adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবিক সভ্যতা: অমানবিক বয়ান

rokhsana Chowdori-copyরোখসানা চৌধুরী : মজার বিষয় হলো, প্রতিটি ধর্মই যেমন মানুষের কল্যাণে সৃষ্ট, রাজনৈতিক মতবাদও তাই। অথচ এই কল্যাণের নিমিত্তেই হত্যা-ধর্ষণ-যুদ্ধের আবির্ভাব। ‘শুভ বোধ’ (কিংবা সুবোধ?) নামক এও এক মহাসন্দর্ভ (Grand Meta Narrative) যার পূজারী বিশ্বাসী আমরা, অথচ অস্তিত্ব অদেখা-অজানা। ‘শুভত্ব’কে পেতে যুদ্ধ কখনো থামে না, আবার যুদ্ধের কারণেই শান্তি শূন্যতায় ভাসমান থেকে যায়। এ যেন সেই সাপের লেজ গিলে ফেলার দৃশ্য। অচ্ছেদ্য-অশেষ এক চক্র।

মানুষতো নেকড়ের চেয়ে হিংস্র হতে পারে, সাপের মতোই পিচ্ছিল, বানরের মতো ভেংচিপ্রবণ, আবার গিরিগিটির মতো খোলসও পাল্টাতে পারে। এতসব পারঙ্গমতার কারণেই হয়তো দেবতাহীন পৃথিবীতে মানুষই সর্বোচ্চ সত্য এবং মানুষই সেই ঘোষণা দেয়। আবার এই মানুষকেই মানবিক হতে শিক্ষা দেয়া হয়। কী অদ্ভুত!
তার মানে মানুষই বি-মানবিকীকরণ ঘটায়। অন্য কোনো প্রাণী অ-প্রাণী হয়ে ওঠে না। ঋতু ছাড়া সঙ্গম করে না। ক্ষুধা না পেলে সঙ্গম করে না। যে সভ্যতার গৌরবে মানুষের ইতিহাস পরিপূর্ণ, সেই ইতিহাস গড়ার পেছনে নিরানব্বই জন শ্রমিকের অপচয়িত জীবন রয়ে গেছে। তার বিনিময়ে একজন শাজাহানের তাজমহল নামক সভ্যতার নির্মাণ হয়।
০৫.
আজকের পৃথিবীতে মানুষের প্রথম ও প্রধান পরিচয় রাজনৈতিক। কেমন ছিল জীবনানন্দ দাশের রাজনৈতিক মতার্দশ? সত্তরের দশক থেকে তিনি যখন পাঠক ও আমজনতার নজরে পড়তে শুরু করেছেন, তখনই বিপদ ঘটবারও শুরু। অপ্রকাশ্য থাকবার অবজ্ঞা-উপেক্ষার ইতিহাস অধ্যায় শেষ হয়ে পরিবর্তে উন্মুক্ত গ্লাডিয়েটরের ময়দানে তার অভিশপ্ত জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু হয়।
তার সাহিত্য জীবনের পরিবর্তে অসুখী দাম্পত্য জীবন সম্পর্কিত রমরমে বিষয়গুলো পাঠক-গবেষকের নজর কাড়ে। সম্মিলিত সিদ্ধান্তে দাঁড়ালো যে লেখকের সকল কার্যকলাপই দাম্পত্য-অশান্তির সূত্রে গাঁথা। ভাবখানা এমন যে, অবশিষ্ট সকল কবি-সাহিত্যিকেরাই অসম্ভব সুখী জীবন-যাপন করেন।
প্রসঙ্গক্রমে, আখতারুজ্জামান ইলিয়াসের ‘উৎসব’ গল্পের একটি দৃশ্য মনে পড়ে গেলো। যেখানে দাম্পত্য সম্পর্কে অভ্যাসজনিত শরীরী শীতলতা কাটিয়ে উঠতে স্বামীটি গভীর রাতে গলির মোড়ে গিয়ে সমবেত জনতার সঙ্গে সারমেয়-সঙ্গম দৃশ্য দর্শনে নিজেকে তাতিয়ে তোলে।
জীবনানন্দ-দাম্পত্য সম্পর্কিত গল্পগুলো সেই সমবেত জনতার মতই পাঠক-লেখক-গবেষক নির্বিশেষে সকলকে উত্তেজিত ও তৃপ্ত করে। মাঝখান থেকে চাপা পড়ে যায়, তার শিক্ষা, রাজনীতি, রাষ্ট্র, সমাজ, ইতিহাস, সভ্যতা সম্পর্কিত ভাবনা এবং তার সত্যিকার প্রেম ও কামানুভূতি। তিনি হয়ে ওঠেন বনলতা সেনের ব্যর্থ প্রেমিক। বিদগ্ধজনেরা তাঁকে ‘পতিতাগামী’রূপে চিহ্নিত করতে উঠেপড়ে লেগেছেন। দেবদাস বাঙালির নৈতিকতা-স্বপ্নকল্পনার সর্বোচ্চ অধিষ্ঠান। শেষ পর্যন্ত কবি থেকে ধর্ষককে হতাশাগ্রস্ত দেবদাসরূপে রূপায়ন করতে পারলে সকল পক্ষের তুষ্টি। এবং তিনি রূপসী বাংলার প্রকৃতি-কবিও। উপাধি ও পদবির ভারে যে কোন কবি-শিল্পীকে আমরা সাধারণীকরণ না করে পারি না।
