adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশি ফুটবলার ও কোচদের কোটি কোটি টাকা কর ফাঁকি

BFFস্পাের্টস ডেস্ক : কোটি কোটি টাকা আয়কর ফাঁকি দিচ্ছেন বাংলাদেশে খেলতে আসা বিদেশি ফুটবলার ও কোচরা। শুধু তাই নয়, লাখ লাখ ডলার পাচার হয়ে যাচ্ছে দেশ থেকে। মাদক ব্যবসাসহ নানা অপরাধে জড়িত থাকার গুরুতর অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। অথচ এসব দেখার যেন কেউ নেই।

বাংলাদেশে ১১ বছর ধরে চালু রয়েছে পেশাদার ফুটবল লীগ। খেলোয়াড়দের পারিশ্রমিকসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ক্লাবের সঙ্গে লিখিত চুক্তির বিধান আছে।

এ চুক্তির এক কপি বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) জমা থাকে। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি যে, পেশাদার লীগের ক্লাবগুলোর সঙ্গে বিদেশি ফুটবলারদের পারিশ্রমিকের চুক্তি হয় মার্কিন ডলারে। অথচ বিদেশি মুদ্রায় চুক্তি করার জন্য প্রয়োজনীয় অনুমোদন নেই সংশ্লিষ্ট সংস্থাগুলোর। বাফুফে কিংবা ক্লাব দু’পক্ষই বেআইনিভাবে বিদেশি মুদ্রায় চুক্তি করছে ফুটবলারদের সঙ্গে।

ঘটনা এখানেই শেষ নয়, বিদেশি ফুটবলাররা যে পারিশ্রমিক পান তা সংশ্লিষ্ট দেশে পাঠানো হচ্ছে অবৈধ উপায়ে। তাদের অধিকাংশই হুন্ডির মাধ্যমে বাংলাদেশ থেকে টাকা দেশে পাঠান। অথচ বিদেশে টাকা পাঠাতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন।

এক সমীক্ষায় দেখা গেছে, বিদেশি ফুটবলাররা প্রতি বছর কমপক্ষে ৩০ লাখ মার্কিন ডলার আয় করেন, যার পুরোটাই হুন্ডির মাধ্যমে পাচার হয়ে যায়।। বিদেশি ফুটবলাররা এ ধরনের অবৈধ কর্মকাণে।ডর পাশাপাশি আয়কর ফাঁকি দিচ্ছেন। একটি ক্লাবের ফুটবল ম্যানেজার এ ব্যাপারে চমকপ্রদ তথ্য দিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ম্যানেজার বলেন, ‘আমরা বাফুফের প্রেসক্রাইব ফর্মে খেলোয়াড়দের সঙ্গে চুক্তি করি। ওই চুক্তিতে পারিশ্রমিকের অংক যা উল্লেখ থাকে তার প্রায় দশগুণ বেশি দিই বাস্তবে। পারিশ্রমিকের পুরো টাকাটাই নগদ দেয়া হয়। এর কারণ যাতে ফুটবলারদের আয়কর দিতে না হয়। শুধু যে বিদেশি খেলোয়াড়রাই আয়কর দেন না তা নয়, দেশি খেলোয়াড়রাও আয়কর ফাঁকি দিচ্ছেন। আর এ আয়কর ফাঁকির ঘটনা ঘটছে বাফুফের জ্ঞাতসারেই।’

অন্যদিকে বাফুফের চুক্তিবদ্ধ বিদেশি কোচদের আয়করের টাকা থেকেও বঞ্চিত হচ্ছে সরকার। চুক্তি অনুযায়ী বিদেশি কোচদের বেতন-ভাতার শতকরা ৩০ ভাগ আয়কর বাফুফের পরিশোধ করার কথা। কিন্তু তা হচ্ছে না। কোটি কোটি টাকা বেতন-ভাতা পরিশোধ করা হচ্ছে। কিন্তু আয়কর দিচ্ছেন না বিদেশি কোচরা। মাসিক ১০ লাখ টাকা বেতন দিয়ে ব্রিটিশ বংশদ্ভূত অস্ট্রেলিয়ান টেকনিক্যাল ডিরেক্টর পল স্মল্লিকে পুষছে বাফুফে। বছরখানেক ধরে বাংলাদেশে কাজ করা পল স্মল্লিকে প্রায় দেড় কোটি টাকা বেতন-ভাতা দেয়া হয়েছে। তার কাছ থেকে আয়কর বাবদ ৪৫ লাখ টাকা পাওয়ার কথা রাজস্ব বিভাগের। কিন্তু একটি টাকাও আয়কর দেয়নি বাফুফে।  

এদিকে ফুটবলারদের বিরুদ্ধে মাদক ব্যবসাসহ নানা  ধরনের অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। রাজধানীর বিভিন্ন বাসাবাড়ি ভাড়া নিয়ে বসবাস করেন ওইসব বিদেশি। খ্যাপ খেলার নামে ঢাকার বাইরেও তারা ছড়িয়ে পড়েছেন। প্রায়ই তারা অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হন। ঢাকার বিভিন্ন থানায় বিদেশি ফুটবলারদের নিয়ে অভিযোগের অন্ত নেই। এক পুলিশ কর্মকর্তা জানান, ‘প্রায়ই বিভিন্ন অভিজাতপাড়ার ক্লাব/ডিসকোতে হানা দিয়ে বিদেশিদের আটক করা হলেও পরে ফুটবলার পরিচয়ে তাদের ছেড়ে দিতে হয়। 
এসব খেলোয়াড় ইয়াবা, হেরোইন ও ফেনসিডিলসহ বিভিন্ন মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছেন। এদের আটক করা হলে সংশ্লিষ্ট ক্লাবের কর্মকর্তারা এসে ছাড়িয়ে নিয়ে যাওয়ার জন্য তদবির করেন। আমরাও অনেক সময় বিষয়টা হালকাভাবে দেখি।’

অন্যদিকে দেশে পেশাদার ফুটবল লীগ চললেও সবকিছুই চলছে অপেশাদারিভাবে। বিদেশি ফুটবলারদের পারিশ্রমিক বাবদ বৈদেশিক মুদ্রা প্রদান ও দেশের বাইরে পাঠানোর ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন রয়েছে কিনা এ প্রশ্নের জবাবে কোনো উত্তর দিতে পারেননি বাফুফে কর্মকর্তারা। তবে এক আফ্রিকান ফুটবলার দাবি করেন, ‘আমরা বাংলাদেশের যাবতীয় নিয়মকানুন মেনেই খেলতে চাই। কিন্তু বাফুফে ও ক্লাবগুলোই আমাদের সঙ্গে যে চুক্তি করে, তাতে পারিশ্রমিক কম দেখানো হয়। এতে আমাদের দায় কোথায়?’যুগান্তর
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া