adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্যাতন ও হেফাজতে মৃত্যু আইন বাতিলের দাবি নাকচ করলেন প্রধানমন্ত্রী

HASINAডেস্ক রিপাের্ট : নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন-২০১৩ বাতিল চেয়েছে পুলিশ। ২৩ জানুয়ারি সোমবার পুলিশ সপ্তাহের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কল্যাণ প্যারেডে এ দাবি তুলে ধরা হয়। তবে বিষয়টি নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া পুলিশের আবাসন ও ব্যারাকের সমস্যা, থানা ও অবকাঠামোগত সমস্যা, পোশাক সংখ্যা বৃদ্ধি, ঢাকায় আরও একটি পুলিশ লাইন স্থাপন, সার্জেন্ট ও এসআইদের সন্তানদের জন্য ১০ শতাংশ পোষ্যকোটা সংরক্ষণসহ বিভিন্ন দাবি তুলে ধরা হয়। 

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হকের সভাপতিত্বে কল্যাণ প্যারেডে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, কনস্টেবল থেকে শুরু করে সব পর্যায়ের সদস্যদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগে মানুষ পুলিশের চরিত্রকে নেতিবাচক হিসেবে দেখত। এখন তা পরিবর্তন হয়েছে। পুলিশের ভাবমূর্তি ইতিবাচক হয়েছে। পুলিশের মর্যাদা বাড়ানো হয়েছে। সব স্তরে ঝুঁকিভাতা বাস্তবায়ন করা যায় কিনা, তা চিন্তাভাবনা চলছে। পুলিশের আবাসন সমস্যা থাকবে না। পুলিশের ব্যারাক, আবাসন ও অন্যান্য সমস্যা দূর করা হবে। 
শেখ হাসিনা বলেন, আপনাদের যেসব সমস্যা আছে তা আমরা ওয়াকিবহাল আছি। আপনাদের কোনো কিছুর দাবি জানাতে হবে না। রাজারবাগ পুলিশ লাইনের মতো আরেকটি পুলিশ লাইন করা যায় কিনা, আপনারা ভেবে দেখুন। কোথাও জমি থাকলে আমাকে জানাবেন। আমি জমির ব্যবস্থা করব। তিনি বলেন, আমরা পুলিশে নারীদের অধিক হারে নিয়োগ দিচ্ছি। ট্রাফিক পুলিশেও নারী সার্জেন্ট নিয়োগ দেয়া হচ্ছে। নারী পুলিশের পক্ষ থেকে তাদের পোশাক ও শাড়ির সংখ্যা বাড়ানোর যে যৌক্তিক দাবি এসেছে তা বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। 

অনুষ্ঠানে কুমিল্লা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. তানভীর সালেহীন ইমন বলেন, জঙ্গিবাদ নির্মূলে বাংলাদেশ যখন বিশ্বে রোলমডেল হিসেবে খ্যাত, তখন একটি বিষয় পুলিশ সদস্যদের মানসিক যন্ত্রণা দিচ্ছে। পুলিশ হেফাজতে নির্যাতন কিংবা মৃত্যুর অভিযোগে পুলিশ সদস্যদের বিরুদ্ধে নিয়মিত মামলা করার বিধান রেখে একটি বেসরকারি বিলের মাধ্যমে ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন’ নামে একটি আইন জারি করা হয়েছে। আইনটিতে নির্যাতনের সংজ্ঞায় মানসিক কষ্টকেও নির্যাতন বলা হলেও তা নির্ণয়ের কোনো মানদণ্ড নেই। ফলে যে কেউ এ আইনে পুলিশের বিরুদ্ধে মামলা করার সুযোগ পাচ্ছে। 

তিনি বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগের এক রায়ে পুলিশের বিরুদ্ধে নির্যাতনের যে কোনো অভিযোগ তদন্ত ব্যতিরেকে আবশ্যিকভাবে এ আইনের অধীনে তদন্তকারী কর্মকর্তা, অফিসার ইনচার্জ বা কমান্ডিং অফিসারের বিরুদ্ধে সুয়োমটো মামলা নেয়ার জন্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশনা দেয়া হয়েছে। এ আইনে একাধিক থানার ওসিসহ বিপুল সংখ্যক পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা হয়েছে। দেশের ফৌজদারি কার্যবিধিসহ প্রচলিত অন্যান্য আইন যেখানে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যকে দায়িত্ব পালনে সেফগার্ড প্রদান করা হয়েছে, এ আইনে সেই অধিকার খর্ব করা হয়েছে। 

