adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লন্ডনে হাইকমিশনারের ক্ষমতার অপব্যবহার

ডেস্ক রিপোর্ট : রাষ্ট্রীয় অর্থ খরচে লন্ডনের বাংলাদেশ হাই কমিশনের অনিয়ম, অব্যবস্থাপনা, অস্বচ্ছতা এবং হাই কমিশনার মিজারুল কায়েসের ক্ষমতার অপব্যবহার ধরা পড়েছে সরকারি নিরীক্ষায়।
দেশের প্রধান নিরীক্ষকের কার্যালয়ের গত অর্থবছরের প্রতিবেদনে উত্থাপিত এসব আপত্তির তদন্ত সাপেক্ষে জড়িতদের শাস্তি চেয়েছে বেসরকারি দুর্নীতি পর্যবেক্ষক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
২০১২-২০১৩ অর্থবছরের চূড়ান্ত নিরীক্ষায় তোলা ৫৭টি আপত্তির ৪৭টি অনিষ্পন্ন রেখে দেয়া প্রতিবেদনে হাই কমিশনের আর্থিক ব্যয়ে চরম অসন্তোষ প্রকাশ করে সরকারি বিধি লংঘন এবং অনুমোদন ছাড়া ব্যয় করা বিপুল অংকের টাকা ফেরত নিতে পরামর্শও দেয়া হয়েছে।
প্রতিবেদনের একটি অনুলিপিও একটি অনলাইন পত্রিকার  হাতে রয়েছে। ২০১২ সালের ৯ ডিসেম্বর থেকে লন্ডনে হাই কমিশনারের দায়িত্ব পালন করছেন মিজারুল কায়েস। এর আগে তিনি পররাষ্ট্র সচিব ছিলেন। পররাষ্ট্র সচিব পদে যোগ দেয়ার আগে রাশিয়াসহ কয়েকটি দেশে রাষ্ট্রদূত ছিলেন ৮৪ ব্যাচের এই কর্মকর্তা।
টিআইবি বিদেশে বাংলাদেশ মিশনের ব্যয় নিরীক্ষার এই প্রতিবেদনকে সাধুবাদ জানিয়েছে। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এই বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ‘যথাযথ তদন্তের মাধ্যমে জড়িতদের শাস্তি’ দাবি করেছেন।
তিনি বলেন, “নিরীক্ষকরা নিয়ম লংঘনের বিষয়গুলি তুলে এনেছেন। এখন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্ব সেই সব বিষয় যথাযথভাবে তদন্ত করে দোষীদের ধরা।
সরকারি নিরীক্ষকরা তাদের প্রতিবেদনে বলছেন, সাংগঠনিক কাঠামোতে বিভিন্ন ক্যাটাগরিতে ১৪ জন জনবল স্থানীয় ভিত্তিক হিসাবে নিয়োজিত থাকার কথা। কিন্তু নথি পর্যালোচনায় দেখা যায় যে, বিভিন্ন ক্যাটাগরিতে সর্বমোট ২৪ জন স্থানীয় ভিত্তিক হিসাবে কর্মরত।
এ বিষয়ে মিশনের জবাবে নিরীক্ষকেরা বলেছেন, জবাব গ্রহণযোগ্য নয়। প্রতিবেদনে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশ লংঘন করে ব্যক্তিগত দুই গৃহকর্মীকে মিশনে নিয়োগ দিয়েছেন হাই কমিশনার।
উক্ত নিয়োগ অনুযায়ী, জনাব দ্বীন ইসলাম কেয়ারটেকার (বাংলাদেশ হাউস) পদে বেতন ভাতা বাবদ বৃ. পা. ৮,০৮৫ সমপরিমাণ ৭,০২৯২০.৩৮ টাকা পরিশোধ করা হয়েছে। এবং জনাব শিপন মিয়া ক্লিনার পদে বেতন ভাতা বাবদ বৃ. পা. ৪৪০০ সমপরিমাণ ৫,৬৭,৩০৪.২৯ টাকা প্রদান করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, “ব্যক্তিগত নথিপত্র ও মাসিক ক্যাশ অ্যাকাউন্ট এবং একুইটেন্স রুল পরীক্ষায় দেখা যায়, হাই কমিশন কর্তৃক জনাব দ্বীন ইসলাম ও জনাব শিপন মিয়াকে ১-২-২০১৩ তারিখে যথাক্রমে কেয়ারটেকার (বাংলাদেশ হাউস) এবং ক্লিনার পদে নিয়োগদান করেন।
রাষ্ট্রদূত বা অন্য কোনো কর্মকর্তা কর্তৃক সরকারি খরচে নেয়া কোনো ভৃত্যকে মিশনে বা মিশনের বাসভবনে স্থানীয় ভিত্তিক পদে নিয়োগ করতে পারবেন না। গৃহভৃত্য সংশ্লিষ্ট কর্মকর্তার ব্যক্তিগত কাজে নিযুক্ত থাকবেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তা তাদের বেতন- ভাতার খরচ বহন করবেন।
