adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামিমের ঝড়ো ইনিংসে জয়ের স্বপ্ন বাংলাদেশের

T T Tক্রীড়া প্রতিবেদক : তামিমের সেঞ্চুরির সুবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০৫ রানের চ্যালেঞ্জিং স্কোর ছুঁড়ে দিলো বাংলাদেশ। এবার টাইগার দলপতি মাশরাফি তার সতীর্থদের নিয়ে পেসের ঝড় আর স্পিন বিষে ইংল্যান্ডকে কাবু করতে পারলে শুভ সূচনা করবে লাল-সবুজের দেশ।
বৃহস্পতিবার ইংল্যান্ডের কেনিংটন ওভালে শুরু হয়েছে আট দেশের অংশগ্রহণে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। উদ্বেধনী দিনে বাংলাদেশ দুর্দান্ত ব্যাটিং করে ৫০ ওভারে ৬ উইকেটে ৩০৫ রান সংগ্রহ করে। লাল-সবুজের ড্যাশিং ব্যাটসম্যান তামিম ইকবাল যে ব্যাটিং কারিশমা দেখালেন, তাতে ক্রিকেট বিশ্বই বিমোহিত।     
তামিমের মত ব্যাটসম্যানের কাছ থেকেই এমন একটি মারকুটে ইনিংস প্রত্যাশা করা যায়। ক্রিকেটকে নিজের কাঁধে তুলে নিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে এক দশকেরও বেশি সময় ধরে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ কেমন করবে- এই নিয়ে শঙ্কায় ছিলেন যারা, তাদের সে শঙ্কাও যেনো দূর করে দিয়েছেন তামিম ইকবাল। দারুণ দায়িত্ববান একটি ইনিংস খেলে বাংলাদেশকে তিনি নিয়ে যাওয়ার চেষ্টা করছেন অনেক দুর। এরই মধ্যে তুলে নিয়েছেন ক্যারিয়ারের নবম ওয়ানডে সেঞ্চুরি। ১২৪ বল খেলে তামিম পৌঁছে যান সেঞ্চুরির মাইলফলকে। ১১ টি বাউন্ডারি এবং ১টি ছক্কায় সাজান তামিম নিজের ইনিংস। শেষ পর্যন্ত তামিম খেলা শেষ করেছেন ১২৮ রানে। এই ইনিংসটি তিনি সাজিয়েছেন ১৪২ বল খেলে ১২ বাউন্ডারী আর তিনটি ওভার বাউন্ডারীর কল্যাণে।  
পাকিস্তানের বিপক্ষে যে অসাধারণ সেঞ্চুরি করেছিলেন তামিম ইকবাল, সেটাকে কেনিংটন ওভালেও টেনে নিয়ে আসলেন। ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে সৌম্য সরকারকে নিয়ে অসাধারণ সূচনা করেছিলেন তামিম ইকবাল। দলীয় ৫৬ এবং ৯৫ রানের মাথায় ইমরুল কায়েস আউট হয়ে গেলেও তামিম ঠিকই পৌঁছে যান ক্যারিয়ারের নবম সেঞ্চুরিতে।
এই ড্যাশিং ব্যাটসম্যান শ্রীলঙ্কা সিরিজ থেকেই ধারাবাহিক রান করে যাচ্ছেন বাংলাদেশের এই ওপেনার। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই ৬৪ রানে ছিলেন অপরাজিত। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ২৩, আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৪৭ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া ম্যাচে করেছেন ৬৫ রান।
এই দুর্দান্ত পারফরমেন্স তামিম টেনে নিলেন কেনিংটন ওভালেও। ইংল্যান্ডের পাঁচ পেসার আর এক স্পিনারের বিপক্ষে অসাধারণ সংযমি ইনিংস খেলে ইংল্যান্ডের মাঠে নিজেকে মেলে ধরেন তামিম। সৌম্য সরকারকে নিয়ে ইনিংস ওপেন করে ইংল্যান্ডের সকালের কন্ডিশন খুব ভালোভাবে সামলেছেন তিনি। সতর্ক জুটিতে তারা তুলেছিলেন ৫৬ রান। সৌম্যের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে ইমরুল কায়েসকে নিয়ে তামিম গড়েন ৩৯ রানের জুটি। এরপর তৃতীয় উইকেটে এখন পর্যন্ত অপরাজিত থেকে মুশফিকের সঙ্গে করেছেন ১৩৭ রানের জুটি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ইংল্যান্ড ব্যাটিংয়ে নেমে ১ উইকেট হারিয়েছে। মাশরাফি বিন মোর্তুজা ওপেনার জেসন রয়কে তাড়িয়েছেন। ৮ ওভারে ৩৮ রান করে ইংল্যান্ড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া