adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাবনায় সুচিত্রা সেনের বাড়ি ১০ এপ্রিল উন্মুক্ত হচ্ছে

PABNAবিনােদন ডেস্ক : অবশেষে সাধারণ দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী সুচিত্রা সেনের পাবনার বাড়ি। সংগ্রহশালার আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই মহানায়িকার স্মৃতিধন্য এই বাড়ি দেখতে ভীড় করছেন দেশি বিদেশি পর্যটক। বাংলা চলচ্চিত্রের সম্রাজ্ঞী সুচিত্রা সেনের শৈশবের স্মৃতি বিজরিত বাড়িটি সীমিত পরিসরের সংগ্রহশালা করায় খুশি হলেও জেলাবাসীর দাবি পূর্ণাঙ্গ সংস্কৃতি ইনিস্টিটিউট গড়ে তোলা হোক।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সুচিত্রা সেনের পাবনার পৈত্রিক বাড়ি স্বাধীনতা বিরোধী একটি রাজনৈতিক দলের কবল থেকে দখলমুক্ত করা হয় ২০১৪ সালের ১৬ জুলাই। হাইকোর্টের নির্দেশে সেখানে সংগ্রহশালা তৈরির নির্দেশও দেওয়া হয়। আমলাতান্ত্রিক জটিলতায় সংগ্রহশালার কাজ থেমে থাকায় অরক্ষিত বাড়িটি পরিণত হয়েছিল মাদকসেবীদের আখড়ায়। এ নিয়ে গণমাধ্যমে মহানায়িকার বাড়ির বেহালদশার চিত্র উঠে আসলে সংস্কারের উদ্যোগ নেয় জেলা প্রশাসন।
এ বিষয়ে পাবনার সহকারী কমিশনার (ভূমি) সরকার অসীম কুমার জানান, বাড়িটি দখলমুক্ত করার পর সেটি  মাদকসেবীদের আখড়ায় পরিণত হয়। বিষয়টি জানার পর জেলা প্রশাসন খুবই স্বল্প পরিসরে সংস্কার করে আগামী ১০ এপ্রিল বাড়িটি সাধারণ মানুষের জন্য খুলে দেবে। তবে রক্ষণাবেক্ষণের জন্যে টিকিটের ব্যবস্থা করা হবে বলেও তিনি জানান।

এদিকে আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও সীমিত পরিসরের এই সংগ্রহশালা দেখতে প্রতিদিনই ভীড় করছেন দেশ বিদেশের দর্শনার্থীরা। মহানায়িকার শৈশবের স্মৃতিধন্য এ বাড়ি দেখে দারুণ খুশি সুচিত্রা ভক্তরা।
আফগানিস্তানের পর্যটক ফেরজান আফসার জানান, সুচিত্রা সেন শুধুমাত্র ভারত কিংবা বাংলাদেশের অভিনেত্রী নন, তিনি এই উপমহাদেশের একজন কিংবদন্তী শিল্পী।
তার বাড়িটি ঘুরে দেখার সৌভাগ্য হওয়ায়, জীবনটা ধন্য বলে তিনি মনে করেন।
পাকিস্তানের পর্যটক মজিবুল জিয়া জানান, সংস্কৃতির কোনো দেশ নেই। কোনো সীমা পরিসীমাও নেই। সুচিত্রা সেনের হিন্দী সিনেমাগুলি আমি দেখেছি, সত্যিই তিনি একজন কালজয়ী অভিনয় শিল্পী।  
জয়পুরহাট থেকে ঘুরতে আসা মুন্নুজান জানান, আমার নিকটাত্মীয় এর বাড়ি পাবনায় হওয়ার সুবাদে বহুবার পাবনা এলেও ভেতরে ঢুকতে পারি নাই কখনো। আজ গেট খোলা পেয়ে ভেতরে প্রবেশের পর সত্যিই ভাল লেগেছে।

সম্প্রতি ঘুরতে আসা ঢাকার ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না তাসনিম জানান, আমি এ যুগের মেয়ে হলেও সুচিত্রা সেন আমার আইডল, তাকে আমার খুবই ভাল লাগে। তার অধিকাংশ সিনেমাই দেখেছি আমি। পত্রিকার মারফত জেনেছি তার বাড়ি পাবনায়। আজ তার বাড়িতে দাঁড়িয়ে আছি, এ অনুভূতি প্রকাশ করার মতো নয়।
পাবনা ড্রামা সার্কেলের সভাপতি ফারুক হোসেন চৌধুরী জানান, সুচিত্রা সেনের বাড়িটি দখলমুক্ত হয়েছে আমাদের আন্দোলনের কারণে। 
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালায়ের শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয় জানান, সুচিত্রা সেন চলচিত্র জগতের বিস্ময়, সীমিত পরিসরে সংগ্রহশালায় তাকে আবদ্ধ রাখার সুযোগ নেই। তার অভিনয় নিয়ে গবেষনা, আলোচনা ও শিক্ষনীয় অনেক বিষয় রয়েছে। যার জন্যে সেখানে একটি পূর্ণাঙ্গ একটি ফিল্ম ইনিষ্টিটিউট হতে পারে।
প্রসঙ্গত ১৯৩১ সালে ৬ এপ্রিল জন্ম নেয়া মহানায়িকা সুচিত্রা সেনের শৈশব ও কৈশর কেটেছে পাবনার পৌর এলাকার হেমসাগর লেনের এই বাড়িতে। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর স্বপরিবারে কলকাতা চলে যান তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া