তানভীর সালেহীন বলেন, মানসিক নির্যাতনের অভিযোগে যদি আইন প্রয়োগকারী সংস্থার বিরুদ্ধে মিথ্যা অভিযোগে মামলা দায়েরের সুযোগ থাকে তাহলে তদন্তের স্বার্থে সন্দেহভাজন ও অভিযুক্ত ব্যক্তিকে পুলিশ জিজ্ঞাসাবাদে নিরুৎসাহিত হবে। ফলে মামলার প্রকৃত রহস্য উদ্ঘাটনে পুলিশের তদন্তে ভাটা পড়বে। এছাড়া বিদ্যমান আইনটি বজায় থাকলে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা তাদের কর্মস্পৃহা হারাবেন। এতে রাষ্ট্রীয় ও জননিরাপত্তা বিঘিœত হতে পারে। এ আইনটি বাতিলের বিষয়ে আপনার হস্তক্ষেপ কামনা করি। এ সময় পুলিশ সদস্যরা হাততালি দিয়ে তাকে সমর্থন দেন। 

এ সময় প্রধানমন্ত্রী বলেন, এটা (নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩) প্রাইভেট মেম্বার বিল। এটা এখনই বাতিল করা যাবে না। যে সংসদ সদস্য বিলটি সংসদে উত্থাপন করেছিলেন তিনিও বিরোধী দলে থাকার সময় নির্যাতনের শিকার হয়েছিলেন। তিনি বলেন, আপিল বিভাগ কেন নির্যাতনের মামলার বিষয়ে এ নির্দেশনা দিয়েছে, বিষয়টি পরিষ্কার নয়। 

কল্যাণ প্যারেডের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আইজিপি। তিনি বলেন, এখানে পুলিশের সব পদবির কর্মকর্তাদের প্রতিনিধি উপস্থিত আছেন। বর্তমান আওয়ামী লীগ সরকার পুলিশের সমস্যাগুলো সমাধানে অত্যন্ত আন্তরিক। পুলিশের বাজেট অনেক বেড়েছে। আমাদের নতুন করে তেমন কোনো দাবি-দাওয়া নেই। পুলিশ সদস্যরা আপনাকে (প্রধানমন্ত্রী) পেয়ে অত্যন্ত খুশি। তারা কিছু বিষয় তুলে ধরবেন। 

কল্যাণ প্যারেডে ডিএমপির কনস্টেবল খায়রুন্নাহার বলেন, বছরে তারা দুই সেট পোশাক ও একটি শাড়ি পান। তিনি বছরে দুইটি শাড়ি ও সব পুলিশ সদস্যের জন্য তিন সেট পোশাক দেয়ার দাবি তোলেন। 

পুলিশের সার্জেন্ট সামিউর রহমান থানা ও ব্যারাকে পুলিশ সদস্যদের থাকার পর্যাপ্ত জায়গা নেই উল্লেখ করে আবাসন ও ব্যারাকের সমস্যা দূর করার দাবি তুলে ধরেন। জরাজীর্ণ থানাগুলো মেরামত এবং পর্যান্ত সংখ্যক কোয়ার্টারের দাবিও করেন তিনি। 

অনুষ্ঠানে এএসআই সুজন কুণ্ড সার্জেন্ট ও এসআই নিয়োগের ক্ষেত্রে পুলিশ সদস্যদের জন্য ১০ শতাংশ পোষ্যকোটা চালুর প্রস্তাব করেন। ইন্সপেক্টর মনিরুল ইসলাম প্রতিটি জেলা সদরে ১০টি আইসিইউ সুবিধাসহ ২০ বেডের পুলিশ হাসপাতাল ও বিভাগীয় সদরে ১৫০ বেডের হাসপাতাল স্থাপনের দাবি করেন। 

অনুষ্ঠানে স্বরষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন বিশ্বনেতা। পুলিশের দরবারের আগেই তিনি পুলিশকে সব দিয়েছেন। এ সময় তিনি গুলশান, আশুলিয়া, দক্ষিণখানসহ বিভিন্ন স্থানে জঙ্গি দমনে পুলিশের সফলতা তুলে ধরেন। তিনি বলেন, আপনাদের যৌক্তিক দাবিগুলো পূরণ করা হবে।
  
এদিকে সোমবার পুলিশ সপ্তাহের বিকালের অনুষ্ঠান ছিল ঊধ্বর্তন কর্মকর্তাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মেলন। সাধারণত এখানে পুলিশ তাদের বিভিন্ন সমস্যা সংক্রান্ত বিষয় মন্ত্রীর কাছে তুলে ধরেন। কল্যাণ প্যারেডে পুলিশ সদস্যরা তাদের বিষয়গুলো তুলে ধরার কারণে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সম্মেলন অনুষ্ঠিত হয়নি।
  
এদিকে অনুষ্ঠানের আগে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ কিছু ছবি দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি দীর্ঘ সময় রাজারবাগ পুলিশ লাইনে কাটান। কল্যাণ প্যারেড শেষে দুপুরের আহার করেন এবং কিছু সময় বিশ্রাম নেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া