কমিশনার হিসেবে লন্ডন মিশনে ঢাকা থেকে যোগ দেয়ার সময় মালামাল পরিবহন বাবদ মিজারুল কায়েস অতিরিক্ত অর্থ নিয়েছেন বলে আপত্তি এসেছে। তারা বলছেন, মালামাল পরিবহন বাবদ সব টাকা তিনি অগ্রিম নিয়েছেন। তারপরও তিনি  ‘২২৫০ কেজি ব্যক্তিগত  মালামাল পরিবহনের জন্য’ পাউন্ড স্টার্লিং ৪৩৭৫.৮০ এর সমপরিমাণ ৫,৫৮,৫৯৪.৭৪ টাকা তুলেছেন, যা তাদের নিরীক্ষা বলছে, প্রাপ্য নয় এবং আদায়যোগ্য।
নিরীক্ষকদের আপত্তি তোলা আলোচ্য ৪৭টি খরচের বেশিরভাগ ক্ষেত্রেই মিশনের জবাবকে ‘সন্তোষজনক নয়’ মন্তব্য করে ব্যয়িত অর্থ ফেরত নিতে বা ভূতাপেক্ষ অনুমোদন নেয়ার পরামর্শ দেয়া হয়েছে প্রতিবেদনে। কয়েকটি আপত্তির জবাব ‘গ্রহণযোগ্য নয়’ বলে মন্তব্য করা হয়েছে।
মিশনের চ্যান্সরি ভবন ও বিডিহাউস মেরামতের কাজ দেয়ার প্রক্রিয়ায় সরকারি ক্রয় নীতির লংঘন হয়েছে বলে আপত্তি তোলা হয়েছে নিরীক্ষায়। মিশনের স্থানীয় ভিত্তিক কর্মচারী (মালি) শাহ মোহাম্মদ বেলালের প্রতিষ্ঠানকে উন্মুক্ত দর না ডেকে কাজ দেয়া হয়েছে বলে আপত্তি করা হয়েছে।
প্রায় দেড় কোটি টাকা মূল্যের কাজের অর্থ পরিশোধে প্রতিষ্ঠানের পরিবর্তে কর্মচারী বেলালের নামে চেক দেয় মিশন। ব্যয় নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট রেজিস্টার চাওয়া হলে মিশনের আসবাব রেজিস্টার, বিশেষ রেমিটেন্স রেজিস্টার, ভ্রমণ ভাতা অগ্রিম রেজিস্টার, আবাসিক টেলিফোন রেজিস্টার, ছুটি রেজিস্টার, চিকিৎসা রেজিস্টার, ওভারটাইম রেজিস্টার, বেতন-ভাতা সংক্রান্ত রেজিস্টার, উৎসব ভাতা সংক্রান্ত রেজিস্টার, অন্যান্য মেরামত সংক্রান্ত রেজিস্টার, ডেড স্টক রেজিস্টার উপস্থাপন করেনি কর্তৃপক্ষ।
এই আপত্তির জবাবে মিশন বলেছে, হিসাব শাখায় ৩ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত ছিল, বর্তমানে ২ জন কর্মরত থাকায় উল্লেখিত রেজিস্টারসমূহ সংরক্ষণ করা যায়নি। নিরীক্ষকদের সামনে উপস্থাপিত না হওয়া রেজিস্টারগুলোর সংশ্লিস্ট সব ব্যয়ের ক্ষেত্রেই আপত্তি আছে প্রতিবেদনে।
নিরীক্ষা মন্তব্যে কর্তৃপক্ষের জবাব ‘গ্রহণযোগ্য নয়’ জানিয়ে বলা হয়েছে, এতে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার দুর্বলতা প্রতিফলিত হয়।
মিশনের ব্যয়ের ক্ষেত্রে নিরীক্ষকদের অন্যতম আপত্তি ছিল গাড়ি মেরামতের খরচে। আপত্তিতে বলা হচ্ছে, রেকর্ড যাচাইয়ে দেখা যায় যে, পরিশিষ্টে বর্ণিত ১৯টি ভাউচারের মাধ্যমে বৃ.পা: ১৮,২০২ সমপরিমাণ ২৩,১৩,৬৫৫২.৯৫ টাকার ৭টি গাড়ি মেরামত করা হয়েছে।
একই গাড়ি এক মাসে একাধিকবার মেরামতসহ এবং স্বল্প সময় ব্যবধানে একই গাড়ি বারবার মেরামতের ঘটনা সংঘটিত হয়েছে।  
একই গাড়ি বারবার মেরামত না করে, গাড়ি অকেজো ঘোষণা করত নতুন গাড়ি ক্রয় না করে অযথা একই গাড়ি পুনঃপুনঃ মেরামতে প্রচুর অর্থ অপচয় করা হয়েছে। কনস্যুলার আয়ের তালিকা যথাযথভাবে সংরক্ষণ না করা ও যথাস্থানে জমা না দেয়া এবং ওয়েজ আর্নার্স তহবিলের টাকা নিয়ম না মেনে খরচ করার আপত্তিও আছে প্রতিবেদনে।
আপত্তি উঠেছে মিশনের ক্রয় প্রক্রিয়াতেও, প্রতিবেদনে যা চিহ্নিত আছে সরকারি নানা বিধি বিধানের লংঘন হিসাবে। চিকিৎসা ব্যয়ের ক্ষেত্রে বিশদ বিবরণ চেয়েও পাননি নিরীক্ষকেরা।
প্রতিবেদনে দেখা গেছে, মিশনের ডিপ্লোমেটিক উইংয়ে বরাদ্দের ৮ দশমিক ২ শতাংশ, কমার্শিয়াল উইংয়ে ১২ দশমিক ৭৮ শতাংশ এবং প্রেস উইংয়ে ৫ দশমিক ৬ শতাংশ বেশি খরচ করা হয়েছে।
মন্তব্য করা হয়েছে, “বাজেটের সীমা অতিরিক্ত ‘নিয়ন্ত্রণহীন’ ব্যয় সাধিত হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া