adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অব্যাহত কোরাম সঙ্কট আড্ডাবাজ এমপিরা সময় কাটান ক্যান্টিনে


সংসদ প্রতিবেদক : দশম সংসদ নির্বাচনে দায়সারা প্রতিযোগিতা এবং অনেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হয়ে বেশ উচ্ছ্বসিতই ছিলেন। এ নিয়ে দেশে-বিদেশে বিতর্ক হলেও শক্ত ‘বিরোধী দল’ বিহীন সংসদে খাঁটি গণতন্ত্র চর্চার প্রতিশ্র“তি দেয়া হয়। কিন্তু শেখ হাসিনার সরকারের সে অঙ্গীকার প্রতিফলিত হচ্ছে না চলতি সংসদ অধিবেশনে। প্রতিশ্র“ত ‘কার্যকর বিরোধী দল’ ও ‘প্রাণবন্ত ’ সংসদ এখন নি¯প্রাণ, কোরাম সঙ্কটে ভুগছে।
দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে গত ২৯ জানুয়ারি চলবে ৩ এপ্রিল পর্যন্ত। কিন্তু প্রথম থেকেই এ সংসদে ভর করেছে নবম সংসদের ভূত। গত সংসদে বেশিরভাগ সময় বিরোধী দল সংসদ বর্জন করেছে। সে কারণে প্রায় পুরো মেয়াদে বিরোধী দলহীন সংসদ ছিল নি¯প্রাণ। দশম সংসদেও চলছে লাগাতার কোরাম সঙ্কট।
দায়িত্ব গ্রহণের পর সরকার ও এ-ই মন্ত্রিপরিষদের অংশীদার বিরোধী দল জাতীয় পার্টি সংসদ কার্যকরের ঘোষণা দিলেও এমপিরা নিয়মিত অধিবেশনে উপস্থিত হচ্ছেন না। ফলে প্রতিনিয়ত কোরাম সঙ্কটের কারণে সংসদ পরিচালনা করতে হিমশিম খাচ্ছেন স্পিকার। এজন্য প্রায় দিনই নির্ধারিত সময়ের ২৫-৩০ মিনিট পর অধিবেশনের কার্যক্রম শুরু করতে হচ্ছে। বিশেষ করে মাগরিবের নামাজের বিরতীর পর এমপিদের আর পাত্তা পাওয়া যায় না। এসময় অধিবেশন পরিচালনা দুষ্কর হয়ে পড়ে।
চলমান উপজেলা নির্বাচনের কারণে অনেক সংসদ সদস্য নিজ নিজ নির্বাচনী এলাকায় সময় দিচ্ছেন। ফলে তারা অধিবেশনে যোগ দেয়ার সময় পাচ্ছেন না। এছাড়া প্রথমবার নির্বাচিত সংসদ সদস্যদের গাফিলতির অভিযোগও রয়েছে। তারাই বেশিরভাগ সময় বিলম্বে আসছেন।
খোঁজ নিয়ে জানা যায়, এমপিরা অধিবেশনের দিন ঠিকই আসেন। কিন্তু হাজিরা দিয়ে হয় ক্যান্টিনে বা লবিতে আড্ডা দেন অথবা কিছুক্ষণ অধিবেশনে থেকেই চলে যান। এমন ঘটনাও ঘটেছে, বক্তব্য দেয়ার জন্য স্পিকারের কাছে আবেদন করেন কিন্তু সময় দেয়ার পর তাদের আর খুঁজে পাওয়া যায় না।

সংসদ সংশ্লিষ্টদের মতে, দশম জাতীয় সংসদের উদ্বোধনী অধিবেশনে সংসদ সদস্যদের এত কম উপস্থিতি এর আগে কখনো ছিল না। তাদের মতে, প্রতিটি নতুন সংসদে অনেক নতুন সদস্য আসেন। কেউ কেউ অনেকে দীর্ঘ বিরতীর পর নতুন করে সদস্য পদ লাভ করেন। উদ্বোধনী অধিবেশনে আসার আগ্রহ তাদের বরাবরই একটু বেশি থাকে। হাজিরা কমে কিছুটা পুরনো হলেই। কিন্তু এবার সে অবস্থার ব্যতিক্রম ঘটছে।
দশম সংসদ অধিবেশনে পুরাতন সদস্যদের দেখা মিললেও নতুনদের খুঁজে পাওয়া খুবই দুষ্কর। নতুন কয়েকজন নিয়মিত এলেও অনেকেই উপস্থিত থাকেন না অধিবেশনে। সরকার ও বিরোধী দলের ঐক্যমতের ভিত্তিতে পরিচালিত একটি সংসদের প্রথম অধিবেশনই কোরাম সঙ্কটে পড়বে এমনটি ধারণা ছিল না সংশ্লিষ্টদের।
স্বাধীনতা পরবর্তী সময়ে এবারই প্রথম বাংলাদেশ ‘ঐক্যমতের’ সরকার ও সংসদ গঠিত হয়েছে। সরকারে থাকা বিরোধী দল সংসদ কার্যকর করতে ভূমিকা রাখবে বলে দশম সংসদের উদ্বোধনী অধিবেশনের শুরু থেকে বলে আসছিল। কিন্তু ওইটুকুতেই দায় শেষ, সংসদ কার্যকরে তাদের কোনো ভূমিকা দৃষ্টিগ্রাহ্য হচ্ছে না।
স্বয়ং প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা অধিবেশনে সব সংসদ সদস্যকে উপস্থিত থেকে সংসদ কার্যকর রাখার তাগিদ দিচ্ছেন। নবীন সংসদ সদস্যদের ওরিয়েন্টশন কর্মসূচিতে স্পিকারসহ সিনিয়র পার্লামেন্টারিয়ানরা বারবারই সংসদে নিয়মিত হাজির থাকার পরামর্শ দিয়েছেন। কিন্তু তাদের পরামর্শ কেউ গ্রাহ্য করছেন না। কিছুতেই কাটছে না কোরাম সঙ্কট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া