adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিবির-পুলিশ সংঘর্ষে নিহত ৭

image_67307_0নোয়াখালী: কোম্পানীগঞ্জে জামায়াত-শিবির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দুই ঘণ্টাব্যাপী দফায় দফায় সংঘর্ষে ৭ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে ছাত্রশিবির। এতে উভয়পক্ষের ১০ জন গুলিবিদ্ধসহ আহত হয়েছে অন্তত ৪০ জন।

শনিবার দুপুরে কোম্পানীগঞ্জ উপজেলা সদরের বসুরহাট পৌরসভার সামনে এ সংঘর্ষ হয়।

ছাত্রশিবিরের কেন্দ্রীয় কমিটির সদস্য ও নোয়াখালী শহর শাখার সভাপতি নেয়ামত উল্যাহ শাকের দাবি করেছেন পুলিশের গুলিতে শিবিরের ৭ নেতাকর্মী নিহত হয়েছে। এরা হলেন- সাইফুল ইসলাম (২২), মতিউর রহমান (২৬), নূর হোসেন রাসেল (২২), রায়হান (২০), মিশু (২২) ও জিয়া (২২)। এদের মধ্যে তিনজনের লাশ রাখা হয়েছে থানায়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল ৪টার দিকে কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে ও রোববারের হরতালের সমর্থনে  জামায়াত-শিবিরের কর্মীরা বসুরহাট মডেল স্কুল এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে উপজেলা মসজিদের সামনে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় জামায়াত-শিবিরের কর্মীরা দু’দিক থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটায়।

পুলিশ প্রথমে জামায়াত-শিবিরের কর্মীদেরকে ছত্রভঙ্গ করার জন্য রাবার বুলেট নিক্ষেপ করে। এতে শিবিরের বেশ কয়েকজন নেতা-কর্মী গুলিবিদ্ধ হলে উভয় পক্ষে ব্যাপক সংর্ঘষ শুরু হয়।

পুলিশের গুলিতে শিবিরের ৩ কর্মী ঘটনাস্থলে নিহত হওয়ার পর জামায়াত-শিবিরের কর্মীরা পুলিশকে লক্ষ্য করে গুলি করা শুরু করে। এতে পুলিশের ৩ কনস্টেবল গুলিবিদ্ধ হয়। পুলিশও আত্মরক্ষার্থে টিয়ারশেল, রাবার বুলেট ও চাইনিজ রাইফেল থেকে জামায়াত-শিবিরকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি করতে থাকে। এতে জামায়াত-শিবিরের প্রায় ২০ নেতাকর্মী গুলিবিদ্ধ হয়। এর মধ্যে গুরুতর আহত ৫ জনকে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

শিবিরের নেতাকর্মীদের গুলিবিদ্ধ হওয়ার খবর ছড়িয়ে পড়লে নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠে। তারা উপজেলার কেন্দ্রীয় বসুরহাট পোস্ট অফিস, সেটেলম্যান্ট অফিস, পরিবার পরিকল্পনা অফিস, আনসার-ভিডিপি অফিস, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, এসিল্যান্ড অফিস ভাঙচুর ও অগ্নি সংযোগ করে। এতে ৬টি সরকারি অফিসের প্রায় সবকিছু পুড়ে যায়। এসময় বিক্ষুব্ধরা আরও ১৫/২০টি দোকানপাটে অগ্নিসংযোগ ও ব্যাপক ভাঙচুর চালায়।

খবর পেয়ে দমকল বাহিনী সদস্যরা আগুন নেভানোর জন্য এগিয়ে এলে বিক্ষুব্ধ জামায়াত-শিবিরের কর্মীরা দমকল বাহিনীর গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে ২টি গাড়িতে ভাঙচুর করে।

এদিকে রাস্তায় আগুন দিয়ে ব্যারিকেড দেয়ার কারণে ফায়ার সার্ভিস সরকারি অফিসগুলো আগুন থেকে রক্ষা করতে পারেনি। এছাড়া সন্ধ্যার পর আওয়ামী লীগের নেতা-কর্মীরা জামায়াত-শিবির অধ্যুষিত এলাকায় মডেল কেজি স্কুল আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

জামায়াত-শিবির ও আইনশৃঙ্খলাবাহিনীর মধ্যে দফায় দফায় সংঘর্ষে পুরো বসুরহাট পৌর এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরে শহরে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

শিবির কর্মীরা দাবি করেছেন, ঘটনাস্থল থেকেই পুলিশ দ্রুত ৩টি লাশ গাড়িতে তুলে নিয়ে গেছে। আর ৪টি লাশ নিহতের স্বজনদের হেফাজতে রয়েছে।

ছাত্রশিবিরের কেন্দ্রীয় সদস্য নেয়ামত উল্যাহ শাকের তাদের সাতজন নেতাকর্মী নিহত হয়েছে দাবি করে বলেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. আনোয়ারুল আজিম জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে মানিক, সোহাগ, ওসমান গনি, আবদুল্লা আল নোমান ও অজ্ঞাত একজন গুলিবিদ্ধ অবস্থায় ভর্তি হয়েছে।

কোম্পানীগঞ্জ থানার ইন্সপেক্টর (তদন্ত) সফিকুল ইসলামসহ ৫ পুলিশ আহত হয়েছে বলে দাবি করেছেন।

পুলিশ সুপার আনিসুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে সংঘর্ষে তিনজন নিহত হওয়ার কথা জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া