adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিএলের দরজায় মাহমুদউল্লাহ-তামিম

I P Lস্পাের্টস ডেস্ক : মাঝে একদিন। এরপরেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চূড়ান্ত নিলাম। কে দল পাবে, কাকে কোন দল কিনবে। চলছে এমন জল্পনা-কল্পনা।

২০ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত আইপিএল ২০১৭ এর নিলামে  সেসব চিন্তার সমাপ্তি ঘটবে। কেউ উচ্ছ্বাসে হাসবে কেউ আবার ‘ইশ, ডাক পেলে খুব ভালো হতো।’ এমন আফসোসের দীর্ঘশ্বাস ফেলবেন।

ইতোমধ্যে প্রাথমিকভাবে ৭৯৯ জন থেকে কেটেছেঁটে নিলামের জন্য ৩৫১ জন খেলোয়াড়কে চূড়ান্ত করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। যাদের মধ্যে জায়গা করে হয়েছে ছয় টাইগার ক্রিকেটার-তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, এনামুল হক বিজয়, তাসকিন আহমেদ ও মেহেদি হাসান মিরাজ। প্রত্যেকের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৩০ লাখ রুপি।

কথা হচ্ছে, এই ছয়জনের কেউ কি দল পাবেন। আবেগ বলছে কোনো নয়, বাস্তবতা বলছে অনেকটা কঠিন। তারপরও হিসেব থেকেই যায়। দুবাইয়ে চলছে পাকিস্তান সুপার লিগ। যেখানে পেশোয়ার জালমির হয়ে খেলছেন তামিম-সাকিব। আর কোয়েটা গ্লাডিয়েটরসের হয়ে মাহমুদউল্লাহ রিয়াদ।

সাকিবের কথা বাদ দিলাম। কারণ তাঁকে এবারও কলকাতা নাইট রাইডার্স রেখে দিয়েছে। তাকাতে হবে তামিম-রিয়াদের দিকে। এর আগে পুনের হয়ে আইপিএল খেলার সুযোগ হয় তামিমের। কিন্তু পরবর্তীতে তাঁকে আর দলে রাখেনি পুনে।

প্রশ্ন হলো, রিয়াদ-তামিম আইপিএলে দল পাবেন কি-না। আইপিএলের ফ্রাঞ্চাইজিরা অবশ্যই পিএসএলের ওপর নজর রাখছেন। পিএসএলে খেলোয়াড়রা কে কেমন পারফর্ম করছে সেটার প্রভাব আইপিএল বাজারেও পড়বে।

সেজন্য পিএসএলে ভালো পারফর্ম উপহার দিতে পারলে তামিম-মাহমুদউল্লার জন্য আইপিএলের দরজা খুলতে পারে। অবশ্য এরই মধ্যে আইপিএলের দরজায় টোকা দিয়েছেন তামিম-মাহমুদউল্লাহ।

এবারই প্রথম দেশের বাইরে ঘরোয়া লিগ খেলছেন মাহমুদউল্লাহ। প্রথম ম্যাচে ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষ ম্যাচ দিয়ে পিএসএলে অভিষেক হয় তাঁর। ওই দিন ব্যাট হাতে আলো ছড়ান টাইগার অল রাউন্ডার। ২০ বলে ২টি চার ও একটি ছক্কায় ২৯ রানে অপরাজিত থাকেন তিনি।

দ্বিতীয় ম্যাচে বৃষ্টির চোখ রাঙানিতে ব্যাট করার সুযোগ হয়নি রিয়াদের। তবে বল হাতে দারুণ করেছেন তিনি। ৩ ওভার বল করে ১৮ রান খরচায় ১টি উইকেট।

এদিকে তামিম প্রথম ম্যাচে ব্যাট হাতে রীতিমত ঝড় তোলেন। বৃষ্টি বিগ্নিত ম্যাচে ৪৬ বলে ৪ চার আর ৪ ছয়ে ৬২ রানের অসাধারণ এক ইনিংস খেলেছেন তামিম। মূলত তামিমের ব্যাটে ভর করে নির্ধারিত ১৬ ওভারে ১১৭ রানের পুঁজি পায় জালমি।

আইপিএলের দল পাওয়ার আগে পিএসএলে রিয়াদের হাতে এক ম্যাচ আর তামিমের দুটি ম্যাচ মাঠে গড়াবে। আগের ম্যাচের ধারাবাহিক পারফর্ম এ ম্যাচগুলোতেও বজায় রাখার পাশাপাশি বড়সড় ইনিংস খেলতে হবে তাদের। তাহলে তামিম-মাহমুদউল্লাহর আইপিএলে যাওয়ার রাস্তা অনেকখানি মসৃণ হবে।

এদিকে এবারও আইপিএলের নিলামে নাম উঠেছে আইসিসির সহযোগি দলের খেলোয়াড়দেরও। আছেন আফগানিস্তানের আসগর স্টানিকজাই, মোহাম্মদ নবী, মোহাম্মদ শেহজাদ, রশীদ খান ও দাওলত জারদান। আর আরব আমিরাতের চিরাগ সুরি।

পুচকে দেশের ক্রিকেটার বলে অনেকে বোধ হয় নাক ছিটকাচ্ছেন। কিন্তু আইপিএল ইতিহাস টপকে আফগান কিংবা আমিরাত খেলোয়াড়রা ডাক পেলে আশ্চর্য হওয়ার কিছু থাকবে না। তাছাড়া নিলামে যত খেলোয়াড় অংশ নিলেন, তাঁদের সবাই যে দল পাবেন এমনও নয়। তবু স্বপ্ন দেখতে দোষ কী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া