adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডােনাল্ড ট্রাম্পের অভিষেকের দিনে জেনারেল মটরের ২ হাজার কর্মী ছাঁটাই

aaআন্তর্জাতিক ডেস্ক : চল্লিশ বছর বয়স্ক রবার্ট শেরিডন জেনারেল মটর কোম্পানির একজন কর্মী ও তিনি ডোনাল্ড ট্রাম্পকেই ভোট দিয়েছিলেন। ট্রাম্পের অভিষেকে তার উত্তেজনা থাকলেও থাকতে পারে কিন্তু ব্যক্তিগতভাবে এ দিনটি তার জন্যে মোটেও সুখকর নয় কারণ তার প্রতিষ্ঠান থেকে আরো ২ হাজার কর্মীর মত ছাঁটাই হয়েছেন। একই দিন ডোনাল্ড ট্রাম্প দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন। শেরিডনের মত ছাঁটাইকৃত এসব জেনারেল মটর কর্মীর আশা ছিল ট্রাম্প তাদের কাজ অব্যাহত রাখার মত ভূমিকা পালন করবেন।

এখন শেরিডন বলছেন, ‘ দয়া করে আমাদের সাহায্য করুন’। তার তিনটি বাচ্চা রয়েছে। তার মতে জেনারেল মটরে কাজটি ভাল ছিল। এধরনের কাজ সহজে খুঁজে পাওয়া যাবে না। গত ৬ বছরে জেনারেল মটর এই প্রথমবার লেঅফ ঘোষণা করল। লর্ডসটাউনে ১২’শ এবং ল্যানসিং আরো ৮’শ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। শেরিডন যে স্টেটে কাজ করেন সেই ওহাইও’তে ট্রাম্প বিপুল ভোটে জিতেছিলেন। মিশিগানের ল্যানসিং’এর ভোটাররাও ট্রাম্পকে নির্বাচনে জয়জুক্ত করেছিলেন।

ট্রাম্প জানতেন জেনারেল মটর এসব কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে। তিনি এক টুইট বার্তায় জানুয়ারির প্রথমদিকে বলেছিলেন, জেনারেল মটর মেক্সিকোতে তৈরি গাড়ি যুক্তরাষ্ট্রে রফতানি করছে এবং কর সুবিধা নিচ্ছে।

শেরিডন ৭ বছর ধরে জেনারেল মটরে কাজ করছেন। ঘন্টায় ২৫ মার্কিন ডলার পারিশ্রমিক পেতেন তিনি। তার এ আয় দিয়ে তিনি একটি বাড়ি কিনেছিলেন, বাচ্চার জন্যে চমৎকার খেলনা কিনতে পারতেন। কারণ অন্যান্য কারখানায় ঘন্টায় ৯ থেকে ১২ ডলার দেয়া হয়।

এ সপ্তাহে ট্রাম্প জেনারেল মটরকে ধন্যবাদ জানিয়েছেন। কারণ প্রতিষ্ঠানটি গত মঙ্গলবার ঘোষণা করেছে তারা যুক্তরাষ্ট্রে বড় ধরনের বিনিয়োগ করবে। এতে ২ হাজার লোকের কর্মসংস্থান হবে। কিন্তু জেনারেল মটরের এ ঘোষণা লর্ডসটাউন বা ল্যানসিং’এ ছাঁটাইকৃত ২ হাজার কর্মীর কাজ রক্ষা করতে পারেনি। আগামী মার্চের মধ্যে ডেট্রয়টে আরো ১৩’শ লোকবল ছাঁটাই করতে যাচ্ছে জেনারেল মটর।

জেনারেল মটরের অবসরপ্রাপ্ত কর্মী জন ফাওলার বলেন, যুক্তরাষ্ট্র ধীরে ধীরে গভীর খাদের দিকে আগাচ্ছে। এধরনের ছাঁটাইয়ের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্যে আরেক আঘাত।

৪১ বছরের হিদার লেক্সসো তিন সন্তানের জননী যিনি ২০১২ সাল থেকে জেনারেল মটরে কাজ করছেন। লর্ডসটাউন শহরের প্রায় প্রত্যেকেই কোনো না কোনোভাবে জেনারেল মটরের কাজের সঙ্গে জড়িত। কেউ যদি এ শহরে বিদেশি গাড়ি চালায় তাহলে তির্যক দৃষ্টিতে সেদিকে তাকায় সবাই। হিদার বলেন, জেনারেল মটর এ শহরের গর্ব। আমরা এসব গাড়ি তৈরি করি। আমরা এসব গাড়ি কিনি।

ট্রামবুল কাউন্টিতে জেনারেল মটরের কারখানা। এখানকার মানুষ ২০০৮ ও ২০১২ সালে বারাক ওবামাকে ভোট দিয়ে নির্বাচিত করলেও এবার ট্রাম্পকে ভোট দিয়ে জয়যুক্ত করেছে। অনেক অঞ্চলের ভোটারের মত জন ফাওলার ট্রাম্পকে ভোট দিয়েছেন এ আশা নিয়ে যে তিনি কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরি করবেন।

৮০’এর দশকের শেষদিকে ও ৯০ দশকের শুরুতে লর্ডসটাউনে জেনারেল মটর ১৫ হাজার মানুষকে কাজ দেয়। এখন এ সংখ্যা রয়েছে সাড়ে ৪ হাজারে। ২ হাজার লোকবল ছাঁটাইয়ের পর হাজার তিনেক কর্মী প্রতিষ্ঠানটিতে থাকায় এটি আর এলাকায় শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে থাকতে পারছে না।

এখনো জেনারেল মটরে কাজ পাওয়া ভাগ্যের ব্যাপার বলে মনে করে অনেকেই। কারণ অধিকাংশ জেনারেল মটর কর্মী বছরে অন্তত ৬০ হাজার মার্কিন ডলার আয় করার সুযোগ পায়।

হিদার লেক্সসো বলেন, জেনারেল মটরে কাজ পাওয়া মানে লটারি জেতার সমান। হিদারও ছাঁটাই হয়েছেন। ছাঁটাইয়ের দিনটিতে তার স্বামীর জন্মদিন ছিল। হিদার মন খারাপ করে বলেন, মনে হয় না ফের ঘন্টায় ২৫ ডলার আয়ের সুযোগ পাব। সিএনএন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া