adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়ের দ্বারপ্রান্তে নর্থ জোন

NORTH ZONEস্পাের্টস ডেস্ক : মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে নিশ্চয় খুব ভালো ঘুম হবে নাঈম ইসলাম, নাজমুল হোসেন শান্ত, ধীমান ঘোষদের! যে উদ্দেশ্যে টানা তিন দিন ধরে সামর্থের সবটুকু উজাড় করে দিয়ে প্রানপণ চেষ্টা করা, সেই জয় তো প্রায় তাদের হাতের মুঠোয়। হ্যাঁ, তৃতীয় দিন শেষে বিসিবি নর্থ জোন ও ওয়াল্টন সেন্ট্রাল জোনের পঞ্চম রাউন্ডের ম্যাচটা যেখানে দাঁড়িয়ে, তাতে নাঈম-নাজমুল-ধীমানরা চাইলে এবারের বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) নিজেদের দ্বিতীয় জয়োৎসবটা সেরে ফেলতে পারে মঙ্গলবার রাতেই!
 
প্রথম ইনিংসে সেন্ট্রাল জোনের ১৮১ রানের জবাবে নাঈম-নাজমুল-ধীমানের সেঞ্চুরিতে ৫৩৭ রানের পাহাড় গড়ে সাউথ জোন। যার অর্থ, সাউথ জোন প্রথম ইনিংসে পেয়ে যায় ৩৫৬ রানের বিশাল লিড। ৩৫৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে সেন্ট্রাল জোন ৮ উইকেট হারিয়ে করেছে মাত্র ২২৯ রান! ইনিংস হার এড়াতেই সেন্ট্রাল জোনকে করতে হবে আরো ১২৮ রান। হাতে মাত্র ২ উইকেট। লেজের দিকের দুই ব্যাটসম্যান বুধবার পুরো দিনটি উইকেটে কাটিয়ে দিয়ে সেন্ট্রাল জোনকে ড্র এনে দেবে, ব্যাপারটাকে এই মুহূর্তে দিবাস্বপ্নের চেয়েও বেশি মনে হচ্ছে! প্রবল বৃষ্টি এসে যে পুরো দিনটি ভাসিয়ে নিয়ে যাবে, মধ্য ফাল্গুনের গণগণে আকাশ সে কথাও বলছ না। সুতরাং সাউথ জোনের জয়টা কেবলই সময়ের ব্যাপার।
জাতীয় দলের সাবেক অলরাউন্ডার নাঈম ইসলাম আগের দিনই তুলে নেন প্রথম শ্রেণীর ক্রিকেটে ২১তম সেঞ্চুরি। মঙ্গলবার দিনের শুরুতে সবচেয়ে বড় কৌতুহলের বিষয় ছিল ১৩৩ রানে অপরাজিত থাকা নাঈম ক্যারিয়ার সেরা ১৮৫ রান টপকে যেতে পারেন কিনা। নাঈম সেই কৌতুহলে পানি ঢেলে দেন দিনের প্রায় শুরুতেই ১৪২ রানে আউট হয়ে। তবে আউট হওয়ার আগে ধীমানের সঙ্গে সপ্তম উইকেটে গড়েন ১২৬ রানের জুটি। নাঈমের বিদায়ের পর দিনের পুরো আলোটাই কেড়ে নেন ধীমান ও আলাউদ্দিন বাবু। ধীমান ব্যাট হাতে। পরে আলাউদ্দিন বাবু বল হাতে।
৮ নম্বরে ব্যাট করতে নেমে ধীমান প্রথম শ্রেণীর ক্রিকেটে করেছেন একাদশতম সেঞ্চুরি। জাতীয় দলের সাবেক এই উইকেটকিপার ব্যাটসম্যান ঘরোয়া ক্রিকেটে সেঞ্চুরিটা পেলেন অনেক দিন পর। ব্যাট হাতে একেবারেই যে রান পাচ্ছিলেন না, এমন নয়। রান পেলেও তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পাচ্ছিলেন না। সিলেটে সেই আক্ষেপও ঘুচালেন এখনো পর্যন্ত এবারের লিগের চতুর্থ সর্বোচ্চ রান সঙগ্রহকারী। তৈয়বুর রহমানের শিকার হওয়ার আগে ধীমান ১৪ চারে ১৩২ বলে খেলেছেন ১১৩ রানের ইনিংস। দুই হাফসেঞ্চুরির সঙ্গে এই সেঞ্চুরি মিলিয়ে ৫ ম্যাচে করেছেন তার রান এখন ৩৪১। সেঞ্চুরির পথে ধীমান আলাউদ্দিন বাবুকে নিয়ে নবম উইকেটে গড়েন ৬০ রানের জুটি। সাউথ জোনের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে আলাউদ্দিনও তুলে নেন হাফসেঞ্চুরি। ৪ ছক্কা ১ চারে ৬৭ বলে করেছেন ৫৪ রান।
মাথার উপর ৩৫৬ রানের বোঝা সত্ত্বেও দ্বিতীয় ইনিংসে সেন্ট্রাল জোনের শুরুটা দারুণ হয়েছিল। উদ্বোধনী জুটিতেই করে ফেলে ৭০ রান। আব্দুল মজিদকে আউট করে পথের কাটা হয়ে উঠার ইঙ্গিত দেওয়া এই জুটি ভাঙেন নাঈম ইসলাম। এরপরই পথ হারিয়ে ফেলে সেন্ট্রাল জোন। একের পর এক উইকেট তুলে নিয়ে নিজেদের জয়ের রাস্তাটা ক্রমেই প্রসারিত করতে থাকেন আলাউদ্দিন বাবু, সানজামুল ইসলামরা। ১৮৭ রানের মধ্যেই হারিয়ে ফেলে ৮ উইকেট। সেখান থেকে দলকে ২২৯ পর্যন্ত নিয়ে গেছেন তৈয়বুর রহমান ও মোহাম্মদ শরীফ। তৈয়বুর ৪২ ও শরীফ ব্যাট করছেন ১৯ রানে। সেন্ট্রাল জোনের পক্ষে সর্বোচ্চ ৭০ রান করেন ওপেনার সাইফ হোসেন। অন্য ওপেনার মজিদ করেন ৪৩ রান। সাউথ জোনের পক্ষে ৫৫ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন আলাউদ্দিন। নাঈম, সানজামুল, ফরহাদ রেজা ও আয়াসিন আরাফাত নিয়েছেন একটি করে উইকেট।পরিবর্তন ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া