adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে বয়স্ক কুকুরের মৃত্যু

DOGআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে বেশি বয়সী কুকুরের মৃত্যু হয়েছে। ‘ম্যাগি’ নামে অস্ট্রেলিয়ার কুকুরটি সম্প্রতি ৩০ বছর বয়সে মারা যায়। কুকুরটির মালিক অস্ট্রেলিয়ার ভিক্টোয়ারিয়ার দুগ্ধ কৃষক ব্রায়ান ম্যাকলারেন।

স্থানীয় এক পত্রিকাকে ব্রায়ান বলেন, রবিবার রাতে বয়োবৃদ্ধ কুকুরটি ৩০ বছর বয়সে মারা যায়। গত সপ্তাহে সে সুন্দরভাবে চলাফেরা করছিল। কুকুরটি খামার থেকে অফিসে হেঁটে এসেছিল এবং বিড়ালের সঙ্গে গর্জন করে ঝগড়া করেছিল। আমি যখন দুপুরে খাবার খেতে এলাম তখন দেখি ‘ম্যাগি’ আর নেই। আমি খুব কষ্ট পেয়েছি।

ম্যাগির বয়সের বিষয়টি ব্রায়ান নিশ্চিত করতে পারেননি। কারণ ম্যাগির জন্মের কাগজপত্র সব তিনি হারিয়ে ফেলেছিলেন।

ব্রায়ান জানান, তার ছোট পুত্র লিয়ামের বয়স তখন চার বছর যখন ‘ম্যাগি’কে এই বাড়িতে নিয়ে আসা হয়। লিয়ামের বয়স এখন ৩৪, সেই হিসেবে কুকুরটির বয়স ৩০ হওয়ার কথা। মৃত্যু পূর্বে ম্যাগির শ্রবণশক্তি এবং দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছিল।

বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক কুকুর হিসেবে অস্ট্রেলিয়ার ‘ব্লুই’ নামে একটি কুকুর গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পায়। কুকুরটির মালিক ছিল অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের ছোট শহর রচেস্টারের লেস হল। ‘ব্লুই’ ২৯ বছর পাঁচ মাস বয়সে মারা যায়। কুকুরটি জন্মগ্রহণ করে ১৯১০ সালে এবং মারা যায় ১৪ নভেম্বর ১৯৩৯ সালে। অধিকাংশ কুকুর আট থেকে ১৫ বছর পর্যন্ত বেঁচে থাকে। ২০ বছরের বেশি কুকুরের বেঁচে থাকা বিরল ঘটনা।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া