adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজা নেই – রাজ্য নেই আছে রাজারহাট

gsdgডেস্ক রিপোর্ট : শুনতে মন্দ লাগে না। নামটি রাজারহাট। অথচ রাজা নেই, রাজ্য নেই, কিন্তু রাজার চালু করা সেই হাটটি আজও আছে। প্রায় সাড়ে তিন শ’ বছর পেরিয়ে গেছে। ঐতিহ্য মেনে আজও ‘রাজারহাট’ নামেই চলছে হাটটি। তবে যুক্ত হয়েছে নতুন অনুসঙ্গ। এই রাজারহাট এখন পদ্মাপারের ২১ জেলার বৃহত্তম এবং দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়া মোকাম। হাট ঘিরে আবর্তিত হচ্ছে বিরাট অর্থনৈতিক কর্মকাণ্ড। এ জন্য সারা দেশে এর বেশ পরিচিতি।
যশোর শহরের দোরগোড়ায় জিরো পয়েন্ট দড়াটানা থেকে তিন কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভৈরবের তীরে এই হাটের অবস্থান। এক কালের প্রমত্তা ভৈরব আজ মৃত। নদটি তাই রাজারহাটের আর কোনো কাজে আসে না। তবে যশোর-খুলনা মহাসড়কের কারণে হাটের সাথে যোগাযোগ সহজ হয়েছে।
হাটটি ছোট। উপজেলা বা ইউনিয়ন সদর নয়। রাজারহাট নামে কোনো মৌজাও নেই। গ্রামও না। সদর উপজেলার রামনগর ইউনিয়নের একটি স্পটমাত্র। সপ্তাহের শনি ও মঙ্গলবার এখানে হাট বসে। তবে আর দশটা হাটের মতো বিকেলে নয়, সেই সুদূর অতীত থেকে এই হাট শুরু হয় ভোরে, চলে দুপুর পর্যন্ত।
চাঁচড়ার রাজাদের আমলে হাটটি স্থাপিত হয়। চাঁচড়া রাজবংশের গোড়াপত্তনকারী হলেন রাজা কন্দর্প রায়। তার বাবা মাহাতাবরাম রায় ছিলেন কেশবপুর উত্তর সীমান্তের কেল্লাদার ও সৈয়দপুর, অমেদপুর, মুড়াগাছা ও মল্লিকপুর পরগনার জায়গিরদার। মাহতাবরাম রায় তার বাবা ভবেশ্বর রায়ের উত্তরাধিকার হিসেবে কেল্লাদার ও জায়গিরদার হয়েছিলেন।
ভবেশ্বর রায় বাংলার সুবেদার খাঁ আজমের সৈন্য বিভাগে চাকরি করতেন। ওই সময় যশোর রাজ প্রতাপাদিত্যের সাথে খাঁ আজমের যুদ্ধ হয়। এ যুদ্ধে ভবেশ্বর রায় বীরত্বের পরিচয় দেন। এতে খাঁ আজম সন্তুষ্ট হয়ে তাকে কেল্লাদার ও জায়গিরদার নিযুক্ত করেন। তিনি বাদশাহ আকবরের কাছ থেকে পরগনা শাসনের সনদও লাভ করেন। ভবেশ্বর রায় বাস করতেন কেশবপুরের মূল গ্রামে।  বাদশাহ আকবরের মৃত্যুর পর জাহাঙ্গীর দিল্লির বাদশাহ হন। ওই সময় প্রতাপাদিত্য আবার মোগলদের বশ্যতা অস্বীকার করেন। এ বিদ্রোহ দমনে সেনাপতি মানসিংহ যশোর অভিযানে আসেন। ওই সময় মাহতাবরাম রায় মানসিংহকে সৈন্য ও রসদ দিয়ে মানসিংহকে সহযোগিতা করেন। এই সহযোগিতার জন্য তিনি রাজা খেতাব পান।
১৬১৯ সালে মাহতাবরাম রায়ের মৃত্যু হলে তার ছেলে কন্দর্প রায় বাবার জমিদারির মালিক হন এবং খেদাপাড়া থেকে চাঁচড়ায় এসে রাজবাড়ি নির্মাণ করেন। কন্দর্প রায়ের মৃত্যুর পর বংশানুক্রমে আরো আটজন রাজা চাঁচড়া রাজ্য শাসন করেন। তারা হলেন, মনোহর রায়, কৃষ্ণরাম রায়, শুকদেব রায়, রামগোপাল রায়, শ্রীকণ্ঠ রায়, বাণীকণ্ঠ রায়, বরদাকণ্ঠ রায় ও জ্ঞানদাকণ্ঠ রায়। ইতিহাসের সূত্রগুলো থেকে জানা যায়, রাজা মনোহর রায়ের আমলে (১৬৫৮-১৭০৫) হাটটি স্থাপিত হয়। ওই সময় বিভিন্ন দিক দিয়ে চাঁচড়া রাজবংশের গৌরব বৃদ্ধি পেয়েছিল।
জনশ্র“তি আছে, রাজা সকালে টাটকা মাছ-তরকারি পাওয়ার সুবিধার্থে সকালের হাটের প্রবর্তন করেন। রাজা গেছে, রাজ্যও গেছে। কিন্তু তার প্রতিষ্ঠিত হাটটি আছে। রয়ে গেছে সকালে হাট বসার নিয়মটিও।
রামনগরের বয়োবৃদ্ধ মকিম সরদার জানান, একসময় রাজারহাটে খেজুরের গুড়ের বড় হাট বসত। এখান থেকে ভৈরব নদীপথে গুড় যেত কলকাতাসহ দেশের বিভিন্ন স্থানে। গুড়ের হাটটিও বসত সকালে। শত শত গরুর গাড়ি ভর্তি করে সাত সকালে গাছিরা গুড় আনতেন। দুপুরের মধ্যে ক্রেতা-বিক্রেতারা বেচাকেনা সেরে চলে যেতেন। মহাকালের স্রোতে যশোরের খেজুরগুড়ের সেই গৌরবময় দিন বিলীন হয়ে গেছে। এখন আর আগের মতো গুড় উতপাদন হয় না। ভৈরব নদও হারিয়েছে স্রোতধারা। গুড়ের হাটটি এখন আর বসে না। তবে মানুষের প্রয়োজনে সাধারণ হাটটি এখনো বসে।
সাধারণ হাটের সাথে গড়ে উঠেছে বিরাট চামড়ার হাট। বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল জানান, রাজারহাটের চামড়ার বাজারে প্রতিবার ঈদের সময় ২০ হাজার খুচরা ব্যবসায়ী আনুমানিক তিন লাখ পিস চামড়া আনেন। ঢাকা ও নাটোর থেকে বড় ব্যবসায়ী এবং ফ্যাক্টরি মালিকেরাও এখানে আসেন চামড়া কিনতে। পদ্মাপারের ২১ জেলার ব্যবসায়ীরা এখানে চামড়া ব্যবসায়ের সাথে জড়িত। সপ্তাহে দুই দিন শনি ও মঙ্গলবার এখানে হাট বসে। এই চামড়াহাটকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে প্রায় ১০ হাজার লোকের কর্মসংস্থান। দুই শতাধিক আড়ত রয়েছে এই মোকামে। কোরবানির ঈদে রাজারহাটে প্রায় ৫০ কোটি টাকার চামড়া বেচাকেনা হয়ে থাকে। নদি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া