জীবনানন্দ দাশের জন্ম থেকে মৃত্যুকাল পর্যন্ত সময়টি ভারতবর্ষ তথা বিশ্বের অস্থিরতম একটি সময়। দুটো বিশ্বযুদ্ধের ক্রিয়া-প্রতিক্রিয়া সমগ্র বিশ্বের রাজনীতি, অর্থনীতির গতিপথ বদলে দিতে বাধ্য করেছিলো। সমবয়সী কাজী নজরুল ইসলাম সরাসরি যুদ্ধ করে আসা সৈনিক। মানিক, সুকান্ত, সুভাষ প্রত্যক্ষ বাম রাজনীতির সঙ্গে জড়িত।
রবীন্দ্রনাথ ব্রিটিশদের অবদান কখনো অস্বীকার করেননি। আবার রাশিয়া ঘুরে এসে সাম্যবাদী সমাজ ব্যবস্থার কায়িক অবয়বকে অবলোকন করেও তিনি মুগ্ধ হয়ে ছিলেন। তারপরেই অবশ্য তার মোহভঙ্গও ঘটেছিলো। সমাজতন্ত্রের সমষ্টিভিত্তিক রাষ্ট্রব্যবস্থায় ব্যক্তির বিলোপকে তিনি নেতিবাচকভাবে দেখেছেন। পুঁজিবাদী সমাজব্যবস্থাকে ‘দস্যু’, ‘বেনিয়া’ নামে সম্বোধন করে তীব্র সমালোচনা করেছেন। তিনি সর্বতোভাবে ভারতবর্ষীয় সামন্তবাদী সমাজভিত্তিক জীবন ব্যবস্থার পক্ষে ছিলেন।
শিল্প-সাহিত্যের জগতের মানুষেরাও সমাজে বাস করা প্রাণী, তাই আর্থ-সামাজিক ও রাষ্ট্রনৈতিক প্রভাববলয় মুক্ত থাকা সম্ভব নয় তাদের পক্ষেও। কেবল কিম্ভূত কিমাকার জীবনানন্দ দাশ নীরবে, মুচকি হাসিতে, তীব্র ভ্রুকুটিতে প্রবলভাবে অস্বীকার করেন বিশ্বের ছ্যাঁচড়ামো কূটনীতির কূটচালময় রাজনীতির যে-কোন আলাপকে।
আইন বিষয়ক ঐ প্যারাডক্সটির মতোই তিনিও বলতে চান, মানুষই যদি মানুষের ভালো না চায়, তাহলে কি হবে তাড়া তাড়া নথি, আর সংবিধিবদ্ধ সংবিধানে। তার উপন্যাসের নায়কদের বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে আন্দোলন, ধর্মঘটের সাথে জড়িত হতে দেখা যায়। যেন তার ভেতরকার আন্ত:সারশূন্যতাকে খোলনলচেসহ দেখানো যায় এজন্য নির্লিপ্ত ভঙ্গিতে বারংবার উদ্দেশ্যপ্রণোদিতভাবে তিনি কাজটি করে গেছেন দেয়ালে পিঠ ঠেকে যাওয়া শূন্যতার দর্শনকে অবলোকন করতে।
‘সিফিলিস হয়, ইনজেকশন নেয়। সেইজন্যেই তো ওদের এত ধর্মঘটের ঘটা। বাজারের স্ত্রীলোকদের ধর্মরক্ষা করছে ওরা, তাদের ধর্মপুত্র দিচ্ছে, সিফিলিসের ডাক্তারকে দিয়ে সে সব সারিয়ে নিয়ে ফ্যাক্টরিতে এসে ধর্মঘট, ঘুরছে ধর্মচক্র। … মালিকের গলা টিপে ধর্মের নামে এই যে টাকা আদায় করে নেয়া, একই বলে ধর্মঘট- (পৃ: ১৮২/সুতীর্থ)। এই হচ্ছে জনগণের সম্মিলিত যুথবদ্ধ দাবিদাওয়ার প্রকৃত রূপ।
এরকম অবিরল উদাহরণ দেয়া যেতে পারে, তার গদ্য-কবিতা-কথাসাহিত্য থেকে।
যে-সময়ে সকল কবি-শিল্পীগণ সামন্ত রাজা-প্রজা (আমাদের দেশের নামেও ‘প্রজা’ শব্দটি যুক্ত রয়েছে) পদ্ধতি এবং তৎসঙ্গে ঔপনিবেশিক শাসনের উদ্বন্ধন রজ্জু থেকে মুক্তি চাইছিলেন, তখন সমাজতন্ত্রের ‘সাম্য’ ধারণায় প্রশাসকবৃন্দ না হলেও পৃথিবী জুড়েই কবি-শিল্পীগণ বিপ্লবের মাধ্যমে শোষক-শোষিতের বৈষম্য নিবারণে বিশ্বাসী হয়ে উঠেছিলেন। সমকালে দাঁড়িয়ে সমকালকে বিচার করতে পারাটা বোধহয় সবচেয়ে দুরূহ কাজ। জীবনানন্দ দাশ সেই কাজটিই করে গেছেন প্রায় অবিশ্বাস্যভাবে। তুমুল জনপ্রিয় ও গ্রহণযোগ্য সমকালীন গান্ধীবাদ মার্কসবাদ এবং ক্যাপিটালিজমকে তিনি সমহারে চাঁছাছোলা নির্মোহভাবে সমালোচনা করে গেছেন তার লেখায়।
