adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিখরের সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ৩২১

dhawanস্পোর্টস ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে আগের ম্যাচে খেলেছিলেন ৬৮ রানের ইনিংস। এর আগে দুটি প্রস্তুতি ম্যাচেও দারুণ শুরু করেছিলেন তিনি। তবে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছাতে পারছিলেন না শিখর ধাওয়ান। বৃহস্পতিবার পারলেন। তুলে নিলেন কাক্সিক্ষত সেই সেঞ্চুরি। তার ওপেনিং সঙ্গী রোহিত শর্মার অনবদ্য এক ফিফটি। শেষদিকে সাবেক অধিনায়ক এম এস ধোনির ঝড়ো হাফসেঞ্চুরি। এ তিন ইনিংসে ভর করে কেনিংটন ওভালে ভারত পায় ৩২১ রানের পাহাড়সম সংগ্রহ। শেষ ১০ ওভারে ১০৩ রান করে দলটি।
এদিন টস হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। ইনিংসের প্রথম বলেই দারুণ এক চার মেরে ইনিংসের শুরু করে তারা। এরপর নিয়ন্ত্রিত বোলিং করে ভারতের রানের গতিতে লাগাম দিতে পারলেও উইকেট ফেলতে পারছিল না লঙ্কানরা। দারুণ দেখে শুনে ব্যাটিং করছিলেন দুই ড্যাশিং ওপেনার। ১০.২ ওভারে করেন দলীয় ফিফটি। আর ১৯.২ ওভারে করেন দলীয় শতরান। ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা এ জুটি ভাঙ্গেন লাসিথ মালিঙ্গা। তবে তার আগেই ভারত পায় ১৩৮ রানের উদ্বোধনী জুটি।
ইনিংসের ২৫তম ওভারের পঞ্চম বলটি বাউন্সার দিয়েছেন মালিঙ্গা। হুক করতে গিয়েছিলেন রোহিত। তবে ব্যাট বলে ঠিক ভাবে সংযোগ ঘটাতে না পারায় লং লেগে পেরেরার তালুবন্দি হন তিনি। ৭৯ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় করেন ৭৮ রান। পরের ওভারে কোহলিকে তুলে নেয় শ্রীলঙ্কা। নুয়ান প্রদিপের এক্সট্রা বাউন্সের বলে খোঁচা মারতে গিয়ে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন ভারতীয় অধিনায়ক। উইকেটে নামেন যুবরাজ। তবে দ্রুত দুই উইকেট হারিনো ভারতের রানের গতিটা সচল রাখেন শিখর। তাদের বিদায়ের পর আগ্রাসী হয়ে ওঠেন এ ওপেনার। যুবরাজের সঙ্গে গড়েন ৪০ রানের জুটি। গুনারাতেœর বলে বোল্ড হয়ে যান যুবরাজ।
যুবরাজের বিদায়ের পর উইকেট আসেন ধোনি। দুইজনই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন। শিখর তুলে নেন তার ওয়ানডে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। ১১২ বলে সেঞ্চুরি স্পর্শ করা শিখর শেষ পর্যন্ত ১২৮ বলে ১২৫ রান করেন। মালিঙ্গার বলে থামার আগে নিজের ইনিংসটি সাজান ১৫টি চার ও ১টি ছক্কায়। এর আগে ধোনির সঙ্গে গড়েন ৮২ রানের দারুণ এক জুটি। শিখর থামলেও অপর প্রান্তে আগ্রাসী ব্যাটিং চালিয়ে যান ধোনি। শেষ ওভারে পেরেরার বলে থামার আগে ৫২ বলে ৭টি চার ও ২টি ছক্কায় করেন ৬৩ রান। শেষদিকে কেদার যাদব করেন ২৫ রান। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩২১ রান সংগ্রহ করে দলটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া