adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির সফরে খালেদার সাক্ষাত নিয়ে সরকারে চিন্তা ভাবনা !

1431322241kvyeddp5ডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৬ জুন দুই দিনের ঢাকা সফরে বিভিন্ন চুক্তির চূড়ান্ত খসড়া যেমন তৈরি হচ্ছে, তেমনি ঢাকায় নরেন্দ্র মোদির কার্যসূচি তৈরির প্রক্রিয়াও শুরু হয়েছে। সফরে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের সূচি থাকবে কি না তা নিয়ে এরইমধ্যে অস্বস্তি তৈরি হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, মোদির সফরসূচি নিয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় কখন এসে কতক্ষণ থাকবেন এবং কোন সময় ফিরে যাবেন তা নিয়ে চূড়ান্ত নির্দেশনা পাওয়ার পরই সফরসূচি তৈরির চূড়ান্ত কাজ শুরু হবে ।
তবে সফরসূচিতে কোন ধরনের বিষয় থাকবে তা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার অনুবিভাগ তৈরি করবে।
এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী গত বছরের জুনের সফরে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে খালেদার দেখা করার বিষয়টি আলোচনায় উঠে আসতে পারে। যদিও প্রটোকল অনুযায়ী খালেদার ‘সরকারি’ কোনো পদ না থাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তৈরি হতে যাওয়া সফরসূচিতে মোদির সঙ্গে সাক্ষাতের বিষয়টি থাকবে না। তবে যদি কোনো পক্ষ থেকে সাক্ষাতের জন্য আগ্রহ তৈরি হয় তখন এ নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষে বিব্রতকর হবে বলেই মনে করা হয়।
প্রসঙ্গত, ২০১৩ সালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ঢাকা সফরের সময় হরতালের দোহাই দিয়ে তার সঙ্গে দেখা করতে যাননি তখনকার বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আমরা আশা করছি নরেন্দ্র মোদি দুইদিনের সফরে ঢাকা আসবেন। সেক্ষেত্রে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি, ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের সূচির পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় অথবা জাতীয় সংসদে একটি বক্তব্য রাখার সূচি তৈরি হচ্ছে।এছাড়া নরেন্দ্র মোদিকে ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে একটি বিশেষ প্রার্থনা সভায় অংশগ্রহণের বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে।

দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ বৈঠক ও তার আগে দুই নেতার মধ্যে একান্তে কথা বলার নিয়মিত সূচিতো থাকবেই। এছাড়া বাংলাদেশের কয়েকজন মন্ত্রী মোদির সঙ্গে হোটেলে সাক্ষাত করবেন এমন সূচি থাকবে।

কূটনৈতিক একটি সূত্র জানায়, মোদির সফরসূচির মধ্যে ঢাকায় ভারতীয় হাইকমিশনের জন্য নির্ধারিত দুই থেকে তিন ঘণ্টা সময় দেওয়া হবে। ওই সময়টিতে হাইকমিশনের তরফ থেকে বাংলাদেশে বসবাসরত ভারতীয় নাগরিকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে মোদির সাক্ষাত ছাড়াও বাংলাদেশের গণমাধ্যমসহ নাগরিক সমাজের বাছাইকরা প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের ব্যবস্থা করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া