adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ একটি ‘দুর্বল ও অক্ষম’ সংস্থা’

Lebanon's Hezbollah leader Sayyed Hassan Nasrallah addresses his supporters through a screen during a rally commemorating the annual Hezbollah Martyrs' Leaders Day in Jebshit village, southern Lebanon February 16, 2017. Picture taken February 16, 2017. REUTERS/Ali Hashisho - RTSZ6OW আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘকে এক হাত নিয়েছেন লেবাননের সশস্ত্র দল হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ। তিনি ইসরাইলকে ‘বর্ণবাদী সরকার’ আখ্যা দিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন প্রত্যাহার করে নেয়ায় জাতিসংঘকে 'দুর্বল ও অক্ষম' সংস্থা বলে কটাক্ষ করেছেন। খবর আল-আরাবিয়ার।

টেলিভিশনে দেয়া এক ভাষণে হিজবুল্লাহ নেতা বলেন, ইসরাইলবিরোধী প্রতিবেদন প্রত্যাহারের মধ্য দিয়ে জাতিসংঘ এই সত্যই মনে করিয়ে দিয়েছে যে, সংস্থাটি আসলে দুর্বল এবং যুক্তরাষ্ট্র ও ইসরাইলের চাপ মোকাবেলায় ব্যর্থ।

শুক্রবার জাতিসংঘের পশ্চিম এশিয়াবিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইএসসিডব্লিউএ) প্রকাশিত প্রতিবেতদনটি প্রত্যাহার করে নেয় জাতিসংঘ।

এতে বলা হয়, 'ইসরাইল একটি বর্ণবাদী সরকার প্রতিষ্ঠা করেছে, যা ফিলিস্তিনি জনগণের ওপর চরম নিপীড়ন চালাচ্ছে।'

বুধবার প্রকাশের পরপরই প্রতিবেদনটি প্রত্যাহারের জন্য ইএসসিডব্লিউএ'র নির্বাহী সেক্রেটারি রিমা খালাফের ওপর চাপ সৃষ্টি করেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস।

তবে প্রতিবেদনটি প্রত্যাহার না করে চাপ সৃষ্টির প্রতিবাদে শুক্রবার পদত্যাগ করেন রিমা খালাফ।

জর্ডানের সাবেক মন্ত্রী রিমা খালাফ ইএসসিডব্লিউএ ছাড়াও জাতিসংঘের সহকারী মহাসচিবের দায়িত্ব পালন করছিলেন।

এই ঘটনায় জাতিসংঘকে আক্রমণ করে বক্তব্য দেন হিজবুল্লাহ নেতা নাসরুল্লাহ। বলেন, জাতিসংঘ কোনো ধরনের অবস্থান গ্রহণে অক্ষম।

ইএসসিডব্লিউএ'র প্রতিবেদনের ব্যাপারে ব্যর্থতার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে মানবাধিকার রক্ষায় জাতিসংঘ যে সমর্থ নয় তা প্রমাণিত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে প্রতিবেদন প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন ফিলিস্তিন মুক্তি সংস্থার (পিএলও) নির্বাহী কমিটির সদস্য হানান আশরাবি।

তিনি প্রতিবেদনটি ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া