adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি অর্থবছর ভূমি কর আদায় ৬১ কোটি টাকা

a a aডেস্ক রিপাের্ট : রাজধানীতে ঢাকা বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার  রাজধানীর বিয়াম মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। ঢাকা বিভাগের ভূমি ব্যাবস্থাপনা সংক্রান্ত বিভাগীয় রাজস্ব সম্মেলনে ভূমি অফিসগুলো জনবান্ধব করা, মামলার দীর্ঘসূত্রতা নিরসন এবং ভূমি রেকর্ড হালনাগাদ করার ওপর গুরুত্বারোপ করা হয়।

সম্মেলনে জানানো হয়, ঢাকা বিভাগে ২০১৬-২০১৭ অর্থবছরে প্রায় ৬১ কোটি টাকা ভূমি উন্নয়ন কর আদায় করা হয়েছে। এ সময়ে ভূমিহীন এক হাজার ২৫৫ টি পরিবারের মাঝে ২৭২ একর কৃষি খাসজমি বন্দোবস্ত দেয়া হয়। ঢাকা বিভাগে বর্তমানে ১১৫টি আশ্রয়ন প্রকল্প চলমান রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম বলেন, ভূমি কর্মকর্মতাদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে সব ভূমি অফিসগুলোকে জনবান্ধব অফিসে পরিণত করতে হবে। নবীন সহকারী কমিশনারদের (ভূমি) বিভিন্ন কার্যকর জনবান্ধব উদ্ভাবনী পদক্ষেপগুলো বাছাই করে সারাদেশে মেগা প্রজেক্টের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। তিনি শূন্যপদ পূরণ ও তহশিলদার ও সহকারি তহশিলদারদের নিয়মিত বদলি কার্যকর করার জন্য বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ৫০ হাজার গৃহহীন পরিবারের জন্য গুচ্ছগ্রাম তৈরির জন্য যথোপযুক্ত খাস জমি নির্বাচন করতে বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান বলেন, ভূমি উন্নয়ন কর নিয়মিত আদায়ের জন্য শিগগির লোকবল নিয়োগ দেয়া প্রয়োজন।

ভূমি আপিল বোর্ড চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার ভূমিসংক্রান্ত বিবিধ মামলার দীর্ঘসূত্রিতা নিরসনে এবং রেকর্ডসমূহ হালনাগাদ করার জন্য জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব ও সহকারী কমিশনারদের (ভূমি) আন্তরিক কাজ করার আহ্বান জানান।

সম্মেলনে সহকারী কমিশনাররা তাদের গৃহীত উদ্ভাবনী কার্যক্রমসমূহ উপস্থাপন করেন। আশ্রয়ন, গুচ্ছগ্রাম, ভূমি রেকর্ড ও জরিপ নিয়ে গৃহীত কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

অনুষ্ঠানের সভাপতি ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ বলেন, সাম্প্রতিক সময়ে সহকারী কমিশনার (ভূমি) ও তহশিল অফিসগুলোতে সেবার মান অনেক বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ডিজিটাল ভূমিসেবা অপরিহার্য। এ লক্ষ্যে জনবান্ধব ভূমি অফিস নির্মান কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি বলেন, ঢাকা বিভাগে ২০১৬-২০১৭ অর্থবছরে প্রায় ৬১ কোটি টাকা ভূমি উন্নয়ন কর আদায় করা হয়। এ সময়ে ভূমিহীন এক হাজার ২৫৫টি পরিবারের মাঝে ২৭২ একর কৃষি খাসজমি বন্দোবস্ত  দেন। ঢাকা বিভাগে বর্তমানে ১১৫টি আশ্রয়ন প্রকল্প চলমান রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নূরুন্নবী, ঢাকা বিভাগের জেলাসমূহের জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, সহকারী কমিশনাররা (ভূমি)। অনুষ্ঠান শেষে প্রত্যেক জেলা থেকে একজন করে মোট ১৩ জন সহকারী কমিশনারকে (ভূমি)জেলায় শ্রেষ্ঠ কর্মকর্তা হিসেবে বিশেষ সম্মাননা পুরস্কার তুলে দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া