adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরিবের জন্য কাজের আহ্বানে শেষ আইপিইউ সম্মেলন

PARLAMENTনিজস্ব প্রতিবেদক : সমাজের সবচেয়ে দরিদ্র মানুষের দ্রুত অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে সর্বতোভাবে কাজ করার আহ্বান জানিয়ে বুধবার শেষ হলো পাঁচ দিনব্যাপী ১৩৬তম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন অ্যাসেম্বলি।

বিকালে ‘ঢাকা কমিউনিক’ শীর্ষক ঘোষণাপত্র গ্রহণ করার মধ্য দিয়ে পর্দা উঠে সাম্প্রতিককালে বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া সবচেয়ে বড় সম্মেলনের। ১ তারিখে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন।

সম্মেলনে ১৩১টি দেশের ২০৯ জন নারী সংসদ সদস্যসহ ৬৫০ জন সংসদ সদস্য, ৫৩ জন স্পিকার এবং ডেপুটি স্পিকারসহ ১৩৪৮জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। তবে পাকিস্তানের কোনো প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেননি।

ঘোষণাপত্রে রাজনীতি এবং অর্থনীতিতে কালোটাকা এবং অসৎ ব্যক্তিদের প্রভাব কমিয়ে স্বচ্ছতা আনার ওপর গুরুত্বারোপ করা হয়।

এর আগে এপ্রিলের ১ তারিখে রাজনৈতিক ও অর্থনৈতিক অসমতা কমিয়ে গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয় আইপিইউ অ্যাসেম্বলি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এই সম্মেলনের উদ্বোধন করেন। পরে সম্মেলনের মূল পর্ব অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ভারতীয় সমাজকর্মী কৈলাস সত্যার্থী আইপিইউ অ্যাসেম্বলির মূল বক্তা হিসেবে অংশগ্রহণ করেন।

আইপিইউ অ্যাসেম্বলি পূর্বে ইন্টার-পার্লামেন্টারি কনফারেন্স নামে পরিচিত ছিল। বিশ্বব্যাপী নানাবিধ সমস্যা চিহ্নিত করে সাংসদদের সম্পৃক্ত করে আর্থ-সামাজিক উন্নয়ন সাধনকল্পে কাজ করে আইপিইউ। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত আইপিইউ এর সদর দপ্তর সুইজারল্যান্ডে অবস্থিত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া