০১. ‘তারপরে কোলকাতায় ফিরে ছ’মাস খুব বিশ্বাসের সঙ্গে কংগ্রেসের কাজ করেছিলুম আমি; গ্রামে গ্রামে গিয়েছিলুম গান্ধীজীর নির্দেশ অনুসারে কাজ করবার জন্য। কিন্তু টিকলো না; কাজেই শুধু অবিশ্বাস হলো না, মানুষকেই শুধু না; মোহনদাস করমচাঁদকেও বিশেষ কোনো সারাৎসার হিসেবে উপলব্ধি করতে পারলুম না আমি।’ (পৃ.২৬৭/ সুতীর্থ)
০২. বেশ বিচারক্ষম পণ্ডিত লোকেরাও আমাদের দেশের প্রায় সবকিছু জিনিসকেই রাশিয়ার নিকট ঘষে খাঁটি কিনা যাচাই করে দেখেন। এটা আমার কাছে গুরু নিপাতকী মনে হয়। (পৃ. ১৪০/ জলপাইহাটি)
সমাজতন্ত্রের বিজয় মুহূর্তেও তার মন্তব্য এমনই বিস্ময়জাগানিয়া
০১. ‘মার্কসকে নিয়ে যত নাচানাচি করা হয়, সেটা তার প্রাপ্য নয়’ (পৃ. ১৪০/ জলপাইহাটি)
০২. আমিও পড়েছি বটে। বিশ্বজ্ঞানী মার্কস যা লিখেছেন। দর্শন। আমাদের আদি ভারতীয়দের থেকে শুরু করে কোনো দর্শনই আজ পর্যন্ত গ্রহণ করতে পারলুম না আমি। (পৃ. ৩১৬/ জলপাইহাটি)
আফিম ঘোরের পৃথিবীতে বসে তার মতো কে অস্বীকার করতে পেরেছে আফিম নির্ভর জীবন ব্যবস্থাকে। যেখানে যে-কোন মতবাদই শেষমেষ আফিমের চেহারা গ্রহণ করে। জীবনানন্দ দাশের রাজনৈতিক মতাদর্শ সম্পর্কে সুস্পষ্ট ধারণা তার জীবনী বা দিনলিপি থেকে পাবার উপায় নেই। কিন্তু তার কথাসাহিত্যে বিশেষত উপন্যাসে রাজনীতি-রাষ্ট্র-সমাজ সম্পর্কে উপস্থাপন ভঙ্গিমা বলে দেয় এক শূন্যতার দিকে তার নির্লিপ্ত দৃষ্টিপাতের কথা।
০৬.
সভ্যতার নিদর্শন একটি টিভি চ্যানেলে মোবাইল ফোনের বিজ্ঞাপনে দেখা গেলো, ফোনটির কর্মকাণ্ডে আত্মহারা মানুষেরা নিজেদের অজান্তে বহুতল ভবনের উপর থেকে ভূপাতিত হচ্ছে। আর পুঁজিপতির বাহক বিজ্ঞাপনের কর্ণধার আন্তরিকভাবে সমবেদনা জ্ঞাপন করে বলছেন, We’re really sorry.
জীবনানন্দ দাশও শেষ পর্যন্ত আত্মরক্ষা করতে পেরেছিলেন কি? আধুনিক সভ্যতার ব্রিটিশ কলোনি কোলকাতা তাকে প্রলুব্ধ করে ডেকে নিয়েছিল আর ট্রামের নিচে ফেলে দিয়ে বলেছিল, We’re really sorry.
তাই তার মৃত্যুর পর সবচেয়ে বেশি ভিড় করেছিলেন তৎকালীন আধুনিক বাংলা সাহিত্যের কর্ণধারেরা। সজনীকান্ত দাস তো বটেই! আজ সম্ভবত, চে গুয়েভারার পর সবচেয়ে বেশি বিক্রি হওয়া ব্রান্ডের নাম জীবনানন্দ দাশ। তাকে নিয়মিত ব্যবচ্ছেদ করা হচ্ছে আধুনিক শিক্ষায়তন মর্গে। এই লেখাতেও তাঁকে মহাপুরুষে রূপান্তর করা হলো বৈকি। কবিকে শেষ পর্যন্ত আন্তরিকভাবে ‘দুঃখিত’ বলা ছাড়া উপায় কী? দ্বিতীয় ও শেষ পর্ব।
রোখসানা চৌধুরী : সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ; বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা, বাংলাদেশ।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া