্রির জন্য বাজারে পাঠানো হবে।

সিম্ফনি দাবি করছে বাংলাদেশের হ্যান্ডসেট মার্কেট লিডার তারা। হ্যান্ডসেট মার্কেটের এক তৃতীয়াংশ তাদের দখলে রয়েছে। ফোনের মার্কেট শেয়ারের ৩৫ শতাংশেরও বেশি তাদের দখলে।

সিম্ফনির অ্যাসেম্বলিং কারখানায় শুরুতে শুধু হ্যান্ডসেট তৈরি হবে। এর ব্যাটারি, হেডফোন সহ অন্যান্য এক্সেসরিজ তৈরি হচ্ছে না। তবে ভবিষ্যৎতে এই কারখানায় ফোনের সঙ্গে আনুসঙ্গীক সব কিছুই তৈরি হবে বলে সিম্ফনি জানিয়েছে।

এদিকে ২০১৭ সালের ১০ ডিসেম্বর ওয়ালটন সর্ব প্রথম মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত স্মার্টফোন বাজারে আনে।

সিম্ফনি ছাড়াও আমরা কোম্পানিজ ঢাকার মিরপুরে ‘উই’ তৈরির কারখানা স্থাপন করেছে। শিগগিরই এই কারখানায় মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত উই ফোন তৈরি হবে।-ঢাকাটাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া