adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিনা দুর্ঘটনায় এ পর্যন্ত ৫ বাংলাদেশি হাজি নিহত

b89a57a9cfe315dc7888235acc4d318f_XLআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের মিনায় পদপিষ্ট হয়ে পাঁচ বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হলেন- জামালপুরের ফিরোজা খানম, সুনামগঞ্জের জুলিয়া হুদা, ফেনীর তাহেরা বেগম ও তার ভাই নুরুন্নবী মিন্টু এবং মুন্সিগঞ্জের জাহানারা আরজু। তবে, সৌদি আরবের বাংলাদেশ কনস্যুলেটের প থেকে নিহতদের নাম-পরিচয় এখনও ঘোষণা হয়নি।  
 
জামালপুর শহরের হাটচন্দ্রা মোল্লাবাড়ি এলাকার খন্দকার সিরাজুল ইসলামের স্ত্রী ফিরোজা খানম হাটচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সহকারী শিক হিসেবে কর্মজীবন শেষে অবসরে ছিলেন বলে তার ছোট ছেলে খন্দকার ফরিদুল ইসলাম জানিয়েছেন।
 
তিনি বলেন, “আমার মা ও বড় ভাই খন্দকার মোজাহারুল ইসলাম শামীম হজে গিয়েছিলেন। আজ বিকালে ভাই ফোন করে মায়ের মৃত্যুর খবর দিয়েছেন।”
 
ফিরোজ, শফিউল আজম, ইকবাল বাহার চৌধুরী ও সাইফুল ইসলাম নামে তাদের কয়েকজন আত্মীয়ও আহত হয়েছেন বলে জানান খন্দকার ফরিদুল।
 
এদিকে, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুল হুদা মুকুটের ছোট ভাই বদরুল হুদা মুকুলের স্ত্রী জুলিয়া হুদার (৪৩)  মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার দেবর, সুনামগঞ্জ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খায়রুল হুদা স্বপন।
 
সাংবাদিকদের তিনি বলেন, তার ভাই মুকুল হুদা ও ভাবি ফিরোজা হুদা একসঙ্গে হজে গিয়েছিলেন। সন্ধ্যার দিকে মুকুল পরিবারের সদস্যদের ফোন করে তার স্ত্রীর মৃত্যুর খবর জানিয়েছেন। এছাড়া, জুলিয়ার বড় বোন আফিয়া চৌধুরী আহত হয়ে সৌদি হাসপাতালে চিকিতসাধীন রয়েছেন বলে জানান খায়রুল হুদা।
 
মিনায় পদদলিত হয়ে ফেনীর সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নের কলিম উদ্দিন মুন্সি বাড়ির নুরন্নবী মিন্টু (৬৯) ও একই উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের শুলাখালি গ্রামের তাহেরা বেগম (৭৩) নিহত হয়েছেন। এছাড়া সোনাগাজী পৌরসভার চরগনেশ গ্রামের মৃত শেখ এজহারুল হকের স্ত্রী বিবি ফাতেমা (৬৫) নিখোঁজ রয়েছেন।
 
হতাহতের তালিকায় বাংলাদেশি থাকার কথা জানালেও সংখ্যা জানাতে পারেননি জেদ্দায় বাংলাদেশের হজ অফিসার মো. আসাদুজ্জামান। তিনি বলেছেন, সৌদি সরকারের প থেকে না বললে, আমি নিহতদের ব্যাপারে কিছুই বলতে পারব না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিভিন্ন হাসপাতালে আমাদের লোক পাঠিয়েছি এবং সৌদি কর্তৃপরে সঙ্গে যোগাযোগ করেছি। তারা নিহতদের জাতীয়তাসহ পরিচয় প্রকাশ করার পর আমরা নিশ্চিত হয়ে বলতে পারবো।

এ ঘটনায় ১৫ বাংলাদেশি আহতের খবরটি নিশ্চিত করেছে মক্কা বাংলাদেশ হজ মিশন।
 
অন্যদিকে, সৌদিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ বৃহস্পতিবার রাতে জানান,  এখনও পর্যন্ত কোনো বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে আহতদের মধ্যে ৮ বাংলাদেশি হাজিকে শনাক্ত করা হয়েছে। এরমধ্যে এক হাজির অবস্থা গুরুতর। তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।’ 

আহত বাকি বাংলাদেশি হাজিদের মিনার হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানান তিনি। রেডিও তেহরান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া