adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভ্যুত্থানের দায়ে তুরস্কে আরো ৭ হাজার কর্মকর্তা ও শিক্ষক বরখাস্ত

TURKEYআন্তর্জাতিক ডেস্ক : অভ্যুত্থান প্রচেষ্টার এক বছরের মাথায় ৭ হাজারও বেশি পুলিশ কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারি ও শিক্ষককে চাকরিচ্যুত করেছে তুরস্ক সরকার।  
গত বছরের অভ্যুত্থান প্রচেষ্টাকে ঘিরে সৃষ্ট অস্থিরতার প্রতিক্রিয়া হিসেবে বিচার বিভাগ, পুলিশ ও শিক্ষাসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহে চাকুরিচ্যুতির মাধ্যমে এ শুদ্ধি অভিযান চালায় দেশটি। সর্বশেষ ৫ জুন থেকে চাকরিচ্যুতদের একটি তালিকাসমেত শুক্রবার সরকারি গেজেট প্রকাশ করা হয়।
এতে বলা হয়েছে, ‘যাদেরকে বরখাস্ত করা হয়েছে তারা রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের সাথে জড়িত এবং সন্ত্রাসী সংগঠনের সদস্য।’
তালিকাভুক্তদের মধ্যে ২৩০৩ জন পুলিশ কর্মকর্তা, ৩০২ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন। এছাড়াও ৩৪২ জন অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও সৈন্য রয়েছেন।
ইতিমধ্যে অভ্যুত্থানের প্রচেষ্টার সাথে জড়িত থাকার অভিযোগে তুরস্ক ইতোমধ্যে দেড় লাখেরও বেশি কর্মকর্তাকে বরখাস্ত করেছে এবং সামরিক, পুলিশ ও অন্যান্য সেক্টর থেকে ৫০ হাজারেরও বেশি ব্যক্তিকে গ্রেফতার করেছে।
তুর্কি সরকার বলছে, ‘নিরাপত্তা হুমকি মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এদেরকে চাকরিচ্যুত ও গ্রেফতার করা হয়েছে। কিন্তু সমালোচকদের মতে, এরদোগান তার   প্রয়োজন কিন্তু সমালোচকরা বলছেন যে, এর্দোগান তার রাজনৈতিক বিরোধী শক্তিকে কন্ঠরোধ করতে এ ব্যর্থ অভ্যুত্থানকে ব্যবহার করছেন।’
গত বছর ১৫ জুলাই-এ ঘটে যাওয়া বড় ধরণের অভ্যুত্থান প্রচেষ্টার এক বছর পূর্ণ হবে শনিবার। এ দিন বিদ্রোহকারী সৈন্যরা বিভিন্ন স্থাপনা ও নাগরিকদের ওপরে বোমা বর্ষণ ও গুলি চালায়। এ সময় সাধারণ নাগরিকরা এ অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে এলে সৃষ্ট সহিংসতায় ২৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়।
প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানকে ক্ষমতাচ্যুত করতে এ ব্যর্থ অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানকারী তুরস্কের অন্যতম ধর্মীয় পন্ডিত ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে তুরস্ক। সেইসাথে গুলেনকে হস্তান্তরের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে দেশটি। যদিও শুরু থেকে এ অভ্যুত্থানের সাথে নিজের জড়িত থাকার ব্যাপারে অস্বীকার করে আসছেন গুলেন। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া