adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘হারমানপ্রিত যেকোনো ছেলের চেয়েই ভালো!’

womens-pritস্পাের্টস ডেস্ক : ১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ডের টানব্রিজ ওয়েলে জিম্বাবুয়ের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচে ১৭৫ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছিলেন কপিল দেব। হারমানপ্রিত কাউরের জন্মও হয়নি তখন। সেই হারমানপ্রিত সেই ইংল্যান্ডের মাটিতেই খেললেন অপরাজিত ১৭১ রানের অবিস্মরণীয় ইনিংস। ভারতের এই নারী ক্রিকেটারের এই ইনিংসটিও বিশ্বকাপেই। বৃহস্পতিবার নারী বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৫ বলের ওই বিধ্বংসী ইনিংসটি খেলেছেন অল রাউন্ডার কাউর। তার এই ইনিংসটিই ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলকে ধরিয়ে দিয়েছে বাড়ির টিকিট। ভারতকে তুলে দিয়েছে দ্বিতীয় বারের মতো নারী বিশ্বকাপের ফাইনালে।
কপিল দেবের ১৩৮ বলের ওই ইনিংসটি ভারতের ক্রিকেট মানচিত্রটাই বদলে ফেলেছিল। ভারতীয় ক্রিকেটে তুলেছিল জাগরণের জোয়ার। হারমানপ্রিতের ইনিংসটিও ভারতের নারী ক্রিকেটে নতুন জাগরণ তুলবে বলেই বিশ্বাস তার বাবা হারমান্দর ভুলার এবং কোচ ইয়াদভিন্দর সোধির। দলের বিপদের মুখে দাঁড়িয়ে অবিশ্বাস্য এই ইনিংস খেলায় আর সবার মতোই হারমানপ্রিত কাউরের প্রশংসায় পঞ্চমুখ হারমান্দর ভুলার। মেয়ের প্রশংসা করতে গিয়ে হারমান্দর বিশ্ববাসীর সামনে তুলে ধরেছেন মেয়ের ক্রিকেটার হওয়ার কষ্টের গল্পটাও।

ভারতের পাঞ্জাবের ছোট্ট শহর মোগাতে জন্ম হারমানপ্রিত কাউরের। তার বাবা হারমান্দর কাজ করেন জেলা আদালতের এক আইনজীবীর করণিক হিসেবে। তো হারমানপ্রিতদের এলাকার মেয়েরা তেমন খেলাধুলা করত না। হারমানপ্রিত কাউরকে তাই বাধ্য হয়েই খেলতে হয়েছে ছেলেদের সঙ্গে! তবে দক্ষতার দিক থেকে এলাকার ছেলেদের চেয়ে হারমানপ্রিত কাউরই ছিলেন ভালো। যা দেখে বাবা হারমান্দরও স্বপ্ন দেখেন মেয়েকে খেলোয়াড় বানানোর। কিন্তু স্বপ্ন পূরণের সাধ্য তার ছিল না। টাকার অভাবে মেয়েকে ক্রীড়া সরঞ্জাম কিনে দিতে পারতেন না।
তাতেও অবশ্য হারমানপ্রিত কাউরের অগ্রযাত্রা থেমে থাকেনি। ঈশ্বর প্রদত্ত প্রতিভাকে কাজে লাগিয়ে নানা প্রতিকূলতাকে জয় করে হারমানপ্রিত ঠিকই এগিয়ে গেছেন নিজ প্রচেষ্টায়। ধীরে দীরে জায়গা করে নিয়েছেন ভারতের নারী ক্রিকেট দলে। আর দানবীয় ওই ইনিংসের সুবাদে এখন তো তিনি মহাতারকাই। মেয়েকে অবিস্মরণীয় ইনিংস খেলতে দেখে বাবা হারমান্দর শুধু খুশিই নন, ফেললেন নিজের স্বপ্ন পূরণের স্বস্তির নিঃশ্বাস।

ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে গর্বের সঙ্গে বললেন, ‘আমরা অনেক কষ্ট দেখেছি। আমি চেয়েছিলাম মেয়েকে খেলোয়াড় বানাব। কিন্তু আর্থিক সীমাবদ্ধতার কারণে আমি ওর জন্য কিছুই করতে পারিনি। তারপরও আমার মেয়ে আমার স্বপ্ন পূরণ করেছে। অসাধারণ পারফরম্যান্স করে সে আমাদের ছোট এই মোগা শহরকে জাতীয় মানচিত্রে তুলে ধরেছে। আশা করি পারফরম্যান্সের এই ধারাটা ধরে রেখে ভবিষ্যতেও সে আলো ছড়াবে। সে আসলে যেকোনো ছেলের চেয়েই ভালো।’
হারমানপ্রিতের শৈশবের কোচ সোধির বিশ্বাস, ভবিষ্যতে ২৮ বছর বয়সী হারমানপ্রিত দেশকে আরও অনেক জয় এনে দেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া